বাংলা নিউজ > ঘরে বাইরে > বিশ্বজুড়ে শেয়ারবাজারে অভাবনীয় ধস! কী এই ‘এভারগ্রান্ডে’?
প্রতীকী ছবি : রয়টার্স  (Reuters)
প্রতীকী ছবি : রয়টার্স  (Reuters)

বিশ্বজুড়ে শেয়ারবাজারে অভাবনীয় ধস! কী এই ‘এভারগ্রান্ডে’?

  • চিনের সংস্থা বলে যে শুধু চিন থেকেই ঋণ গ্রহণ করেছে, তা নয়। বিশ্ব বাজারের বিভিন্ন স্থান থেকে টাকা তুলেছে এভারগ্রান্ডে। বিশেষত এশিয়ায়, প্রতিবেশী দেশ ভারতের বাজারে এর প্রভাব ইতিমধ্যেই প্রকট।

বিশ্বজুড়ে শেয়ার বাজারে ধস। ব্যাতিক্রম নয় ভারতও। আর এর পেছনে এভারগ্রান্ডেকেই কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন বাজার বিশেষজ্ঞরা।

কী এই এভারগ্রান্ডে?

চিনের দ্বিতীয় বৃহত্তম নির্মাণ সংস্থা এভারগ্রান্ডে। বিশ্ব বাজারে এই মুহূর্তে এই সংস্থার ঋণের পরিমাণ তিরিশ হাজার কোটি ডলার। এদিকে সুদসহ ঋণ মেটানো না-ও সম্ভব হতে পারে বলে জানিয়ে দিয়েছে সংস্থা। আর্থিক সমস্যার কারণে বর্তমানে বেশ চাপে এভারগ্রান্ড।

শুধু নির্মাণের ব্যবসাই নয়। স্বাস্থ্য, গাড়ি, সংবাদ মাধ্যম, আর্থিক সংস্থা, ইঞ্জিনিয়ারিং ইত্যাদি বহু ব্যবসা রয়েছে সংস্থার। দেনার ফলে নির্মাণ ব্যবসা বন্ধ হলে বাকিগুলিতেও ঝাঁপ পড়তে পারে।

চিনে এই সংস্থার বর্তমানে ১৩০০টি নির্মাণ প্রকল্প চলছে। মোট কর্মী ২ লক্ষেরও বেশি। এছাড়া অস্থায়ী কর্মী প্রায় ৩৮ লক্ষ। ফলে এমন বৃহত্ একটি সংস্থা ডুবলে তার প্রভাব যে সমগ্র বিশ্ব বাজারে পড়বে, তা বলাই বাহুল্য। তাছাড়া চিনের সংস্থা বলে যে শুধু চিন থেকেই ঋণ গ্রহণ করেছে, তা নয়। বিশ্ব বাজারের বিভিন্ন স্থান থেকে টাকা তুলেছে এভারগ্রান্ডে। বিশেষত এশিয়ায়, প্রতিবেশী দেশ ভারতের বাজারে এর প্রভাব ইতিমধ্যেই প্রকট।

নির্মাণ শিল্পের অন্যতম প্রধান কাঁচামাল ইস্পাত। এদিকে সেই ইস্পাত উত্পাদকদের শেয়ার দর হু হু করে কমতে শুরু করেছে বিশ্ব বাজারে। একই সঙ্গে প্রভাব পড়েছে আর্থিক প্রতিষ্ঠানগুলিতেও। 

বন্ধ করুন