বাংলা নিউজ > ঘরে বাইরে > নয়া স্ট্রেনের নামকরণে রাজনীতির ছোঁয়া,চিনকে 'বিব্রত' না করতে 'Xi' নাম এড়াল WHO
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান (ছবি: রয়টার্স) (REUTERS)
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান (ছবি: রয়টার্স) (REUTERS)

নয়া স্ট্রেনের নামকরণে রাজনীতির ছোঁয়া,চিনকে 'বিব্রত' না করতে 'Xi' নাম এড়াল WHO

  • কোভিড ভ্যারিয়েন্ট নামকরণের ক্ষেত্রে গ্রিক অক্ষর - 'নিউ' এবং 'চি' (বা 'শি')-কে ইচ্ছে করে এড়িয়ে গিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

কোভিডের বিভিন্ন ভ্যারিয়েন্টের নামকরণ হচ্ছে গ্রিক অক্ষরের নামে। এর আগে আলফা, বিটা, গামা, ডেল্টা ভ্যারিয়েন্ট এসেছে। সম্প্রতি দক্ষণ আফ্রিকায় খোঁজ মিলেছে নয়া একটি ভ্যারিয়েন্টের। সেটির নাম রাখা হয়েছে ওমিক্রন। আর এর পরই জানা গিয়েছে, কোভিড ভ্যারিয়েন্ট নামকরণের ক্ষেত্রে গ্রিক অক্ষর - 'নিউ' এবং 'চি' (বা 'শি')-কে ইচ্ছে করে এড়িয়ে গিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সূত্রের খবর, নতুন ভ্যারিয়েন্টের নামের ক্ষেত্রে গ্রিক অক্ষর 'নিউ'-কে এড়িয়ে যাওয়া হয়েছে কারণ ইংরেজিতে 'নিউ' শব্দের অর্থ নতুন। তাই গ্রিক অক্ষর ও ইংরেজি শব্দের মধ্যে যাতে কোনও বিভ্রান্তি সৃষ্টি না হয়, তাই এই সিদ্ধান্ত। এদিকে গ্রিক 'Xi' ('চি' বা 'শি') অক্ষরটি এড়িয়ে যাওয়ার কারণ চিনা রাষ্ট্রপতি শি জিনপিং। যাতে বাকি বিশ্বে চিনকে এটা দিয়ে খোঁচা দেওয়া না হয়, তাই এই সিদ্ধান্ত। এই আবহে অতিমারী নিয়েও রাজনীতি করার অভিযোগ তুলেছেন অনেকে। এর আগে অবশ্য করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে 'চিনা ভাইরাস' খোঁচা দিতে শোনা গিয়েছে প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডনাল্ড ট্রাম্পকে। এবার যাতে চিনা রাষ্ট্রপতির সঙ্গে করোনা ভ্যারিয়েন্টের নামের সাদৃশ্যের সুযোগ নিয়ে কেউ চিনকে খোঁচা না মারতে পারে, তাই এই সিদ্ধান্ত।

উল্লেখ্য, বিশ্বজুড়ে আতঙ্ক ছড়াতে শুরু করেছে করোনভাইরাসের নয়া রূপ। ওমিক্রন নামক করোনা ভ্যারিয়েন্টটিকে ডেল্টার পর 'সবচেয়ে উদ্বেগজনক' আখ্যা দেওয়া হয়েছে।বিশেষজ্ঞদের মতে, অন্যান্য সংক্রামক ভ্যারিয়েন্টগুলির তুলনায় ওমিক্রনের 'রিইনফেকশনে'র ক্ষমতা বেশি। এই ভ্যারিয়েন্টে প্রথম আক্রান্তের খোঁজ মেলে দক্ষিণ আফ্রিকায় (২৪ নভেম্বর)। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলে যে ৯ নভেম্বর সংগৃহীত একটি নমুনা থেকে মিলেছিল বি.১.১.৫২৯। বর্তমানে ওমিক্রন দক্ষিণ আফ্রিকা ছাড়াও বেলজিয়াম, হংকং এবং ইজরায়েলেও পৌঁছে গিয়েছে।

বন্ধ করুন