বাংলা নিউজ > ঘরে বাইরে > এখনই প্লাস্টিকের স্ট্র নিষিদ্ধ করবেন না, মোদীকে চিঠি আমূলের,কেন? বদলাবে Amul?
আমুলের ছোট প্যাকেটের সঙ্গে দেওয়া থাকে ছোট্ট প্লাস্টিকের স্ট্র।  REUTERS/Amit Dave (REUTERS)

এখনই প্লাস্টিকের স্ট্র নিষিদ্ধ করবেন না, মোদীকে চিঠি আমূলের,কেন? বদলাবে Amul?

  • জুস অথবা ডেয়ারি প্রোডাক্টের প্যাকেটের সঙ্গে ছোট প্লাস্টিকের স্ট্র থাকে। এদিকে ১ জুলাই থেকে সেই স্ট্র নিষিদ্ধ করতে পারে সরকার। তার জেরে এবার থেকে আমুলের প্যাকে স্ট্র না থাকতে পারে। তবে সবটাই নির্ভর করছে সরকারি পদক্ষেপের উপর।

ভারতের বৃহত্তম ডেয়ারি গ্রুপ আমুল। সেই সংস্থার পক্ষ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে জানানো হয়েছে,ছোট প্লাস্টিকের স্ট্র এখনই নিষিদ্ধ করবেন না। একটু দেরি করুন। কিন্তু কেন তাঁরা এটা চাইছেন? সূত্রের খবর, এই পদক্ষেপ নেওয়া হলে দুধের যোগানদার ও উপভোক্তাদের মধ্যে একটি নেতিবাচক প্রভাব পড়বে।

সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, গত ২৮ মে আমূলের তরফে একটি চিঠি প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হয়েছে। এদিকে আগামী ১ জুলাই থেকে জুস ও ডেয়ারি প্রোডাক্টের সঙ্গে স্ট্র থাকার বিষয়টি নিষিদ্ধ করা হচ্ছে। বর্তমানে এই বাজারে প্রায় ৭৯০ মিলিয়ন ডলার লেনদেন হয়। এর প্রভাব পড়তে পারে আমূল সংস্থার উপরেও।

আমূলের পাশাপাশি পেপসি ও কোকাকোলার বাজারেও প্রভাব পড়তে পারে। কিন্তু সরকার তার সিদ্ধান্তে অনড়। সরকারের পক্ষ থেকে ইতিমধ্যেই দাবি করা হয়েছে আপনারা বিকল্প কিছু ভাবুন।

আমূলের ম্যানেজিং ডিরেক্টর আরএস সোধির স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়েছে, এই ধরনের স্ট্র দুধের বিক্রি বৃদ্ধিতে সহায়তা করে। সেক্ষেত্রে সিঙ্গল ইউজ প্লাস্টিক বন্ধের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর ঘোষণা একবছর স্থগিত রাখার অনুরোধ করছি। চিঠিতে উল্লেখ করা হয়েছে একটি দেরি করলে ১০০ মিলিয়ন ডেয়ারি চাষিদের প্রচুর সুবিধা হবে।

তবে প্রধানমন্ত্রীর দফতর সংবাদ সংস্থার প্রশ্নের কোনও প্রতিক্রিয়া জানায়নি। তবে আগেই জানা গিয়েছিল যে কেন্দ্রীয় সরকার চাইছে প্লাস্টিকের Single use straw এর জায়গায় কাগজের স্ট্র ব্যবহার করা হোক। তবে আমুল সূত্রে খবর, ১ জুলাই থেকে স্ট্র নিষিদ্ধ ঘোষণা করা হলে প্লাস্টিকের স্ট্র ছাড়াই আমূলের প্যাক বিক্রি হতে পারে।

বন্ধ করুন