বাংলা নিউজ > ঘরে বাইরে > CAA থেকে Adani, বরাবর নরেন্দ্র মোদীর কট্টর সমালোচক ধনকুবের জর্জ সোরোস, জানুন কেন

CAA থেকে Adani, বরাবর নরেন্দ্র মোদীর কট্টর সমালোচক ধনকুবের জর্জ সোরোস, জানুন কেন

ফাইল ছবি: রয়টার্স (Reuters)

২০২০ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে বিতর্কিত মন্তব্য করেন জর্জ সোরোস। তাঁর বিরুদ্ধে 'হিন্দু জাতীয়তাবাদী রাষ্ট্র' তৈরি করার এবং মুসলমানদের নাগরিকত্ব কেড়ে নেওয়ার অভিযোগ তুলে সমালোচনা করেন। CAA(সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট) নিয়ে প্রতিবাদকে সমর্থন করেই এই মন্তব্য করেন তিনি।

মার্কিন বিনিয়োগকারী জর্জ সোরোসের মন্তব্য ঘিরে বিতর্কের ঝড় উঠেছে। তিনি বলেছেন, আদানি কাণ্ডের ফলে ভারতের কেন্দ্রীয় সরকারের উপর মোদীর প্রভাব উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে। ভারতের গণতন্ত্রে একটি নবজাগরণের সূচনা হবে। পড়ুন: আদানি সাম্রাজ্যের পতনেই ভারতে গণতন্ত্রের নবজাগরণ হবে: মার্কিন ধনকুবেরের মন্তব্যে বিতর্ক

কিন্তু জর্জ সোরোস কে?

জর্জ সোরোস একজন হাঙ্গেরিয়ান-আমেরিকান ব্যবসায়ী এবং সমাজসেবী। ২০২১ সালের মার্চের হিসাব অনুযায়ী, তাঁর মোট সম্পদ প্রায় $৮.৬ বিলিয়ন। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৭০ হাজার কোটি টাকার কাছারাথি। তবে, আদতে আরও বেশি টাকা তাঁর। ওপেন সোসাইটি ফাউন্ডেশন নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন রয়েছে জর্জ সোরোসের। সেই সংস্থায় প্রায় ৩২ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি তহবিল দিয়ে দিয়েছেন। এর মধ্যে ১৫ বিলিয়ন মার্কিন ডলার ইতিমধ্যেই দান করা হয়েছে। অর্থাত্, নিজের সারাজীবনের মোট সম্পদের বেশিরভাগটাই দান করে দিয়েছেন ৯২ বছর বয়সী এই ধনকুবের।

জর্জ সোরোসের জীবনটা যেন কোনও সিনেমাকেও হার মানাবে। বুদাপেস্টের এক ইহুদি পরিবারে জন্ম তাঁর। অল্প বয়সেই যুদ্ধের ভয়াবহতা, হাঙ্গেরির নাৎসি দখলের সাক্ষী থেকেছেন তিনি। ১৯৪৭ সালে ব্রিটেনে আসেন। মেধাবী জর্জ লন্ডন স্কুল অফ ইকোনমিক্সে পড়াশোনা করেন। দর্শনে বিএসসি এবং পরে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

প্রথম জীবনে ব্রিটেন এবং তারপর মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন মার্চেন্ট ব্যাঙ্কে চাকরি করেন। প্রথম চাকরি ছিল এক সাধারণ কেরানির পদে। বেশ কয়েক বছর নানা পদে চাকরির মাধ্যমে অভিজ্ঞতা ও জ্ঞান অর্জন করেন। ১৯৬৯ সালে ডবল ঈগল নামের এক হেজ ফান্ড স্থাপন করে নিজের ব্যবসায়িক জীবন শুরু করেন। পরে সেই নাম বদলে কোয়ান্টাম ফান্ড করা হয়।

