বাড়ি > ঘরে বাইরে > ব্যানের পর প্লে স্টোর থেকে উধাও টিকটক, চিনকে ভারতের ডেটা দিই না, দাবি সংস্থার
ফাইল ছবি (AP)
ফাইল ছবি (AP)

ব্যানের পর প্লে স্টোর থেকে উধাও টিকটক, চিনকে ভারতের ডেটা দিই না, দাবি সংস্থার

সোমবার রাতে টিকটক সহ ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। 

ভারতে টিকটকের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা মানবে সংস্থা। কিন্তু ভারতীয় সরকারের দাবি যে টিকটক সব তথ্য চিনকে দিয়ে দেয়, সেই কথা অস্বীকার করা হয়েছে সংস্থার পক্ষ থেকে। 

টিকটক ইন্ডিয়ার প্রধান নিখিল গান্ধী জানিয়েছেন যে ভারতীয় সরকার ৫৯টি অ্যাপ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে, তার মধ্যে টিকটকও আছে। তিনি জানান যে এই সিদ্ধান্ত মেনে নিচ্ছে টিকটক। তবে সরকারের সঙ্গে আলোচনা করার আমন্ত্রণ তাদের দেওয়া হয়েছে বলে জানান তিনি। সেখানে আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাবে এই জনপ্রিয় ভিডিও অ্যাপটি। 

নিখিল গান্ধী বলেন যে ভারতীয় আইন মোতাবেক সমস্ত নিরাপত্তা ও ডেটা প্রাইভেসি সংক্রান্ত নিয়ম মেনে চলে টিকটক। চিনা সরকার সহ কোনও বিদেশি সরকারকে এই তথ্য তুলে দেওয়া হয় না বলেই জানান তিনি। 

মঙ্গলবার সকালে অ্যাপ স্টোর ও প্লে স্টোর থেকে উধাও হয়ে গিয়েছে টিকটক। যদিও এর কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। 

টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজার সহ ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করেছে সরকার । এগুলি দেশের অখণ্ডতা ও সার্বভৌমত্ত্বের পরিপন্থী ও প্রতিরক্ষার দিক থেকে ক্ষতিকারক বলেই জানিয়েছে কেন্দ্র। স্বরাষ্ট্রমন্ত্রকের সায়ের পরেই এই ডিজিট্যাল সার্জিকাল স্ট্রাইক করে মোদী সরকার। সরাসরি কেন্দ্র না বললেও, গালওয়ান সংঘর্ষ নিয়ে চিনের সঙ্গে বৈরিতা ও দেশে চিন বিরোধী ভাবাবেগ এই সিদ্ধান্তের সঙ্গে জড়িত বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। 

 

বন্ধ করুন