বাড়ি > ঘরে বাইরে > করোনা চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনিন ব্যবহারে স্থগিতাদেশ WHO-এর
HCQ-এর পরীক্ষামূলক প্রয়োগে ক্ষতিকর ও অ-ক্ষতিকর ফলাফল খতিয়ে দেখা হচ্ছে।
HCQ-এর পরীক্ষামূলক প্রয়োগে ক্ষতিকর ও অ-ক্ষতিকর ফলাফল খতিয়ে দেখা হচ্ছে।

করোনা চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনিন ব্যবহারে স্থগিতাদেশ WHO-এর

  • পরীক্ষামূলক প্রয়োগ আপাতত স্থগিত রাখা হয়েছে এবং নিরাপত্তার স্বার্থে পরিস্থিতির উপরে নজর রাখা হচ্ছে।

নিরাপত্তার কারণে করোনা চিকিৎসায় মানুষের উপরে হাইড্রক্সিক্লোরোকুইনিন (HCQ) প্রয়োগ আপাতত বন্ধ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। 

সোমবার অনলাইন সাংবাদিক বৈঠকে সংস্থার তরফে WHO প্রধান তেদ্রোস আধানোম ঘেব্রেইয়েসাস এই ঘোষণা করে জানান, ‘একজিকিউটিভ গ্রুপ-এর সিদ্ধান্তে সৌভ্রাতৃত্বমূলক পরীক্ষা আপাতত স্থগিত রাখা হয়েছে এবং নিরাপত্তার স্বার্থে পরিস্থিতির উপরে নজর রাখা হচ্ছে।’

এ দিন ঘেব্রেইয়েসাস জানিয়েছেন, HCQ-এর পরীক্ষামূলক প্রয়োগে পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে যে সমস্ত ক্ষতিকর ও অ-ক্ষতিকর ফলাফল পাওয়া গিয়েছে, তা খতিয়ে দেখার উদ্দেশে আপাতত ওই ওষুধ করোনা চিকিৎসায় ব্যবহারের ক্ষেত্রে বন্ধ রাখা হচ্ছে। বিশ্লেষণ প্রক্রিয়া সম্পূর্ণ হলে ভবিষ্যতে করোনা রোগীর চিকিৎসায় ওই ওষুধ ব্যবহার করা যাবে কি না, সে সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, করোনা চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার সম্পর্কে ইতিমধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-সহ অনেকেই ওই ওষুধের গুণগান গেয়ে দরাজ শংসাপত্র দিয়েছেন। সাংবাদিক বৈঠকে ট্রাম্প জানিয়েছেন, তিনি ইতিমধ্যে HCQ কোর্স শেষ করেছেন। 

অন্য দিকে, বিশ্বের বেশ কয়েক জন চিকিৎসা বিজ্ঞানী জানিয়েছেন, এই ওষুধ ব্যবহারে কঠিন হৃদরোগের সম্ভাবনা বাড়ে, এমনকি তার জেরে মৃত্যু পর্যন্ত হতে পারে।

 

বন্ধ করুন