ফাইল ছবি (AFP)
ফাইল ছবি (AFP)

কেন পয়লা এপ্রিল থেকে বাড়বে পেট্রোল, ডিজেলের দাম?

আইওসি চেয়ারম্যান সঞ্জীব সিং এই কথা জানিয়েছেন

পয়লা এপ্রিল থেকে পেট্রোল ও ডিজেল কেনার সময় আরও গ্যাঁটের কড়ি খরচা করতে তৈরী থাকুন। এর কারণ হচ্ছে অপেক্ষাকৃত কম দূষণ দায়ী BS-VI জ্বালানি এবার থেকে ব্যবহার করা হবে। এরজন্য পেট্রাপণ্যের দাম কিছুটা বাড়বে বলে জানিয়েছে Indian Oil Corporation (IOC)।

নিজেদের তৈল শোধনাগারে অত্যাধুনিক প্রযুক্তি আনার জন্য ১৭ হাজার কোটি টাকা খরচ করছে আইওসি, বলে জানান সংস্থার কর্ণধার সঞ্জীব সিং। আগের চেয়ে দাম কিছুটা বাড়বে এই জ্বালানির বলে তিনি জানান। তবে কতটা বাড়বে, সেই ব্যাপারে স্পষ্ট করে কিছু বলেন নি তিনি। এই জ্বালানির বৈশিষ্ট্য হল এতে প্রায় পাঁচগুণ কম সালফার কম থাকবে। এর ফলে বায়ুদূষণ কম হবে, বাঁচবে পরিবেশ।

এতদিন BS-IV ফুয়েল ব্যবহার করছিল আইওসি। আস্ত আস্ত সব পাম্পে BS-VI পোঁছে দিচ্ছে সংস্থা।পয়লা এপ্রিল থেকে সব পাম্পেই BS-VI দেওয়া হবে বলে জানান সঞ্জীব। আগে জানা গিয়েছিল যে ৭০ পয়সা থেকে ১ টাকা কুড়ি পয়সা মতো লিটার পিছু দাম বাড়বে। কিন্তু এখনই এই হিসাব দেওয়া যাবে না বলে আইওসি কর্তা জানান। তিনি বলেন দাম এমন বাড়বে না, যাতে গ্রাহকদের অসুবিধা হয়। সম্পূর্ণ বিনিয়োগের অর্থ এখনই গ্রাহকদের ওপর বোঝা চাপিয়ে তুলে নেওয়া হবে না বলেও আস্বস্ত করেন তিনি।



বন্ধ করুন