বাংলা নিউজ > ঘরে বাইরে > Paytm Shares: RBI-র নয়া নিয়মে PayTM-র লাভ হবে? শেয়ার কেনা উচিত্?

Paytm Shares: RBI-র নয়া নিয়মে PayTM-র লাভ হবে? শেয়ার কেনা উচিত্?

  ফাইল ছবি(এডিটেড): টুইটার (Twitter)

RBI-এর সাম্প্রতিক নিয়মগুলি Paytm-এর উপর কোনও প্রভাব ফেলবে না বলে মনে করা হচ্ছে। বিশ্লেষক সংস্থা, Goldman Sachs-এর মতে নতুন নির্দেশিকাগুলি Paytm স্টকের মূল ওভারহ্যাংগুলির মধ্যে একটিকে কমাতে সাহায্য করবে। উল্লেখ্য, গোল্ডম্যান Paytm-এ 'Buy' রেটিং দিয়েছে।

কেন RBI এর ডিজিটাল ঋণের নিয়মগুলি Paytm-কে প্রভাবিত করতে পারে না, গোল্ডম্যান শ্যাক্স ব্যাখ্যা করে

ডিজিটাল ঋণের উপর ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নিয়ন্ত্রণ। এর ফলে পুরো ব্যবস্থাটায় স্বচ্ছতা আসবে বলে মনে করা হচ্ছে। ঋণদাতা এবং ঋণগ্রহীতা উভয়ই এই পদক্ষেপের মাধ্যমে উপকৃত হবেন। এই ক্ষেত্রে উল্লেখযোগ্য ঋণদাতাদের মধ্যে Paytm-এর পেরেন্ট সংস্থা One 97 Communications-ও রয়েছে। মোবাইল পেমেন্ট এবং আর্থিক পরিষেবা প্রদানের পাশাপাশি, ফিনটেকের ডিজিটাল ঋণ দেওয়ার প্ল্যাটফর্মও রয়েছে। RBI-এর সাম্প্রতিক নিয়মগুলি Paytm-এর উপর কোনও প্রভাব ফেলবে না বলে মনে করা হচ্ছে। বিশ্লেষক সংস্থা, Goldman Sachs-এর মতে নতুন নির্দেশিকাগুলি Paytm স্টকের মূল ওভারহ্যাংগুলির একটিকে সরাতে সাহায্য করবে। উল্লেখ্য, গোল্ডম্যান Paytm-এ 'Buy' রেটিং দিয়েছে।

আরবিআই ডিজিটাল ঋণ প্রদানের পদ্ধতির বৃদ্ধিতে সহায়তা করার জন্য একটি কাঠামো স্থির করেছে।

ডিজিটাল ঋণের ক্ষেত্রে, ডেটা সুরক্ষার লঙ্ঘন, অনায্য ব্যবসায়িক আচরণ, অত্যধিক সুদের হার চার্জ করা এবং অনৈতিক ঋণ পুনরুদ্ধার পদ্ধতির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন বিশেষজ্ঞরা।

সেই কারণে, RBI-এর ওয়ার্কিং গ্রুপ RBI-এর নিয়ন্ত্রিত সত্তা (REs) এবং তাদের দ্বারা নিযুক্ত ঋণদান পরিষেবা প্রদানকারীদের (LSPs) ডিজিটাল ঋণ প্রদানের ইকোসিস্টেমের জন্য একটি কাঠামোর সুপারিশ করে। ডিজিটাল ঋণ দেওয়ার বিষয়ে আরবিআই-এর নির্দেশিকা এই জাতীয় উদ্বেগগুলি দূর করার একটি প্রাথমিক পদক্ষেপ।

Paytm-এর শেয়ার:

বৃহস্পতিবার, Paytm শেয়ার বিএসইতে ০.১৯% কমে ৮২৫.৫০ টাকায় স্থির হয়েছে। যদিও ইনট্রা ডে-তে ৮৪১.৫০ টাকা পর্যন্ত বেড়ে গিয়েছিল।

সংস্থার বাজার মূল্য প্রায় ৫৩,৫৬২.৬৩ কোটি টাকা।

চলতি সপ্তাহে এখনও পর্যন্ত, Paytm-এর শেয়ার সপ্তাহের শুক্রবারের তুলনায় ৫% বেশি বেড়েছে।

আপনার কি Paytm-এর শেয়ারে বিনিয়োগ করা উচিত?

