বাংলা নিউজ > ঘরে বাইরে > ফেরার প্রতিশ্রুতি দিয়ে হোয়াইট হাউস ছাড়লেন ট্রাম্প

ট্রাম্প অধ্যায়ের সমাপ্তি! অন্তত কিছুদিনের জন্য। এদিন কিছুটা বিলম্ব হলেও অবশেষে হোয়াইট হাউস ছাড়লেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। এদিনই শপথ নিলেন নয়া রাষ্ট্রপতি জো বাইডেন। এদিন স্ত্রীর সঙ্গে শেষবারের মতো হেলিকপ্টার করে হোয়াইট হাউস ছাড়েন তিনি। 

সাধারণত বিদায়ী রাষ্ট্রপতিরা নয়া রাষ্ট্রপতিকে হোয়াইট হাউসে অভ্যর্থনা জানান। তারপর নিজেদের গন্তব্যের উদ্দেশ্যে রওয়ানা হন তাঁরা। কিন্তু সেই ধার ধারেননি ট্রাম্প। তবে প্রথা অনুযায়ী বাইডেনের জন্য একটি চিঠি লিখে গিয়েছেন তিনি। এদিন ট্রাম্প বলেন যে কোনও একটা রূপে তিনি ফিরবেন আবার। যদিও তার বিস্তারিত কিছু বলেননি তিনি। এদিন আগামী প্রশাসনকে শুভেচ্ছা জানানা তিনি। 

ইতিহাসে এই প্রথমবার দুবার ইমপিচ হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। ইতিমধ্যেই হাউসে ইমপিচ হয়েছেন তিনি। যদি সেনেটেও সেই পরিণতি হয়, তাহলে ভবিষ্যতে আর রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না। শেষ বেলায় নিজের ঘনিষ্ঠ অনেককেই প্রেসিডেন্সিয়াল পারডন দিয়েছেন তিনি। 

চার বছরের বিতর্কিত অধ্যায়ে আমেরিকারর মান মর্যাদা ভুলুন্ঠিত করেছেন ডোনাল্ড ট্রাম্প। তাও পেয়েছেন দলের সমর্থন। শেষে ট্রাম্পের সমর্থকরা মার্কিন সংসদে আক্রমণ করেন। মারা যান এক পুলিশ কর্মী সহ পাঁচজন। তারপরে মোহভঙ্গ হয় রিপাবলিকান পার্টির। তাই রাজনৈতিক জীবনের শুরুতে যেমন একাই শুরু করেছিলেন ট্রাম্প, তেমনই শেষও একই ভাবে হল তাঁর। শুরুতে অন্তত ছিল তাঁর সোশ্যাল মিডিয়ার জোর। এখন সেটাও নেই। তাহলে কি টিভি চ্যানেল খুলবে তিনি, এখন সেই নিয়েই চলছে জল্পনা। তবে ট্রাম্প চলে গেলেও ট্রাম্পিজম যে খুব সহজে মার্কিন রাজনীতি থেকে যাবে না, তা বলাই যায়। 

বন্ধ করুন