বাংলা নিউজ > ঘরে বাইরে > হিন্দি জানা যুবকদের নিয়োগ করছে চিনের সেনাবাহিনী, মতলবটা কী জানেন?
চিনের পিপলস লিবারেশন আর্মি। (AP Photo) (AP)

হিন্দি জানা যুবকদের নিয়োগ করছে চিনের সেনাবাহিনী, মতলবটা কী জানেন?

  • চিনের এই ছক অনেকটাই ধরে ফেলেছে ভারত। ভারতও সেনাদের জন্য তিবেতোলজির কোর্স করানো শুরু করেছে। এমনকী সেনারা যাতে চিনের মান্দারিন ভাষা শিখতে পারেন তারও ব্যবস্থা করা হয়েছে। ভারতীয় সেনার ত্রিশক্তি কর্পসের পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে, তিবেতোলজির প্রথম ব্যাচ সফলতার সঙ্গে উত্তীর্ণ হয়েছে।

তাৎপর্যপূর্ণ ঘটনা। হিন্দি জানেন এমন গ্র্যাজুয়েট যুবকদের নিয়োগ করছে চিনের পিপলস লিবারেশন আর্মি। কেন জানেন? যাতে তারা ভারত সম্পর্কে গোপন তথ্য জোগাড় করতে পারে। যাতে তারা সীমান্ত এলাকা সম্পর্কে আরও কিছু জানতে পারে। একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে, তিব্বত মিলিটারি জেলাতে এই নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। মূলত প্রকৃত নিয়ন্ত্রণ রেখার নীচের অংশ যেখানে উত্তর পূর্বভারতের রাজ্যগুলি ও উত্তরাখন্ড রয়েছে সেই জায়গার উপর বাড়তি নজর রাখতে চাইছে চিন। এমনটাই নানা আলোচনায় উঠে আসছে।

পাশাপাশি তিব্বত মিলিটারি জেলার পক্ষ থেকে ইতিমধ্যেই চিনের বিভিন্ন কলেজে ও বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসিংও করা হয়েছে। হিন্দি অনুবাদক হিসাবে কীভাবে চিনের সেনাবাহিনীতে কাজ পাওয়া যায় সেকথাও পড়ুয়াদের জানানো হয়েছে।  এমনকী গত কয়েকমাসে প্রচুর তিব্বতীয়কে চিনের সেনা বাহিনীতে নিয়োগ করা হয়েছে। মূলত যারা হিন্দি বলতে পারেন তাদের অগ্রাধিকার দেওয়া হয়েছে। আর তাদের নিয়োজিত করা হয়েছে উত্তর সীমান্তে।

তবে চিনের এই ছক অনেকটাই ধরে ফেলেছে ভারত। ভারতও সেনাদের জন্য তিবেতোলজির কোর্স করানো শুরু করেছে। এমনকী সেনারা যাতে চিনের মান্দারিন ভাষা শিখতে পারেন তারও ব্যবস্থা করা হয়েছে। ভারতীয় সেনার ত্রিশক্তি কর্পসের পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে, তিবেতোলজির প্রথম ব্যাচ সফলতার সঙ্গে উত্তীর্ণ হয়েছে। আর তার সঙ্গেই সেনার তরফ থেকে ক্যাপশন লেখা হয়েছে, ভাষাই হল সংস্কৃতির রোড ম্যাপ।

বন্ধ করুন