জর্জ সোরোস 'দ্য ম্যান হু ব্রোক দ্য ব্যাঙ্ক অফ ইংল্যান্ড' নামেও পরিচিত। কেন? কারণ ১৯৯২ সালে পাউন্ড স্টার্লিংয়ে ১০ বিলিয়ন মার্কিন ডলারের শর্ট সেল করেন তিনি। এর ঠিক পর পরই ব্রিটেনে মুদ্রা সংকট আসায় অবিশ্বাস্য লাভ করেন জর্জ। মাত্র কয়েক দিনের ব্যবধানে ১ বিলিয়ন মার্কিন ডলারের মুনাফা করে নেন তিনি।

দর্শনের সঙ্গে পুঁজিবাজারের যোগটাই তাঁর এই সাফল্যের আসল ভিত্তি বলে দাবি করেন এই দুঁদে বিনিয়োগকারী। এটি ব্যাখা করে 'জেনারেল থিওরি অফ রিফ্লেক্সিভিটি' তত্ত্বের প্রণয়ন করেন।

উদারনীতি

মার্কিন মুলুকে জর্জ সোরোস তাঁর প্রগতিশীল এবং উদারনৈতিক রাজনৈতিক মতাদর্শের জন্য পরিচিত। তাঁর ওপেন সোসাইটি ফাউন্ডেশনের মাধ্যমে তিনি বিভিন্ন দেশের নানা গোষ্ঠী ও ব্যক্তিকে অনুদান প্রদান করেন। ১৯৯০-এর দশকের শুরুর দিকে পূর্ব ইউরোপে কমিউনিজম বিরোধী শক্তিকে টাকা জুগিয়েছিলেন তিনি। তবে শুধু তাই নয়, ক্ষুধা ও দারিদ্র দূরীকরণ, সর্বশিক্ষার মতো খাতে হাজার হাজার কোটি টাকা বিলিয়ে দিয়েছেন এই ধনকুবের।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমালোচক

২০২০ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে বিতর্কিত মন্তব্য করেন তিনি। তাঁর বিরুদ্ধে 'হিন্দু জাতীয়তাবাদী রাষ্ট্র' তৈরি করার এবং মুসলমানদের নাগরিকত্ব কেড়ে নেওয়ার অভিযোগ তুলে সমালোচনা করেন। CAA(সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট) নিয়ে প্রতিবাদকে সমর্থন করেই এই মন্তব্য করেন তিনি। প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ট ট্রাম্পেরও কট্টর সমালোচক ছিলেন তিনি।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

পর্ণা-সৃজনের জীবনে ঝড় তুলতে হাজির রাজা! নিম ফুলের মধুর গল্পে ফের বড় চমক! ‘ওঁর এনার্জি লেভেল মারাত্মক…’ কিং খানের প্রশংসায় পঞ্চমুখ বিজয় সেতুপতি মিনিয়াপোলিসের মানুষকে ফুচকা খাওয়ালো ভারতীয় রেস্তোরাঁ, এরপর যা হল অবাক হবেন Dravid's Replacement:ভারতের কোচের পদ পুরো আলাদা- গম্ভীরকে নিয়ে বড় দাবি কুম্বলের আশা পারেখ থেকে রিনা দত্ত- আমিরের ‘আম্মি’-র বার্থডে ব্যাশে এলেন কারা? বৃষ্টি তো হবেই, কবে থেকে গরম কমবে বাংলায়? ৫০ কিমিতে উঠবে ঝড়, কোথায় কোথায়? 'যেদিন কার্তিকের সঙ্গে দেখা হয়, তখন ওঁর ওজন ৯০ কেজি, একটাও পুশ-আপ দিতে পারেনি' ‘‌যারা দলে থেকে বেইমানি করেছে তাদের তাড়ানো হবে’‌, শতাব্দীর হুঁশিয়ারি বীরভূমে ইডেনে উড়ন্ত বাজ বাংলার অভিষেক, অবিশ্বাস্য ক্যাচে মন্ত্রমুগ্ধ সকলে- ভিডিয়ো সুধা-তেজের প্রেম কাহিনিতে তৃতীয় ব্যক্তি? শুভ বিবাহ নিয়ে মুখ খুললেন শ্রীতমা

T20 WC 2024

ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.