বাংলা নিউজ > ঘরে বাইরে > আরিয়ান খান মাদক মামলার দায়িত্ব পাওয়া সঞ্জয় সিং কে? NCB কর্তার বিষয়ে জানুন বিশদে
এনসিবি (ফাইল ছবি- পিটিআই) (Brijesh Tiwari)
এনসিবি (ফাইল ছবি- পিটিআই) (Brijesh Tiwari)

আরিয়ান খান মাদক মামলার দায়িত্ব পাওয়া সঞ্জয় সিং কে? NCB কর্তার বিষয়ে জানুন বিশদে

  • আরিয়ান খান মাদক মামলার তদন্তের শীর্ষে থাকা সঞ্জয় কুমার সিং একজন ডিডিজি পদমর্যাদার অফিসার।

আরিয়ান মাদক মামলা সহ মোট ৫টি মাদক মামলার দায়িত্বভার গ্রহণ করলেন এনসিবির ডেপুটি ডিরেক্টর জেনারেল (অপারেশন) সঞ্জয় সিং। আরিয়ান ও বাকি চার অভিযুক্তের বিরুদ্ধে মাদক মামলার তদন্ত করছিলেন এনসিবির জোনাল হেড সমীর ওয়াংখেড়ে। তাছাড়া আরও বেশ কয়েকটি মাদক মামলা ছিল তাঁর দায়িত্বে। এবার সেই তদন্তের দায়িত্ব সামলাবেন এনসিবির শীর্ষ কর্তা সঞ্জয় সিং-এর নেতৃত্বাধীন বিশেষ তদন্তকারী দল।

তদন্তের শীর্ষে থাকা সঞ্জয় কুমার সিং একজন ডিডিজি পদমর্যাদার অফিসার। তাঁর নেতৃত্বাধীন বিশেষ তদন্তকারী দলকে মোট পাঁচটি মামলার দায়িত্ব দেওয়া হয়েছে। এর মধ্যে নবাব মালিকের জামাই সমীর খানের মামলাও রয়েছে। শনিবারই মুম্বই পৌঁছবে দিল্লি এনসিবি-র দল। এনসিবির তরফে জানানো হয়েছে, আরিয়ান-সহ পাঁচটি মামলার যোগ সারা দেশজুড়ে রয়েছে। অন্যান্য সংস্থার সঙ্গে সমন্বয় রেখে সঞ্জয় কুমার সিং-এর নেতৃত্বে মামলাগুলির তদন্ত করবে সেন্ট্রাল জোন টিম।

সঞ্জয় সিং ওড়িশা ক্যাডারের ১৯৯৬-ব্যাচের ভারতীয় পুলিশ সার্ভিস (আইপিএস) অফিসার। তিনি এর আগে ওড়িশা পুলিশের পাশাপাশি সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) এর সাথে কাজ করেছেন। ওড়িশা পুলিশে কাজ করার সময় অতিরিক্ত মহাপরিচালক (এডিজি) হিসাবে ড্রাগ টাস্ক ফোর্সের প্রধান ছিলেন সঞ্জয়। তিনি ভুবনেশ্বরের কমিশনার এবং ওড়িশা পুলিশের টুইন সিটির অতিরিক্ত কমিশনার হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

সিবিআইয়ের হয়ে তিনি ২০১০ সালের কমনওয়েলথ গেমস কেলেঙ্কারি সহ বেশ কয়েকটি হাই-প্রোফাইল মামলার দায়িত্বে ছিলেন। একটি মিডিয়া রিপোর্ট অনুযায়ী, সঞ্জয় সিংকে এই বছরের জানুয়ারিতে এনসিবিতে ডেপুটেশনে পাঠানো হয়েছিল। অন্য একটি প্রতিবেদন অনুযায়ী, তিনি ৩১ জানুয়ারী ২০২৫ পর্যন্ত ডিডিজি পদে থাকবেন।

বন্ধ করুন