বাংলা নিউজ > ঘরে বাইরে > Sudha Murthy touches leader's feet: দক্ষিণপন্থী হিন্দু নেতাকে প্রণাম, ব্রিটিশ প্রধানমন্ত্রীর শাশুড়ির উপর চটলেন অনেকে

Sudha Murthy touches leader's feet: দক্ষিণপন্থী হিন্দু নেতাকে প্রণাম, ব্রিটিশ প্রধানমন্ত্রীর শাশুড়ির উপর চটলেন অনেকে

সুধা মূর্তির এই ভিডিয়ো ভাইরাল হয়েছে। (ছবি সৌজন্যে, টুইটার ভিডিয়ো)

Sudha Murthy touches right-wing leader's feet: যে হিন্দুত্ববাদী নেতার সঙ্গে ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনকের শাশুড়ি দেখা করেছেন, তিনি সম্প্রতি এক মহিলা সাংবাদিকের সঙ্গে কথা বলতে চাননি। কারণ ওই সাংবাদিক টিপ পরেননি।

একটি ভাইরাল ভিডিয়ো ঘিরে বিতর্কে জড়ালেন লেখিকা সুধা মূর্তি। যে ভিডিয়োয় (সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস বাংলা) হিন্দুত্ববাদী নেতা সম্ভাজি ভিডের পায়ে হাত দিয়ে প্রণাম করতে দেখা গিয়েছে। যিনি হিন্দুত্ববাদী নেতা সম্প্রতি এক মহিলা সাংবাদিকের সঙ্গে কথা বলতে চাননি। কারণ ওই সাংবাদিক টিপ পরেননি।

সংবাদসংস্থা পিটিআইয়ের প্রতিবেদন জানিয়েছেন, সোমবার পশ্চিম মহারাষ্ট্রের সাঙ্গলিতে গিয়েছিলেন ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা তথা ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনকের শাশুড়ি। নিজের বইয়ের প্রচারের একটি অনুষ্ঠানে অনুরাগীদের সঙ্গে তাঁর দেখা করার কথা ছিল। ভিডের শিব প্রতিষ্ঠান সংগঠনের এক সদস্য জানিয়েছেন, রায়গড় ফোর্টে (ছত্রপতি শিবাজি মহারাজার রাজধানী ছিল) সোনার সিংহাসন বসানোর কাজে সাহায্যের জন্য সুধার সঙ্গে দেখা করেন হিন্দুত্ববাদী নেতা।

তবে পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, সুধার এক ঘনিষ্ঠ সূত্র দাবি করেছেন যে ভিডেকে চিনতেন না ব্রিটেনের প্রধানমন্ত্রীর শাশুড়ি। প্রবীণ নাগরিক হওয়ায় সম্মান দেখিয়ে হিন্দুত্ববাদী নেতা ভিডেকে প্রণাম করেছেন বলে দাবি করেছেন সুধার ওই ঘনিষ্ঠ সূত্র। তারইমধ্যে সাঙ্গলির অনুষ্ঠানের আয়োজক তথা মেহতা পাবলিশিং হাউসের সম্পাদকীয় প্রধান যোজনা যাদব দাবি করেন যে সুধার সঙ্গে যাতে ভিডেকে দেখা করতে হয়, সেজন্য ‘অনুরোধ’ করছিল পুলিশ। অথচ ভিডেকে অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি।

আরও পড়ুন: Viral Video: 'বিজয়মামা হাই..' ঋষি সুনাকের এই ভিডিয়ো মিস করেননি তো! টুইটারে মিমের বন্যা

মেহতা পাবলিশিং হাউসের সম্পাদকীয় প্রধানকে উদ্ধৃত করে পিটিআই বলেছে, 'কারও সঙ্গে দেখা করতে রাজি হননি সুধা মূর্তি। কিন্তু কোনওরকম আমন্ত্রণ ছাড়াই সেখানে চলে আসেন ভিডের সমর্থকরা। অডিটোরিয়ামের বাইরে ভিডের প্রচুর সমর্থক থাকায় চাপে পড়ে যায় পুলিশ। যাতে সুধার সঙ্গে ভিডেকে দেখা করতে দেওয়া হয়, সেজন্য পুলিশ আমাদের অনুরোধ করতে থাকে। এতটাই চাপ তৈরি করা হয়েছিল যে ভিডের সঙ্গে দেখা করতে যান সুধা। তাঁকে দৃশ্যতই বিরক্ত লাগছিল। ভিডের পরিচয় জানতেন না তিনি। তাই আমার কাছে ভিডের বয়স জানতে চান। প্রবীণ নাগরিক হওয়ায় সম্মান দেখিয়ে উনি মাথা নীচু করেছিলেন।' পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, যোজনা দাবি করেছেন যে তিনি পরে সুধাকে সতর্ক করে দেন। যোজনা জানান যে তাঁর ভিডিয়ো ‘অপপ্রচারের অঙ্গ’ হিসেবে ব্যবহার করা হতে পারে।

আরও পড়ুন: Rishi Sunak Cabinet minister Resigns: ঋষি সুনাকের মন্ত্রিসভায় প্রথম ইস্তফা! পদ থেকে সরলেন উৎপীড়নে অভিযুক্ত গ্যাভিন

সুধার সেই ঘটনায় ক্ষোভপ্রকাশ করেছেন আম আদমি পার্টির জাতীয় কার্যসমিতির সদস্য প্রীতি শর্মা মেনন, 'সুধা মূর্তির মতো মানুষ মতো ভিডেদের মতো ধর্মান্ধদের সঙ্গে দেখা করেন, তখন তাঁদের সত্যিকারের রংটা সামনে আসে।' একইসুরে সমাজকর্মী বিশ্বম্ভর চৌধুরী বলেন, 'কিছু একটা বিষয় আছে নাহলে ভিডেকে দেখা করার চাপের সামনে নতিস্বীকার করতেন না সুধা মূর্তি। '

বন্ধ করুন