বাংলা নিউজ > ঘরে বাইরে > বিজেপির পথেই হাঁটতে চলেছে সিপিএম? কেন্দ্রীয় কমিটি থেকে বাদ পড়তে পারেন বিমানরা
বিমান বসু। (ফাইল ছবি, সৌজন্যে এএনআই)
বিমান বসু। (ফাইল ছবি, সৌজন্যে এএনআই)

বিজেপির পথেই হাঁটতে চলেছে সিপিএম? কেন্দ্রীয় কমিটি থেকে বাদ পড়তে পারেন বিমানরা

কেরালা সিপিএম চায়, কংগ্রেসের সঙ্গে জোটে তাদের আপত্তির কারণ রাজনৈতিক দলিলে উল্লেখ করতে হবে।

সিপিএমের পলিটব্যুরো ও কেন্দ্রীয় কমিটি থেকে কি বাদ পড়তে চলেছেন পশ্চিমবঙ্গের বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু ও কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন? সম্প্রতি এই প্রশ্নই দলের অন্দরে মাথাচাড়া দিতে শুরু করেছে। তবে এখনই এই বিষয়ে চূড়ান্ত কিছুই বলা যাচ্ছে। আগামী এপ্রিলে সিপিএমের পার্টি কংগ্রেস বসবে। সেখানেই এই বিষয়টি স্পষ্ট হয়ে যাবে।

গত শুক্রবার থেকে হায়দরাবাদে চলছে সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠক। তিনদিনের এই কেন্দ্রীয় কমিটির বৈঠকে এই কমিটির সদস্যদের বয়সসীমা নির্ধারণের ক্ষেত্রে সংশোধনী আনার বিষয়ে ঐক্যমত তৈরি হয়েছে। জানা যাচ্ছে, কেন্দ্রীয় কমিটির সদস্যদের বয়সসীমা ৭৫ বছর করা হবে। তবে এই বিষয়ে এখনই কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এই বিষয়ে সিপিএমের পার্টি কংগ্রেসে সিদ্ধান্ত হবে। তবে এই সিদ্ধান্ত যদি কার্যকর হয়, তাহলে কেন্দ্রীয় কমিটি থেকে বাদ পড়তে পারেন পশ্চিমবঙ্গের বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু ও কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। বিমানের এখন বয়স ৮১ বছর। আর পিনারাই বিজয়নের বয়স ৭৬ বছর। রাজনৈতিক মহলের প্রশ্ন, তাহলে বিজেপির পথেই হাঁটতে চলেছে সিপিএম?

তবে এরইমধ্যে হেভিওয়েট নেতাদের মধ্যে কাকে রাখা হবে, আর কাকে বাদ দেওয়া হবে, তা নিয়ে দলের অন্দরে প্রশ্ন উঠতে শুরু করেছে,। সেক্ষেত্রে একটা যাতে ব্যতিক্রমী ব্যবস্থা রাখা যায়, তা নিয়ে কেন্দ্রীয় কমিটির একটা বড় অংশই মত দিয়েছেন। তবে এবারে কেন্দ্রীয় কমিটির বৈঠকে কংগ্রেসের সঙ্গে জোট রাখা নিয়ে মতবিরোধ তৈরি হয়েছে। কংগ্রেসের সঙ্গে জোট রাখাকে মোটেও ভালোভাবে দেখছে না তেলাঙ্গানা, ছত্তিশগড় ও কেরালা সিপিএম। বিশেষত কেরালা সিপিএম চায়, কংগ্রেসের সঙ্গে জোটে তাদের আপত্তির কারণ রাজনৈতিক দলিলে উল্লেখ করতে হবে।

বন্ধ করুন