বাংলা নিউজ > ঘরে বাইরে > HTLS 2021: যৌবন ধরে রাখবেন?শেখালেন Dr. Valter Longo, দাদুরা কী খেতেন খোঁজ নিন
হিন্দুস্তান টাইমস লিডারশিপ সামিটে ডঃ ভল্টার লংগো
হিন্দুস্তান টাইমস লিডারশিপ সামিটে ডঃ ভল্টার লংগো

HTLS 2021: যৌবন ধরে রাখবেন?শেখালেন Dr. Valter Longo, দাদুরা কী খেতেন খোঁজ নিন

  • তাঁর দাবি, কত তাড়াতাড়ি আপনাকে বয়স্ক দেখাবে, আপনার ডায়াবেটিস, হার্টের সমস্য়া দেখা দেবে তার অনেকটাই নির্ভর করছে আপনি কতটা পুষ্ঠি পাচ্ছেন তার উপর।

যৌবন ধরে রাখতে চান? বয়স হবে অথচ বোঝাই যাবে না। বৃহস্পতিবার হিন্দুস্তান টাইমস লিডারশিপ সামিটে সেই রহস্যই ফাঁস করলেন ডাঃ ভল্টার লংগো। আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিখ্যাত সেল বায়োলজিস্ট তিনি। তাঁর দাবি, কত তাড়াতাড়ি আপনাকে বয়স্ক দেখাবে, আপনার ডায়াবেটিস, হার্টের সমস্য়া দেখা দেবে তার অনেকটাই নির্ভর করছে আপনি কতটা পুষ্ঠি পাচ্ছেন তার উপর। তিনি বলেন, আমাদের পূর্ব পুরুষরা যা খেতেন সেটা আমাদের শারীরিক সমস্যা দূর করতে অনেকটা সহায়ক। জানিয়েছেন ইতালিয়ান আমেরিকান সেল বায়োলজিস্ট। দীর্ঘ আয়ু ও স্বাস্থ্যকর খাওয়া দাওয়া নিয়েই তাঁর গবেষণা। The longevity Diet তাঁর একেবারে বেস্ট সেলার বই। 

তিনি বলেন, মানুষ ভেদে খাবারও ভিন্ন। হাজার হাজার খাবার, হাজার হাজার মানুষের জন্য।  আপনার পরিবারেই দেখবেন একজনের একরকম অসুখ, তো অপরজনের অন্য় জেনেটিক রোগ। আপনি যদি জাপানি অথবা সাউদার্ন ইতালিয়ান হন তবে আপনাদের ল্যাকটোজ জাতীয় খাবার পছন্দ হবে না। আপনার বাবা, দাদুরা কী খেতেন সেটা খুব গুরুত্বপূর্ণ। ওই খাবারে তাদের কোনও সমস্যাও হত না। এই খাবার তাঁদের দীর্ঘায়ু করেছিল। জানিয়েছেন বিজ্ঞানী।

পাশাপাশি উপোস না করেও কীভাবে উপোসের উপকারিতা পাওয়া যায় তারও কৌশল জানিয়েছেন তিনি। অনেকেই জানেন না উপবাসের অনেক পার্শ্বপ্রতিক্রিয়া আছে। যদি আপনি দীর্ঘক্ষণ উপবাস করে থাকেন তবে আপনার হজমশক্তি কমে যাবে। সেটা উপবাস বা খাওয়ার জন্য নয়, কীভাবে খাচ্ছেন আর কীভাবে উপবাস করছেন তার উপর। তিনি জানিয়েছেন ফাস্টিং মিমিকিং ডায়েটের কথা। মাসে ৫দিন শাকসব্জি দিয়ে পেট ভরানো যায়। এটা মেদ ঝড়াতেও কার্যকরী। 

বন্ধ করুন