বাংলা নিউজ > ঘরে বাইরে > Wholesale price inflation: দেশে ফের কমতি পাইকারি মুদ্রাস্ফীতির হারে, ডিসেম্বরের পরিসংখ্যানে কোন অঙ্ক উঠে এল?

Wholesale price inflation: দেশে ফের কমতি পাইকারি মুদ্রাস্ফীতির হারে, ডিসেম্বরের পরিসংখ্যানে কোন অঙ্ক উঠে এল?

কমল পাইকারি মুদ্রাস্ফীতি।(ANI Photo) (Anathakrishnan L)

ডিসেম্বর ২০২২-তে তা ছিল ৪.৯৫ শতাংশ। ২০২২ সালের নভেম্বর মাসে এই শতাংশ ছিল ৫.৮৫। প্রসঙ্গত, ২০২১ সালের ডিসেম্বরে পাইকারি মুদ্রাস্ফীতির শতাংশ ছিল ১৪.২৭। গত বছরে অগস্ট ও সেপ্টেম্বরের পাইকারি মুদ্রাস্ফীতির হারের তুলনাতেও দেখা গিয়েছে, একই ট্রেন্ড। ২০২২ সালের অগস্ট মাসে পাইকারী মুদ্রাস্ফীতির হার ছিল ১২.৪১ শতাংশ। আর সেপ্টেম্বরে তা কমে দাঁড়িয়েছিল ১০.৭ শতাংশ।

এবার মুদ্রাস্ফীতির আবহে সামান্য স্বস্তি মিলল। করোনাকালের প্রভাব ভারতীয় অর্থনীতিকে একটা সময় বেশ প্রভাবিত করে তুলেছিল। তারপর মুদ্রাস্ফীতির অঙ্কে আসা সামান্য তৃপ্তিদায়ক পরিস্থিতি। সোমবার প্রকাশিত হয়েছে দেশের ডাব্লিউ পিআই রেটিং। ডাব্লিউ পিআই রেটিং বা পাইকারি মুদ্রাস্ফীতির হারে দেখা গিয়েছে, ডিসেম্বর ২০২২-তে তা ছিল ৪.৯৫ শতাংশ। ২০২২ সালের নভেম্বর মাসে এই শতাংশ ছিল ৫.৮৫। প্রসঙ্গত, ২০২১ সালের ডিসেম্বরে পাইকারি মুদ্রাস্ফীতির শতাংশ ছিল ১৪.২৭।

মুদ্রাস্ফীতির হারের এই কমতি মূলত, জ্বালানির দাম ও খাবারের দামের কমতির নিরিখে উঠে এসেছে। উল্লেখ্য, গত বছরে অগস্ট ও সেপ্টেম্বরের পাইকারি মুদ্রাস্ফীতির হারের তুলনাতেও দেখা গিয়েছে, একই ট্রেন্ড। ২০২২ সালের অগস্ট মাসে পাইকারী মুদ্রাস্ফীতির হার ছিল ১২.৪১ শতাংশ। আর সেপ্টেম্বরে তা কমে দাঁড়িয়েছিল ১০.৭ শতাংশ। সেই ঘটনা দেশের টানা ১৮ মাসের নিরিখে একটি বড় বিষয় ছিল। দেখা গিয়েছিল, তার আগে টানা ১৮ মাস ধরে মুদ্রাস্ফীতি দুই অঙ্কের ঘরে থাকলেও তৎকালীন ১৮ মাসে তাই ছিল সর্বনিম্ন। এরপর ডিসেম্বর ও নভেম্বরের পরিসংখ্যান আরও খানিকটা স্বস্তি দিয়েছে।

প্রসঙ্গত, ডিসেম্বরের যে পরিসংখ্যান উঠে এসেছে, তাতে দেখা গিয়েছে, খাদ্যদ্রব্যে মুদ্রাস্ফীতি (-) ১.২৫ শতাংশ ছিল। জ্বালানি ও বিদ্যুতে এই মুদ্রাস্ফীতি ছিল ১৮.০৯ শতাংশ। ২০২২ সালের ডিসেম্বরে এই পরিসংখ্যান উঠে এসেছে। উৎপাদন ক্ষেত্রে ডিসেম্বরের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, মুদ্রাস্ফীতি ছিল ৩.৩৭ শতাংশ। এই তথ্য উঠে এসেছে কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প সংক্রান্ত মন্ত্রকের তরফে। মন্ত্রক জানাচ্ছে, ডিসেম্বরে ‘প্রাথমিকভাবে মুদ্রাস্ফীতির হারে কমতিতে প্রভাব ফেলেছে, খাদ্য সামগ্রী, খণিজ তেল, অপরিশোধিত পেট্রোলিয়াম ও প্রাকতিক গ্যাস, খাদ্যদ্রব্য, বস্ত্র, রাসায়নিক ও রাসায়নিকজাত পণ্যের দামে কমতির ঘটনা।’ এর আগে ২০২২ সালের মাঝামাঝি অগস্ট-সেপ্টেম্বরে যে মুদ্রাস্ফীতির পাইকারি হারে কমতি দেখা গিয়েছিল, তাতেও এই ফ্যাক্টরগুলি প্রভাব ফেলে।  সেই সময়ে বিদ্যুৎ, সাধারণ ধাতুর মতো বিষয়ও মুদ্রাস্ফীতির হারের কমতিতে বড় ফ্যাক্টর ছিল বলে জানানো হয়। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

কসবার অ্যাক্রোপলিস শপিং মলে আগুন, ধোঁয়ায় ছেয়ে গেল এলাকা অম্বলের ভয়ে খান না? শ্বাসকষ্ট তো হবেই না, সরষে খেলে আর কী কী উপকার হবে জেনে নিন হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ১৫ জুন সূর্যের মিথুনে প্রবেশ, ৪ রাশির কেরিয়ারে আসবে রদ বদল, পাবে ঋণ থেকে মুক্তি প্রয়োজনে মেলে না সহযোগিতা, শিল্পপতিদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে উষ্মা প্রকাশ মমতার আদিত্য রায় কাপুরের সঙ্গে ব্রেকআপ, ফের প্রাক্তন কার্তিকের ছবির প্রিমিয়ারে অনন্যা 'দলে দুষ্টু কুকুর রাখব না...', বিস্ফোরক বাঁকুড়ার তৃণমূল সাংসদ পরিকাঠামোগত ঘাটতি বাংলার সাত সহ দেশের বহু মেডিক্যাল কলেজে, জরিমানা করল NMC প্রভাবশালী বিধায়ককে দামি গাড়ি উপহার দিয়েছিল শাহজাহান, আদালতে জানাল ED ‘‌রাজ্যপালের এখানে থাকার প্রয়োজন কী?’‌ প্রশ্ন তুলে দিলেন বিজেপির রাজ্যসভার সাংসদ

T20 WC 2024

হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.