বাংলা নিউজ > ঘরে বাইরে > পূর্বাভাস সত্যি প্রমাণ করতে তথ্য নিয়ে কারসাজি করা হয় না, দাবি IMD-র
ছবিটি প্রতীকী (সৌজন্যে পিটিআই)
ছবিটি প্রতীকী (সৌজন্যে পিটিআই)

পূর্বাভাস সত্যি প্রমাণ করতে তথ্য নিয়ে কারসাজি করা হয় না, দাবি IMD-র

  • আইএমডি-র তরফে বারবার বদল করা হয় বর্ষার আগমন সংক্রান্ত পূর্বাভাস।

স্বাভাবিক ভাবে ভারতে বর্ষার আগমন ঘটে ১ জুন। তবে এবার প্রথা ভেঙে দেশে বর্ষা আসছে ৩ জুন। এর আগে ২৮ মে আইএমডির তরফে ঘোষণা করে জানানো হয়, এই বছরও দেশে বর্ষার আগমন ঘটবে ১ জুন। তবে ৩০ মে আইএমডির তরফে জানানো হয়, দুই দিন পিছিয়ে দেশে বর্ষা ঢুকছে ৩ জুন। এর আগে আবার ১৪ মে আইএমডি দাবি করেছিল, এবছর দেশে বর্ষা আসতে পারে ৩১ মে।

বর্ষার আগমন নিয়ে বারংবার পূর্বাভাস বদল নিয়ে এবার মুখ খুলল আইএমডি। এদিন এক টুইট বার্তায় আইএমডি-র তরফে জানানো হয়, আইএমডি কখনও নিজেদের পূর্বাভাসকে সঠিক প্রমাণত করতে তথ্য কারসাজি করবে না। নিজেদের ভুল মেনে নিয়ে তথ্য তুলে ধরবে। কেউ নিখুঁত হতে পারে না। আমরা দেশের করদাতাদের কাছে দায়বদ্ধ। আমরা দেশের প্রতি সম্মান জ্ঞাপন করি।

 

এদিকেসোমবার ভোর থেকেই কলকাতাসহ দক্ষিণবঙ্গের একাধিক জায়গায় শুরু হয়েছে বৃষ্টি। আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টা কলকাতায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। পূর্বাভাস অনুযায়ী হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড় ইয়াসের দাপটে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করেছে রাজ্যে। এই জলীয় বাষ্পের জেরেই রাজ্যে বৃষ্টিপাতের পরিস্থিতি তৈরি হয়েছে।

কলকাতা ছাড়া দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতেই আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়া-সহ বেশকিছু জেলায়।

বন্ধ করুন