বাংলা নিউজ > ঘরে বাইরে > দিনে ৪০ বার চা, কে ছিলেন কৃষ্ণ মেনন? চিন-ভারত যুদ্ধে ঠিক কী ভুল করেছিলেন তিনি?

দিনে ৪০ বার চা, কে ছিলেন কৃষ্ণ মেনন? চিন-ভারত যুদ্ধে ঠিক কী ভুল করেছিলেন তিনি?

ভিকে কৃষ্ণ মেনন ও তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু। ফাইল ছবি 

১৯৬২ সালের ২০ অক্টোব ম্য়াকমোহন লাইন পেরিয়ে গিয়েছিল চিনের সেনা। এরপর ভারতকে আক্রমণ করে। তাওয়াং সেক্টরও দখল করে নিয়েছিল চিন। তবে ২০ নভেম্বর যুদ্ধ বিরতি ঘোষণা করে চিন। এদিকে ভুল করে আকসাই চিন থেকে সরে এসেছিল ভারতীয় সেনা। সেই বিতর্ক জিইয়ে আছে এখনও।

ভিকে কৃষ্ণ মেনন। নামটা চেনা চেনা লাগছে? তিনি ছিলেন দেশের চতুর্থতম প্রতিরক্ষা মন্ত্রী। ১৯৫৭ এর ১৭ এপ্রিল থেতে ১৯৬২ সালের ৩১ অক্টোবর পর্যন্ত ছিলেন তিনি এই পদে। তিনি ছিলেন জওহরলাল নেহেরুর ঘনিষ্ঠ। আর তাঁর সময়েই হয়েছিল ১৯৬২ সালের ভারত-চিন যুদ্ধ। আর সেই কৃষ্ণ মেননের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল তিনি সেই যুদ্ধে যথাযথ ভূমিকা নেননি। চিন সেনা যখন লাদাখ দিয়ে ঢুকছে তখন ভারতীয় সেনাদের পাকিস্তানের সীমান্তে দাঁড় করিয়ে রেখেছিলেন তিনি।

আসলে ওয়াকিবহাল মহলের মতে, তিনি ভাবতেন চিনের সীমান্ত আগ্রাসনের কোনও ইচ্ছা নেই। কিন্তু সেই চিনই ভারতের আকশাই চিনকে দখল করে নিয়েছিল সেই সময়। জেনারেল কে এস থিমায়া সেই সময় বলেছিলেন পাক বর্ডারের তুলনায় চিন সীমান্তে সেনা মোতায়েন করা হোক। আর তখন কৃষ্ণ মেননের দাবি ছিল,চিনের থেকে কোনও ভয় নেই।

আর সেই বিবাদের জেরেই পদ থেকে ইস্তফা দিয়েছিলেন থামাইয়া।সোজা প্রধানমন্ত্রীর কাছে পদত্য়াগপত্র পাঠিয়েছিলেন তিনি। একমাসের যুদ্ধ। তাতেই পরাজিত হয়েছিল ভারত।

১৯৬২ সালের ২০ অক্টোব ম্য়াকমোহন লাইন পেরিয়ে গিয়েছিল চিনের সেনা। এরপর ভারতকে আক্রমণ করে। তাওয়াং সেক্টরও দখল করে নিয়েছিল চিন। তবে ২০ নভেম্বর যুদ্ধ বিরতি ঘোষণা করে চিন। এদিকে ভুল করে আকসাই চিন থেকে সরে এসেছিল ভারতীয় সেনা। সেই বিতর্ক জিইয়ে আছে এখনও।

পরে চাপে পড়ে ইস্তফা দিয়েছিলেন মেনন।কংগ্রেস নেতা জয়রাম রমেশ মেনন সম্পর্কে লিখেছিলেন, সারাজীবন অবিবাহিত ছিলেন মেনন। দিনে ৩৫-৪০ কাপ চা খেতেন।

খুশবন্ত সিং আত্মজীবনীতে লিখেছিলেন, মেনন ভালো জামাকাপড় পরতে ভালোবাসতেন। আর তার চারপাশে যারা ভালো জামাকাপড় পরতেন না তাদের একেবারে পছন্দ করতেন না মেনন।

 

ঘরে বাইরে খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল জঘন্য ফিল্ডিং ও বোল্টদের সামনে গুটিয়ে থাকার মাশুল দিতে হয়, যে ৫ কারণে হারে RCB কোহলির আবেগঘন আলিঙ্গন, RCB সতীর্থদের গার্ড অফ অনার, IPL-কে বিদায় কার্তিকের! CSK Vs RCB রুদ্ধশ্বাস ম্যাচে সেনোরিটায় তুমুল নাচ যুবতীর, নিমেষে ভাইরাল ভিডিয়ো 'জগন্নাথদেব নাকি মোদীবাবুর ভক্ত,আমি কাঁদব না হাসব',সম্বিতের মন্তব্যে খোঁচা মমতার স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র প্রিয়জনের সঙ্গে একান্তযাপন, কার জন্য মিমি লিখলেন, 'কিছু আবদারের জানি নেই মানে?' ৪ জুলাই ব্রিটেনে ভোট! PM হিসাবে প্রথমবার নির্বাচনী অগ্নিপরীক্ষায় ঋষি সুনাক

Latest IPL News

স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির তর্ক টিপ্পনী এখন অতীত, বিরাটে মজে সুনীল গাভাসকর, বলছেন RCB ফেভারিট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.