বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘মহামারী শেষ হয়নি, ওমিক্রনকে হালকা ভাবে নেওয়া ভুল’, করোনা নিয়ে সতর্ক করল WHO

‘মহামারী শেষ হয়নি, ওমিক্রনকে হালকা ভাবে নেওয়া ভুল’, করোনা নিয়ে সতর্ক করল WHO

ফাইল ছবি : রয়টার্স  (Reuters)

এন্ডেমিক হয়ে গেলেই যে কোভিড থেকে মুক্তি পাওয়া যাবে এমনটা নয়। এমনই সতর্কবাণী দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্বের বিভিন্ন দেশে ওমিক্রনের ঢেউ আছড়ে পড়তেই ওমিক্রন অতিমারীর ‘শেষ’ দেখতে শুরু করেছেন অনেক বিশেষজ্ঞ। অনেকেরই মতে ওমিক্রন সংক্রমণ যেমন কম মারা্ত্মক, তার থেকে স্পষ্ট যে এই অতিমারী এন্ডেমিকে পরিণত হওয়ার পথে এগোচ্ছে। তবে এন্ডেমিক হয়ে গেলেই যে কোভিড থেকে মুক্তি পাওয়া যাবে এমনটা নয়। এমনই সতর্কবাণী দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

জেনেভায় ডব্লিউএইচওর সদর দফতর থেকে সাংবাদিকদের টেড্রস আধানম ঘেব্রেইসাস বলেন, ‘এই মহামারীটি কোনওভাবে শেষ হয়নি।’ রাষ্ট্রসংঘের অধীনে থাকা স্বাস্থ্য সংস্থার প্রধান করোনাভাইরাস নতুন রূপ ওমিক্রনকে হালকা ভাবে দেখতে বারণ করেছেন। তিনি সতর্ক করে বলেছেন, ‘নভেম্বরে দক্ষিণ আফ্রিকায় প্রথম সনাক্ত হওয়ার পর থেকে বিশ্বজুড়ে দাবানলের মতো ছড়িয়ে পড়েছে ওমিক্রন। আগের যেকোনও ভ্যারিয়েন্টের থেকে বেশি সংক্রামক ওমিক্রন।’ তবে ভাইরাসের এই নয়া রূপ কম মারাত্মক বলে অনেক বিশেষজ্ঞই দাবি করছেন যে করোনাভাইরাস ধীরে ধীরে এন্ডেমিকের দিকে এগোচ্ছে। তবে এই ধআরণাকে ভিত্তিহীন বলে দাবি করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরী পরিচালক মাইকেল রায়ান এই বিষয়ে সাংবাদিকদের বলেন, ‘ওমিক্রন গড়পড়তা কম গুরুতর হতে পারে, কিন্তু এটি যে হালকা রোগ, এই দাবি বিভ্রান্তিকর। কোনও ভুল করবেন না: ওমিক্রন আক্রান্ত হয়ে রোগীরা হাসপাতালে ভর্তি হচ্ছেন এবং এতে মৃত্যুও ঘটছে। এমনকি কম গুরুতর হলেও ওমিক্রনের চাপে স্বাস্থ্য ব্যবস্থা ডুবে যাচ্ছে। এখন হাল ছেড়ে দিয়ে সাদা পতাকা ওড়ানোর সময় নয়।’

এদিকে ডাব্লুএইচও প্রধান বলেন, ‘বিশ্বব্যাপী ওমিক্রনের অবিশ্বাস্য হারে বৃদ্ধি হচ্ছে। পাশাপাশি করোনার নতুন কোনও ভ্যারিয়েন্টেরও আবির্ভাবের সম্ভাবনা রয়েছে। ভ্যাকসিনগুলি আগের রূপগুলির তুলনায় ওমিক্রনের সংক্রমণ প্রতিরোধে কম কার্যকর হতে পারে। তবে টিকাকরণ জারি রাখতে হবে।’

 

ঘরে বাইরে খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.