বাংলা নিউজ > ঘরে বাইরে > শীঘ্রই ভাগ্য নির্ধারণ কোভ্যাক্সিনের, ২৬ অক্টোবর বৈঠকে বসবে WHO
ফাইল ছবি (HT_PRINT)
ফাইল ছবি (HT_PRINT)

শীঘ্রই ভাগ্য নির্ধারণ কোভ্যাক্সিনের, ২৬ অক্টোবর বৈঠকে বসবে WHO

  • কোভ্যাক্সিন বর্তমানে ভারতীয় কোভিড টিকাদান কর্মসূচির তিনটি টিকার মধ্যে একটি।

দীর্ঘদিন ধরেই জরুরি ভিত্তিতে প্রয়োগের ক্ষেত্রে কোভ্যাক্সিনকে অনোমদন দেওয়া নিয়ে গঞ্জন চলছে বিশ্ব স্তরে। ভারতের এই টিকা নিয়ে বিগত কয়েক মাস ধরে আলোচনা করলেও তার অনুমোদন দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই আবহে শীঘ্রই ভাগ্য নির্ধারণ হতে চলেছে ভারত বায়োটেকের তৈরি এই টিকার। জানা গিয়েছে, ২৬ অক্টোবর কোভ্যাক্সিন নিয়ে বৈঠকে বসবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ। কোভ্যাক্সিন বর্তমানে জাতীয় কোভিড টিকাদান কর্মসূচির তিনটি টিকার মধ্যে একটি।

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থার থেকে জরুরি ভিত্তিতে আবেদনের জন্য দীর্ঘদিন ধরেই চেষ্টা চালাচ্ছে ভারত বায়োটেক। ভারত বায়োটেকও ইতিমধ্যেই টিকার নানা দিক সম্পর্কে বুঝিয়ে বলেছে। এই টিকার ক্ষেত্রে আদৌ কোনও ঝুঁকি রয়েছে কি না সেটাও বলা হয়েছে। তিনটি ট্রায়ালের ফলাফল কী হয়েছিল সেটাও বুঝিয়ে বলা হয়েছে। মূলত ভ্যাকসিন কতটা শরীরকে করোনার হাত থেকে সুরক্ষিত রাখবে ও কতটা কর্মক্ষমতা রয়েছে সেটাই জানিয়ে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত ২০২১ সালের জুন মাসে কোভ্যাক্সিনের ট্রায়াল সম্পর্কিত বিষয়গুলি সামনে আসে। এরপর জুলাই মাসে জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য কোভ্যাক্সিনকে গণ্য করার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে তথ্য পেশ করা হয়। এই আবহে আগামী সপ্তাহের বৈঠকে এই টিকার গুণমান নিয়ে পর্যালোচনা হবে বলে জানা গিয়েছে। পাশাপাশি কতটা নিরাপদ ও কার্যকরী সেটাও খতিয়ে দেখবেন বিশেষজ্ঞরা। এরপর বিশ্ব স্বাস্থ্য সংস্থা চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছবে।

বন্ধ করুন