বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভ্যাক্সিনের উৎপাদন বাড়াতে হাত লাগাবে অন্য সংস্থাও, আলোচনায় কেন্দ্র-বায়োটেক
কোভ্যাক্সিন (ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস)
কোভ্যাক্সিন (ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস)

কোভ্যাক্সিনের উৎপাদন বাড়াতে হাত লাগাবে অন্য সংস্থাও, আলোচনায় কেন্দ্র-বায়োটেক

  • করোনা রোধক টিকা কোভ্যাক্সিনের উৎপাদন বাড়াতে আগ্রহী কেন্দ্রীয় সরকার। বর্তমানে ভারত বায়োটেক এই টিকাটি তৈরি করছে।

করোনা রোধক টিকা কোভ্যাক্সিনের উৎপাদন বাড়াতে আগ্রহী কেন্দ্রীয় সরকার। বর্তমানে ভারত বায়োটেক এই টিকাটি তৈরি করছে। তবে উৎপাদন বৃদ্ধির স্বার্থে অন্যান্য সংস্থাকেও আহ্বান জানাতে পারে ভারত বায়োটেক। এজিন এমনটাই জানালেন নীতি আয়োগের স্বাস্থ্য বিষয়ক সদস্য তথা কেন্দ্রীয় সরকারের শীর্ষ পরামর্শদাতাদের অন্যতম ডঃ ভিকে পাল।

এদিন ভিকে পাল বলেন, অনেকেই বলছিলেন টিকার অভাব মেটাতে এবং কোভ্যাক্সিনের উৎপাদন বাড়াতে অন্য সংস্থাতেও এর উৎপাদন চালু করা হোক। কেন্দ্রের তরফে যখন এই প্রস্তান নিয়ে আলোচনা করা হয় ভারত বায়োটেকের সঙ্গে, তখন তারা এতে রাজি হন। এই টিকাটি শুধুমাত্র BSL3 ল্যাবে তৈরি করা সম্ভব।

এদিন ডঃ ভিকে পাল আরও বলেন, BSL3 ল্যাব সব সংস্থার কাছে নেই। তবে যাদের কাছে আছে এবং যারা আগ্রহী, তারা এই টিকা তৈরিতে হাত লাগাতে পারে। আমরা সকল সংস্থাকেই আহ্বান জানাচ্ছি। যে সকল সংস্থা কোভ্যাক্সিন উৎপাদন করতে চায়, তাদের এটা ভারত বায়োটেকের সঙ্গে মিলে করতে হবে। কেন্দ্রীয় সরকার এই প্রক্রিয়াতে সাহায্য করবে সংস্থাগুলিকে।

এর আগে ভারত বায়োটেকের ডিরেক্টর ডঃ ভি কৃষ্ণ মোহন জানিয়েছিলেন যে, জুলাইতে কোভ্যাক্সিনের উত্পাদন বাড়িয়ে ৩.৩২ কোটি করা হবে এবং অগস্টে তা বেড়ে হবে ৭.৮২ কোটি করা হবে৷ টিকার অভাবের মাঝেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ও ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার দফত দুই কোম্পানির কাছে তাদের জুন, জুলাই, অগস্ট ও সেপ্টেম্বর মাসের উত্পাদন পরিকল্পনার কথা জানতে চেয়েছিল এর প্রেক্ষিতেই এই তথ্য দেওয়া হয়েছিল।

বন্ধ করুন