Goldman Sachs-এর বিশ্লেষক মনীশ আদুকিয়া, রাহুল জৈন এবং হর্ষিতা ওয়াধের বলছেন, 'RBI (ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক)-এর জারি করা চূড়ান্ত নির্দেশিকা অনুসারে, পেটিএম-এর ব্যবসায়িক কার্যপ্রণালী সঙ্গতিপূর্ণ। আমাদের মতে, এই নির্দেশিকাগুলি Paytm-এর ব্যবসা/নগদীকরণ মডেলের উপর সীমিত প্রভাব ফেলবে/কোন প্রভাব ফেলবে না। অন্যদিকে স্টকের মূল ওভারহ্যাংগুলির একটিকে সরিয়ে দিতে সাহায্য করবে।'

তাঁদের মতে, এই নিয়মগুলি Paytm-এর বিনিয়োগকারীদের জন্য একটি বড় চিন্তার বিষয় ছিল। সাম্প্রতিক বিভিন্ন ঘটনা, যেমন ডিজিটাল ঋণের নির্দেশিকা, ক্রেডিট কার্ডের মাধ্যমে UPI, RBI-এর পেমেন্ট ভিশন ডকুমেন্ট ইত্যাদি পেটিএমের জন্য মূলত নিরপেক্ষ/ইতিবাচক গণ্য করা হয়েছে। ফলে এই শেয়ারের প্রতি আগের তুলনায় আস্থা বাড়ছে বিনিয়োগকারীদের।

Q1FY23-এ, Paytm-এর প্ল্যাটফর্মের মাধ্যমে প্রদান করা ঋণের সংখ্যা বেড়ে ৮৫ লক্ষ দাঁড়িয়েছে। এটি গত বছরের তুলনায় ৪৯২% বৃদ্ধি। আগের ত্রৈমাসিকের তুলনায় ৩০% বৃদ্ধি এটি।

বিঃ দ্রঃ- এখানে দেওয়া তথ্য শুধুমাত্র বিশেষজ্ঞদের মতামত এবং স্টক সংক্রান্ত তথ্য। এটি বিনিয়োগের পরামর্শ নয়। স্টক মার্কেটে বিনিয়োগ ঝুঁকি সাপেক্ষ। বিনিয়োগ করার আগে অনুগ্রহ করে সমস্ত দিক খতিয়ে দেখুন।

ঘরে বাইরে খবর

Latest News

ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন মাত্র ২টি ভোট নিয়ে তৃণমূল বিজেপির সংঘর্ষ, রণক্ষেত্র চেহারা নিল বেলেঘাটা মেরে ছাত্রের কোমর ভেঙে দিলেন প্রধানশিক্ষক, গ্রেফতারের দাবিতে পথ অবরোধ ভগবানগোলায় প্রকাশিত হল WBJEE 2024 এর OMR, রেসপন্স শিট, কোন লিঙ্কে ক্লিক করে জানবেন? দেখুন ৩-এ পা ছেলের, দেবায়নকে শুভেচ্ছা জানিয়ে শ্রেয়া লিখলেন, ‘জীবনে আসার জন্য…’ ডিভোর্সি মেয়ের পাত্র খোঁজা চলছে, সোনামণি-হানির 'শুভ বিবাহ' কবে? সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির মস্তিষ্কের ক্ষমতা হবে প্রকট! স্মৃতিশক্তিও বাড়বে চারগুণ, কীভাবে? জেনে নিন ‘‌এদের দিয়ে শৌচালয়টাও পরিষ্কার করাবেন’‌, সুভাষকে কড়া ভাষায় নিশানা করলেন অভিষেক

Latest IPL News

ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির তর্ক টিপ্পনী এখন অতীত, বিরাটে মজে সুনীল গাভাসকর, বলছেন RCB ফেভারিট রিঙ্কু সিং কোথায় গেলেন! KKR-এর তারকা ব্যাটরকে নিয়ে বড় মন্তব্য করলেন মাইকেল ভন মিলে গেল KKR-কে নিয়ে গম্ভীরের ভবিষদ্বাণী! ফাইনালের জন্য দিলেন বিশেষ বার্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.