বাংলা নিউজ > ঘরে বাইরে > কেন বয়স্ক-‌অসুস্থদের বাড়িতে গিয়ে টিকা নয়, কেন্দ্রের জবাব তলব বম্বে হাইকোর্টের
বম্বে হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
বম্বে হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

কেন বয়স্ক-‌অসুস্থদের বাড়িতে গিয়ে টিকা নয়, কেন্দ্রের জবাব তলব বম্বে হাইকোর্টের

  • আদালত নিজের পর্যবেক্ষণে জানিয়েছে, ‘বাড়িতে করোনা টিকা পৌঁছলে, অনেক প্রবীণরা প্রাণে বাঁচতে পারতেন।’‌ সঠিক সময়ে ব্যবস্থা নিলে, অনেক বয়স্কদের বাঁচানো সম্ভব হত।’ সেক্ষেত্রে বয়স্ক ও অসুস্থ রোগীদের কেন বাড়িতে গিয়ে টিকা দেওয়া হবে না, কেন্দ্রের কাছে তারই জবাব চেয়েছে আদালত।

কেন বয়স্ক ও অসুস্থ রোগীদের বাড়িতে গিয়ে করোনা ভ্যাকসিন দেওয়া হবে না ? কেন্দ্রের কাছে তা জানতে চাইল বম্বে হাইকোর্ট। ‌কেন্দ্রের কাছে ১৯ মে’‌ এই সংক্রান্ত রিপোর্ট তলব করেছে আদালত।

মামলা চলাকালীন কেন্দ্রের কড়া সমালোচনা করে আদালত নিজের পর্যবেক্ষণে জানিয়েছে, ‘বাড়িতে করোনা টিকা পৌঁছলে, অনেক প্রবীণরা প্রাণে বাঁচতে পারতেন।’‌ সঠিক সময়ে ব্যবস্থা নিলে, অনেক বয়স্কদের বাঁচানো সম্ভব হত।’ সেক্ষেত্রে বয়স্ক ও অসুস্থ রোগীদের কেন বাড়িতে গিয়ে টিকা দেওয়া হবে না, কেন্দ্রের কাছে তারই জবাব চেয়েছে আদালত।

সম্প্রতি করোনা টিকা সংক্রান্ত একটি জনস্বার্থ মামলায় নিজের পর্যবেক্ষণে কেন্দ্রীয় সরকারের কড়া সমালোচনা করে বম্বে হাইকোর্ট।  এই মামলাটি বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি দীপঙ্কর দত্ত ও বিচারপতি জিএস কুলকার্নির ডিভিশন বেঞ্চে উঠে। মামলাকারী তরফের দুই আইনজীবী আদালতের কাছে আবেদন জানান যে, ৭৫ বছরের ঊর্ধ্বে বয়সীরা, বিশেষভাবে সক্ষম ও শয্যাশায়ী রোগী যারা হাটতে চলতে অপারগ, এমন মানুষদের বাড়ি বাড়ি গিয়ে কেন্দ্র যাতে টিকাকরণের ব্যাবস্থা করে, সেই নির্দেশ দিক আদালত। এদিন সব পক্ষের বক্তব্য শুনে আদালত নির্দেশ দেয় বয়স্ক অসুস্থ রোগীদের বাড়িতে গিয়ে কেন টিকা দিতে পারবে না সরকার, সেই সংক্রান্ত রিপোর্ট যাতে তারা অবিলম্বে আদালতে পেশ করেন।

উল্লেখ্য, গত ২২ এপ্রিল বম্বে হাইকোর্ট কেন্দ্রীয় সরকারের কাছে জানতে চেয়েছিল, ‘ কেন বৃদ্ধ, বিশেষভাবে সক্ষম ও অসুস্থ রোগীদের বাড়ি বাড়ি টিকা পৌঁছে দেবে না-‌কেন্দ্র?।’‌ তবে আদালতের এই প্রশ্নের কোনও সদুত্তর দিতে পারেননি কেন্দ্রের আইনজীবী। এদিনও কেন্দ্রের কাছ থেকে নির্দিষ্ট এই প্রশ্নের উত্তর না পেয়ে ক্ষুব্ধ হয় আদালত।

ডিভিশন বেঞ্চ প্রশ্ন তোলে, ‘‌তিন সপ্তাহ সময় পেয়েও এত গুরুত্বপূর্ণ বিষয় অবহেলা কেন করল কেন্দ্র? আদালত নিজের পর্যবেক্ষণে জানায়, ভারতের মতো এত বড় দেশে এইধরনের অবহেলার জন্যই করোনায় মৃত্যুর হার এত বেড়েছে। এরপরই ১৯ মে’‌র মধ্যে পুনরায় কেন্দ্রের কাছে থেকে রিপোর্ট তলব করেছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে।

 

বন্ধ করুন