বাড়ি > ঘরে বাইরে > পয়গম্বরের ব্যঙ্গচিত্র নিষিদ্ধ করব না, বেইরুট সফরে ঘোষণা মাকরঁর
শার্ল এবদো পত্রিকা পয়গম্বর মহম্মদের পুরনো ব্যঙ্গচিত্র পুনঃপ্রকাশ করায় তিনি বাধা দেবেন না জানালেন ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাকরঁ।
শার্ল এবদো পত্রিকা পয়গম্বর মহম্মদের পুরনো ব্যঙ্গচিত্র পুনঃপ্রকাশ করায় তিনি বাধা দেবেন না জানালেন ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাকরঁ।

পয়গম্বরের ব্যঙ্গচিত্র নিষিদ্ধ করব না, বেইরুট সফরে ঘোষণা মাকরঁর

  • সংবাদমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাসী ফ্রান্স। তাই শার্ল এবদো পত্রিকায় প্রকাশিত পয়গম্বরের ব্যঙ্গচিত্র নিষিদ্ধ করার পরিপন্থী প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাকরঁ।

পয়গম্বর মহম্মদের ব্যঙ্গচিত্র আঁকলে তিনি কখনই নিষেধাজ্ঞা আরোপ করবেন না, জানালেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাকরঁ। 

ফ্রান্সে মত প্রকাশের স্বাধীনতা রয়েছে। তাই শার্ল এবদো পত্রিকা পয়গম্বর মহম্মদের পুরনো ব্যঙ্গচিত্র পুনঃপ্রকাশ করায় তিনি বাধা দেবেন না বলে বেইরুটের এক অনুষ্ঠানে জানিয়েছেন মাকরঁ। তবে সেই সঙ্গে তিনি জানিয়েছেন, তাঁর দেশে ঘৃণাপূর্ণ ভাষণের স্থান নেই এবং নাগরিকরা পরস্পরের প্রতি শ্রদ্ধা ও সৌজন্য রক্ষা করে চলেন।

২০১৫ সালে পয়গম্বর মহম্মদকে নিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশ করার জেরে ইসলামপন্থী সন্ত্রাসবাদীদের হামলায় প্যারিসে শার্ল এবদো পত্রিকার দফতরে ১২ জন কর্মী নিহত হন। ঘটনায় অভিযুক্তদের বিচার শুরুর আগে আবার সেই সমস্ত কার্টুন প্রকাশ করেছে পত্রিকাটি। 

প্রথম প্রকাশের পরে ব্যঙ্গচিত্রগুলি ঘিরে মুসলিম দুনিয়ায় তীব্র নিন্দা ও বিতর্কের ঝড় ওঠে। হামলার আগে পত্রিকা দফতরে ফোন করে হুমকিও দেয় সন্ত্রাসবাদীরা। কিন্তু সে সবে আমল দেয়নি শার্ল এবদো কর্তৃপক্ষ। 

বেইরুট সফরে সেই সব বিতর্কিত ব্যঙ্গচিত্র পুনঃপ্রকাশ হওয়ার বিষয়ে তাঁকে প্রশ্ন করা হলে মাকরঁ জানান, ‘সাংবাদিকের সিদ্ধান্ত এবং নিউজরুমের পছন্দ নিয়ে কখনই প্রেসিডেন্টের মন্তব্য করা উচিত নয়। এর কারণ, আমাদের দেশ সংবাদমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাসী।’

বন্ধ করুন