বাংলা নিউজ > ঘরে বাইরে > Why is Alt News Co-Founder Arrested: হনুমানজিকে নিয়ে অপমানজনক টুইট ৪ বছর আগে! এই কারণেই গ্রেফতার মহম্মদ জুবায়ের…

Why is Alt News Co-Founder Arrested: হনুমানজিকে নিয়ে অপমানজনক টুইট ৪ বছর আগে! এই কারণেই গ্রেফতার মহম্মদ জুবায়ের…

কেন গ্রেফতার করা হল মহম্মদ জুবায়েরকে?

গ্রেফতারের পর জুবায়েরকে ম্যাজিস্ট্রেটের সামনে হাজির করে পুলিশ। বিচারকের নির্দেশে তাঁকে একদিনের রিমান্ডে নেওয়া হয়। যদিও ম্যাজিস্ট্রেটের কাছে জুবায়েরের ৪ দিনের রিমান্ড চেয়েছিল দিল্লি পুলিশ।

সাংবাদিক তথা অল্ট নিউজ ওয়েবসাইটের সহ-প্রতিষ্ঠাতা মহম্মদ জুবায়েরকে সোমবার ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগে দিল্লি পুলিশ গ্রেফতার করেছে। গ্রেফতারের পর তাঁকে ম্যাজিস্ট্রেটের সামনে হাজির করে পুলিশ। বিচারকের নির্দেশে তাঁকে একদিনের রিমান্ডে নেওয়া হয়। যদিও ম্যাজিস্ট্রেটের কাছে জুবায়েরের ৪ দিনের রিমান্ড চেয়েছিল দিল্লি পুলিশ। ২০১৮ সালের একটি টুইটের প্রেক্ষিতে এই সাংবাদিককে পুলিশ গ্রেফতার করে বলে জানা গিয়েছে। জানা গিয়েছে ২০১৮ সালের টুইটে জুবায়ের লিখেছিলেন, ‘২০১৪ সালের আগে: হানিমুন হোটেল, ২০১৪ সালের পর হনুমান হোটেল।’ এই টুইটের প্রেক্ষিতে জুবায়েরের বিরুদ্ধে অভিযোগ করেন এক টুইটার ব্যবহারকারী। অভিযোগকারীর অভিযোগ, হনুমানজি যেহেতু ব্রহ্মচারী, তাঁর সঙ্গে হানিমুন যুক্ত করে হিন্দুদের ভাবাবেগে আঘাত করা হয়েছে।

এই আবহে চলতি মাসের শুরুর দিকে পুলিশের ডেপুটি কমিশনার কেপিএস মালহোত্রা বলেছিলেন, ‘সাংবাদিক জুবায়েরের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) ১৫৩-এ (ধর্ম, বর্ণ, জন্মস্থান, ভাষা ইত্যাদির ভিত্তিতে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা প্রচার করা) এবং ২৯৫-এ (ধর্মীয় অনুভূতিতে আঘাত করার উদ্দেশ্যে ইচ্ছাকৃত কাজ) ধারায় মামলা নথিভুক্ত করা হয়েছে।’ মালহোত্রা বলেন, জুবায়ের সোমবার তদন্তে যোগ দেন এবং পর্যাপ্ত প্রমাণ সংগ্রহের পর তাঁকে গ্রেফতার করা হয়। উল্লেখযোগ্যভাবে, সাংবাদিক মহম্মদ জুবায়ের ভারতীয় জনতা পার্টির প্রাক্তন নেতা নুপুর শর্মা এবং সাধুদের 'ঘৃণা ছড়ানো বক্তব্যে'র ভিডিয়ো টুইট করে লাইমলাইটে এসেছিলেন সাম্প্রতিককালে।

দিল্লি পুলিশের তরফে জানানো হয়েছে, টুইটারে একটি পোস্টের জেরে জুবায়েরের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। সেই মামলার তদন্তের স্বাপেক্ষে জুবায়েরকে ডাকা হয়েছিল। উপযুক্ত তথ্য়প্রমাণের ভিত্তিতে তাঁকে গ্রেফতার করা হয়েছে। যে পোস্টের ভিত্তিতে জুবায়েরের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে, তাতে একটি নির্দিষ্ট ধর্মের বিরুদ্ধে ছবি এবং শব্দ ব্যবহার করা হয়েছিল। যা ‘অত্যন্ত প্ররোচনামূলক’।

যদিও পুলিশের বিরুদ্ধে পালটা অভিযোগ তুলেছেন অল্ট নিউজের সহ-প্রতিষ্ঠাতা প্রতীক সিনহা। বিষয়টি নিয়ে তিনি দাবি করেন, ২০২০ সালের একটি মামলার তদন্তের জন্য জুবায়েরকে তলব করেছিল দিল্লি পুলিশের স্পেশাল সেল। এই মামলায় ইতিমধ্যে জুবায়েরকে সুরক্ষাকবচ দিয়েছিল হাইকোর্ট। কিন্তু গতকাল সন্ধ্যায় ছ'টা ৪৫ মিনিট নাগাদ তাঁদের জানানো হয় যে অন্য একটি এফআইআরের ভিত্তিতে জুবায়েরকে গ্রেফতার করা হয়েছে। এর আগে এর প্রেক্ষিতে কোনও নোটিশও দেওয়া হয়নি। বারবার আর্জি জানানো সত্ত্বেও এফআইআরের কোনও কপি দেওয়া হয়নি বলে দাবি করেছেন অল্ট নিউজের সহ-প্রতিষ্ঠাতা প্রতীক।

বন্ধ করুন