বাংলা নিউজ > ঘরে বাইরে > Where Will Ex President Stay: ঠিকানা বদল রামনাথ কোবিন্দের, এখন থেকে কোথায় থাকবেন প্রাক্তন রাষ্ট্রপতি?
প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (PTI)

Where Will Ex President Stay: ঠিকানা বদল রামনাথ কোবিন্দের, এখন থেকে কোথায় থাকবেন প্রাক্তন রাষ্ট্রপতি?

  • আজই রাষ্ট্রপতি হিসেবে মেয়াদ শেষ হয় রামনাথ কোবিন্দের। এই আবহে আজ রাষ্ট্রপতি ভবন খালি করে দেন তিনি। রাষ্ট্রপতি ভবন ত্যাগ করার আগে রামনাথ কোবিন্দকে শেষবারের মতো গার্ড অফ অনার দেয় তিন বাহিনী।

ভারতের পঞ্চদশ রাষ্ট্রপতি হিসেবে আজই শপথগ্রহণ করেন দ্রৌপদী মুর্মু। এদিকে আজই রাষ্ট্রপতি হিসেবে মেয়াদ শেষ হয় রামনাথ কোবিন্দের। এই আবহে আজ রাষ্ট্রপতি ভবন খালি করে দেন রামনাথ কোবিন্দ। রাষ্ট্রপতি ভবন ত্যাগ করার আগে রামনাথ কোবিন্দকে শেষবারের মতো গার্ড অফ অনার দেয় তিন বাহিনী। এরপরই নয়া ঠিকানায় পৌঁছে যান প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং তাঁর স্ত্রী সবীতা কোবিন্দ।

আজ থেকে প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং তাঁর স্ত্রী থাকবেন ১২ জনপথ রোডের বাংলোতে। তাঁর প্রতিবেশী হবেন ১০ জনপথে বসবাসকারী সোনিয়া গান্ধী। ১২ জনপথে বিগত প্রায় তিন দশক ধরে বাস করতেন প্রয়াত মন্ত্রী রামবিলাস পাসওয়ান। ২০২০ সালের অক্টোবরে তাঁর মৃত্যুর পর পাসওয়ান পরিবারকে সেই বাংলো ছাড়তে বলা হয়। এই বাংলোটি গৃহায়ন ও নগর বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে।

এদিন সকাল ৯টা ২২ মিনিটে রাষ্ট্রপতি ভবনে পৌঁছান দ্রৌপদী মুর্মু। সেখানে বিদায়ী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করেন তিনি। বিদায়ী রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ এবং তাঁর স্ত্রী সবিতা কোবিন্দ রাষ্ট্রপতি ভবনে দ্রৌপদী মুর্মুকে শুভেচ্ছা জানান। শেষবারের মতো রাষ্ট্রপতি হিসেবে গান স্যালুট গ্রহণ করেন রামনাথ কোবিন্দ। এরপর রামনাথ কোবিন্দ এবং দ্রৌপদী মুর্মু সকাল ১০টা ৩ মিনিট নাগাদ পৌঁছে যান সংসদে। সেখানে শপথগ্রহণ অনুষ্ঠান শেষে ফের রাষ্ট্রপতি ভবনে ফেরেন রামনাথ কোবিন্দ। সেখানে দ্রৌপদী দায়িত্বভার গ্রহণ করলে গার্ড অফ অর্নার নিয়ে রাষ্ট্রপতি ভবন ছাড়েন রামনাথ কোবিন্দ।

এদিকে বিদায়ী উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডুর মেয়াদ শেষ হবে ১০ অগস্ট। মেয়াদ শেষের পর তিনি ১ ত্যাগরাজ মার্গে চলে যাবেন। এই বাংলোটি আগে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ডিভি সদানন্দ গৌড়াকে দেওয়া হয়েছিল।

 

বন্ধ করুন