বাংলা নিউজ > ঘরে বাইরে > লাদাখে গিয়ে চিনের নাম নিলেন না কেন- মোদীকে প্রশ্ন চিদাম্বরমের
নতমস্তকে শহিদদের শ্রদ্ধা নিমুতে (PTI)

লাদাখে গিয়ে চিনের নাম নিলেন না কেন- মোদীকে প্রশ্ন চিদাম্বরমের

  • প্রধানমন্ত্রী এদিন নিমুতে সেনা ছাউনিতে গিয়ে নাম না করে তীব্র ভাষায় চিনকে আক্রমণ করেন। সাম্রাজ্যবাদী শক্তিদের সময় যে ফুরিয়েছে সেই কথা বলে মোদী বলেন যে ভারতকে কেউ আক্রমণ করলে সেটা চুপ করে মেনে নেওয়া হবে না। কিন্তু এতে সন্তুষ্ট নয় কংগ্রেস।

আচমকা সফরে লাদাখে গিয়ে প্রধানমন্ত্রী সেনার পাশে দাঁড়ালেও, কেন তিনি চিনের নাম নিলেন না, সেই নিয়ে তাঁকে নিশানা করল প্রধান বিরোধী দল। প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম বলেন যে কেন সুযোগ থাকা সত্ত্বেও সরাসরি চিনের নাম নিলেন না প্রধানমন্ত্রী। গালওয়ান উপত্যকায় ঠিক কি হয়েছিল ১৫ জুন, সেই কথাও জানতে চান তিনি। 

প্রধানমন্ত্রী এদিন নিমুতে সেনা ছাউনিতে গিয়ে নাম না করে তীব্র ভাষায় চিনকে আক্রমণ করেন। সাম্রাজ্যবাদী শক্তিদের সময় যে ফুরিয়েছে সেই কথা বলে মোদী বলেন যে ভারতকে কেউ আক্রমণ করলে সেটা চুপ করে মেনে নেওয়া হবে না। কিন্তু এতে সন্তুষ্ট নয় কংগ্রেস। 

কেন তিনি চিনের নাম নিলেন না সেটি জিজ্ঞেস করেন কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা। জাতির উদ্দেশে ভাষণ, মন কি বাত ও  তারপর নিমুতে বক্তব্য, তিনবারই সরাসরি চিনের নাম করেননি মোদী। 

সুরজেওয়ালার দাবি এক থেকে প্রমাণিত যে প্রধানমন্ত্রী দুর্বল। কেন মোদী চিনের নাম নিতে সংকোচ করছেন, কেন তিনি চোখে চোখ রেখে বেজিংয়ের সঙ্গে কথা বলছেন না, সেই প্রশ্ন করেন কংগ্রেসের মুখ্য মুখপাত্র। 

কংগ্রেস টুইটার হ্যান্ডেলও টিপ্পনী কাটে এই বিষয়। তাদের প্রশ্ন, দেশের প্রতি অনুগত না থেকে কেন প্রধানমন্ত্রী তাঁর বন্ধু শি জিনপিংয়ের স্বার্থ রক্ষা করছেন চিনের নাম না নিয়ে। 

একই প্রশ্ন করেন কংগ্রেস নেতা পি চিদাম্বরম। তৃতীয় বার আগ্রাসনকারীর নাম নিলেন না মোদী, এই দাবি করে চিদাম্বরম বলেন যে জওয়ানদের সামনে অজানা শত্রুর কথা বলে লাভ কী।  কেন গালওয়ানে সংঘর্ষ হল ও চিনের সেনা আদৌ ভারতে আছে কিনা, সেই প্রশ্নেরও উত্তর মোদী দেননি বলে টুইটারে জানান চিদাম্বরম। 

বন্ধ করুন