বাংলা নিউজ > ঘরে বাইরে > হিন্দি জানা যুবকদের নিয়োগ করছে চিনের সেনাবাহিনী, মতলবটা কী জানেন?

হিন্দি জানা যুবকদের নিয়োগ করছে চিনের সেনাবাহিনী, মতলবটা কী জানেন?

চিনের পিপলস লিবারেশন আর্মি। (AP Photo) (AP)

চিনের এই ছক অনেকটাই ধরে ফেলেছে ভারত। ভারতও সেনাদের জন্য তিবেতোলজির কোর্স করানো শুরু করেছে। এমনকী সেনারা যাতে চিনের মান্দারিন ভাষা শিখতে পারেন তারও ব্যবস্থা করা হয়েছে। ভারতীয় সেনার ত্রিশক্তি কর্পসের পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে, তিবেতোলজির প্রথম ব্যাচ সফলতার সঙ্গে উত্তীর্ণ হয়েছে।

তাৎপর্যপূর্ণ ঘটনা। হিন্দি জানেন এমন গ্র্যাজুয়েট যুবকদের নিয়োগ করছে চিনের পিপলস লিবারেশন আর্মি। কেন জানেন? যাতে তারা ভারত সম্পর্কে গোপন তথ্য জোগাড় করতে পারে। যাতে তারা সীমান্ত এলাকা সম্পর্কে আরও কিছু জানতে পারে। একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে, তিব্বত মিলিটারি জেলাতে এই নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। মূলত প্রকৃত নিয়ন্ত্রণ রেখার নীচের অংশ যেখানে উত্তর পূর্বভারতের রাজ্যগুলি ও উত্তরাখন্ড রয়েছে সেই জায়গার উপর বাড়তি নজর রাখতে চাইছে চিন। এমনটাই নানা আলোচনায় উঠে আসছে।

পাশাপাশি তিব্বত মিলিটারি জেলার পক্ষ থেকে ইতিমধ্যেই চিনের বিভিন্ন কলেজে ও বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসিংও করা হয়েছে। হিন্দি অনুবাদক হিসাবে কীভাবে চিনের সেনাবাহিনীতে কাজ পাওয়া যায় সেকথাও পড়ুয়াদের জানানো হয়েছে।  এমনকী গত কয়েকমাসে প্রচুর তিব্বতীয়কে চিনের সেনা বাহিনীতে নিয়োগ করা হয়েছে। মূলত যারা হিন্দি বলতে পারেন তাদের অগ্রাধিকার দেওয়া হয়েছে। আর তাদের নিয়োজিত করা হয়েছে উত্তর সীমান্তে।

তবে চিনের এই ছক অনেকটাই ধরে ফেলেছে ভারত। ভারতও সেনাদের জন্য তিবেতোলজির কোর্স করানো শুরু করেছে। এমনকী সেনারা যাতে চিনের মান্দারিন ভাষা শিখতে পারেন তারও ব্যবস্থা করা হয়েছে। ভারতীয় সেনার ত্রিশক্তি কর্পসের পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে, তিবেতোলজির প্রথম ব্যাচ সফলতার সঙ্গে উত্তীর্ণ হয়েছে। আর তার সঙ্গেই সেনার তরফ থেকে ক্যাপশন লেখা হয়েছে, ভাষাই হল সংস্কৃতির রোড ম্যাপ।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা এবার মহানায়কের তালিমে প্রেমে পড়বেন অনিন্দ্য-রোশনি! প্রকাশ্যে অতি উত্তমের ঝলক প্রাথমিকে নিয়োগ নিয়ে বিরাট নির্দেশ দিল হাইকোর্ট, সার্টিফিকেট যাচাই হবে এবার জুয়ার টাকা পাচার করা হত, পেটিএম ব্যাঙ্কের উপর ৫.৪৯ কোটি টাকা জরিমানা চাপাল সরকার ভালোবেসে শৌনককে বিয়ে ২০১৮-য়! করোনাকালে বিচ্ছেদ, অনুপমকে নিয়ে কী বলল প্রশ্মিতা? মানুষের খাটনির টাকা লুঠ হতে দেব না…ওদের ছাড়বে না মোদী, হুঁশিয়ারি প্রধানমন্ত্রীর ‘অভিনয়ের সঙ্গে রাজনীতি হয় না, ওটা…’ নাম না করেই দেব-মিমিদের ‘ঠুকলেন’শোলাঙ্কি? রাসেলের লড়াইয়েও ফাইনালে হার লিটনদের, প্রথমবার BPL চ্যাম্পিয়ন তামিমের বরিশাল 'রাজনীতির কথা কম হল, গল্প বেশি হল', মোদীর সঙ্গে সাক্ষাতের পরে বললেন মমতা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.