বাড়ি > ঘরে বাইরে > সেপ্টেম্বরেই কি চালু হবে একাদশ-দ্বাদশ শ্রেণির ক্লাস? খতিয়ে দেখছে কেন্দ্র
অধিকাংশ রাজ্যই স্কুল খোলার পক্ষপাতী নয় (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
অধিকাংশ রাজ্যই স্কুল খোলার পক্ষপাতী নয় (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

সেপ্টেম্বরেই কি চালু হবে একাদশ-দ্বাদশ শ্রেণির ক্লাস? খতিয়ে দেখছে কেন্দ্র

  • গত মাসের শেষের দিকে পশ্চিমবঙ্গ সরকার জানিয়েছে, পরিস্থিতি বিবেচনা করে আগামী ৫ সেপ্টেম্বরের পর থেকে স্কুল চালুর সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

আমনদীপ শুক্লা

যেভাবে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়ছে, তাতে অধিকাংশ রাজ্যই স্কুল খোলার পক্ষপাতী নয়। তাই ফের কবে স্কুল চালু হবে, সে বিষয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেয়নি কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। কয়েকজন আধিকারিক সূত্রে এমনই খবর মিলেছে।

ওই আধিকারিকরা বলেন, ‘মহামারী পরিস্থিতির উপর পুরোটাই (স্কুল খোলার বিষয়টি) নির্ভর করায় কোনও সময় নির্ধারণ করা হয়নি। একটি কেন্দ্রশাসিত অঞ্চল ছাড়া কোনও রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলই অদূর ভবিষ্যতে স্কুল খোলার পক্ষে নয়।’

তবে আগামী সেপ্টেম্বরের শেষের দিক বা অক্টোবরে কয়েকটি উঁচু ক্লাসের পড়ুয়াদের জন্য স্কুল খোলার একটি সম্ভাবনা তৈরি হয়েছে। সে বিষয়ে অবশ্য চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন ওই আধিকারিকরা। তাঁদের কথায়, ‘সেপ্টেম্বরের শেষের দিকে উচ্চ মাধ্যমিকের ক্লাস শুরুর করার সম্ভাবনা খতিয়ে দেখা হচ্ছে। তবে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। যখন এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে, তখন কেন্দ্র শুধুমাত্র একটি অ্যাডভাইজারি জারি করবে এবং নিজেদের জেলায় করোনাভাইরাস পরিস্থিতির উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেবে রাজ্যগুলি।’

করোনাভাইরাসের জেরে গত ১৬ মার্চ থেকে দেশজুড়ে স্কুল ও বিশ্ববিদ্যালয়গুলি বন্ধ রয়েছে। তারইমধ্যে লকডাউনের ঘোষণা করে কেন্দ্র। পরে ধাপে ধাপে বিভিন্ন বিধিনিষেধ শিথিল করা হলেও স্কুল, কলেজের মতো শিক্ষা প্রতিষ্ঠান খোলার পথে হাঁটা হয়নি। তবে সম্প্রতি স্কুল খোলার বিষয়টি ভাবনাচিন্তা করছে কেন্দ্র। সেজন্য গত মাসে সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি পাঠানো হয়েছিল। অগস্ট, সেপ্টেম্বর নাকি অক্টোবর - কবে থেকে স্কুল খুললে সুবিধা হবে, তা অভিভাবক ও পড়ুয়াদের থেকে জানতে চাওয়া হয়েছিল। 

তারইমধ্যে আগামী ১৫ অগস্ট থেকে চণ্ডীগড় সরকার স্কুল চালু করার পরিকল্পনা করছে বলে সূত্রের খবর। অন্যদিকে গত মাসের শেষের দিকে পশ্চিমবঙ্গ সরকার জানিয়েছে, আপাতত আগামী ৩১ অগস্ট রাজ্যের সব স্কুল-কলেজ বন্ধ থাকবে। পরিস্থিতি বিবেচনা করে আগামী ৫ সেপ্টেম্বরের পর থেকে স্কুল চালুর সিদ্ধান্ত নেওয়া হতে পারে। তবে সেক্ষেত্রে পড়ুয়াদের রোজ স্কুলে যেতে হবে না। একদিন অন্তর পঠনপাঠন হবে।

বন্ধ করুন