বাংলা নিউজ > ঘরে বাইরে > বাতাসে দীর্ঘ পথ পাড়ি দিয়ে ছড়াচ্ছে Covid-19, স্বীকার করল WHO

বাতাসে দীর্ঘ পথ পাড়ি দিয়ে ছড়াচ্ছে Covid-19, স্বীকার করল WHO

Covid-19 সংক্রমণের অন্যতম প্রক্রিয়া যে বাতাসবাহিত, সেই সম্ভাবনার কথা স্বীকার করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

পূর্ব ব্যাখ্যায় সংযোজন করে WHO জানিয়েছে, দীর্ঘ সময় হাওয়ায় ভেসে সক্রিয় থাকতে পারে করোনাভাইরাস। 

করোনাভাইরাস সংক্রমণ মূলত বাতাসবাহিত। বিজ্ঞানীদের চাপের মুখে স্বীকার করতে বাধ্য হল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।

মঙ্গলবার জেনিভায় Covid-19 অতিমারী সংক্রান্ত WHO-এর বিভাগীয় প্রধান মারিয়া ফন কারখোভ সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, ‘Covid-19 সংক্রমণের অন্যতম প্রক্রিয়া যে বাতাসবাহিত, সেই সম্ভাবনা নিয়ে আমরা এর আগে আলোচনা করেছি।’

ঘটনা হল, বরাবরই Covid-19 সংক্রমণ বাতাসে উপস্থিত জলকণার মাধ্যমে হচ্ছে বলে জানিয়েছে WHO। বলা হয়েছে, মানুষের হাঁচি, কাশি অথবা কথা বলার সময় নাক-মুখ থেকে বের হওয়া জলকণা বাতাসে ভর করে ছড়িয়ে পড়ে, তবে বেশি দূর সফর করার আগে তা মাটিতে ঝরে পড়ে। 

গত সোমবার ‘ক্লিনিকাল ইনফেকশাস ডিজিজ’ জার্নালে প্রকাশিত খোলা চিঠিতে WHO-কে উদ্দেশ্য করে ৩২টি দেশের ২৩৯ জন বিজ্ঞানী প্রমাণ দাখিল করে জানান যে, বাতাসে উপস্থিত করোনাভাইরাস নিঃশ্বাসের মাধ্যমে শরীরের ভিতরে প্রবেশ করার পরেই সংক্রমণ ঘটে। যে হেতু দীর্ঘ সময় হাওয়ায় ভেসে থাকতে পারে এই ভাইরাস, সেই কারণে WHO-কে তার আগের পরামর্শজনিত অবস্থান সংশোধনের জন্য তাঁরা আর্জি জানান। 

গতকাল সাংবাদিক বৈঠকে সংস্থার সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিভাগের প্রযুক্তিগত প্রধান বেনেডেটা আলেগ্রান্‌ৎজি জানিয়েছেন, করোনাভাইরাস সংক্রমণ যে বাতাসবাহিত, তার প্রমাণ পাওয়া গেলেও এই সম্পর্কে সুনিশ্চিত সিদ্ধান্তে এখনও পৌঁছানো সম্ভব হয়নি। তবে বিজ্ঞানীদের এই দাবিকে সমর্থন জানাচ্ছে বলেও WHO-এর তরফে ঘোষণা করা হয়েছে।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রচারিত সংক্রমণের ঝুঁকি সম্পর্কে তত্ত্বে বদল ঘটলে তা বেশ কিছু দেশের স্বাস্থ্যবিধিকে প্রভাবিত করবে বলে মনে করা হচ্ছে। WHO-এর পরামর্শ অনুযায়ী ওই সমস্ত দেশে করোনা সংক্রমণ এড়াতে ন্যূনতম সামাজিক দূরত্ব এখনও পর্যন্ত এক মিটার (৩.৩ ফিট) ধার্য করা রয়েছে। কিন্তু সংক্রমণ বায়ুবাহিত হিসেবে নির্দিষ্ট হলে এই দূরত্ববিধিও পরিবর্তন করতে হতে পারে।

গতকাল ফন কারখোভ অবশ্য জানিয়েছেন, আগামী দিনে করোনা সংক্রমণ সংক্রান্ত সাম্প্রতিক বৈজ্ঞানিক মতবাদের সারাংশ জনস্বার্থে WHO প্রচার করবে। তিনি বলেছেন, ‘সংক্রমণ রোধের স্বার্থে সাম্প্রতিক ব্যাখ্যা সংবলিত সামগ্রিক সতর্কবার্তা প্রকাশ করা জরুরি। এর মধ্যে শুধুমাত্র সামাজিক দূরত্ব বিধিই নয়, সেই সঙ্গে রয়েছে যে সমস্ত পরিস্থিতিতে ওই বিধি মেনে চলা অসম্ভব, বিশেষ করে স্বাস্থ্যকর্মীদের ক্ষেত্রে, সেখানে মাস্ক ব্যবহারের আবশ্যিকতা অপরিহার্য।’

ঘরে বাইরে খবর

Latest News

India-Pakistan Test Series নিয়ে রোহিত শর্মার দাবিকে সমর্থন করলেন শাহিদ আফ্রিদি সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের ভাগ্যে আজ কী রয়েছে? শনিবার ২০ এপ্রিলের রাশিফল দেখুন মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে শনিবার কে লাকি? ২০ এপ্রিলের রাশিফল দেখে নিন প্রবল তাপপ্রবাহ চলবে বাংলায়! সোম থেকে বৃষ্টি নামবে, কবে কোন কোন জেলায় ঝড় উঠবে? ফিলিপিন্সে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি ১৮ মাসের মেয়েকে খুন করে কবর দিলেন বাবা-মা! তদন্তে উঠে এল বিস্ফোরক তথ্য লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুর্শিদাবাদের দুই ওসিকে সাসপেন্ড করল কমিশন, বড় শাস্তি! পাঠানো হল হেডকোয়ার্টারে বিশ্বের ষষ্ঠ মহাসাগর তৈরি হতে পারে! স্থান খুঁজে পেয়ে দাবি বিজ্ঞানীদের এক গ্রাসে ৩৩ সূর্যকে গিলে খাবে! মহাকাশে বিরাট ব্ল্যাক হোল! জানেন এর নাম কি?

Latest IPL News

লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.