বাংলা নিউজ > ঘরে বাইরে > পাকিস্তানের সেনা আটকে রাখতে পারেনি তাঁকে, পদোন্নতি হল অভিনন্দন বর্তমানের
আইএএফ উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানের পদোন্নতি।
আইএএফ উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানের পদোন্নতি।

পাকিস্তানের সেনা আটকে রাখতে পারেনি তাঁকে, পদোন্নতি হল অভিনন্দন বর্তমানের

  • ২০১৯ সালে ২৭শে ফেব্রুয়ারি পাক হানার বিরুদ্ধেও উপযুক্ত জবাব দিয়েছিল ৫১ স্কোয়াড্রন। আর সেই স্কোয়াড্রনেরও অংশ ছিলেন অভিনন্দন।

অভিনন্দন বর্তমান। কয়েকবছর আগে তাঁর বীরত্বের নিদর্শন দেখেছিলেন আপামর ভারতবাসী। তাঁর জন্য গর্বে বুক ভরে উঠেছিল ভারতবাসীর। পাকিস্তানও আটকে রাখতে পারেননি ভারতীয় বায়ু সেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে। তাঁকে এবার গ্রুপ ক্যাপ্টেনের পদমর্যাদা দেওয়া হল। তাঁকে ইতিমধ্য়েই সৌর্য্য চক্র উপাধিতেও ভূষিত করা হয়েছে। সূত্রের খবর, তাঁকে শীঘ্রই নতুন পদমর্যাদায় দায়িত্ব দেওয়া হবে। প্রসঙ্গত ভারতীয় বায়ু সেনাতে গ্রুপ ক্যাপ্টেন পদটি ভারতীয় সেনার কর্ণেল মর্যাদার সমকক্ষ।

এদিকে অতীতে অত্যন্ত বীরত্বের নিদর্শন তৈরি করেছিলেন তিনি। তাঁর মিগ-২১ ফাইটার প্লেনটিকে গুলি করে নামিয়ে ফেলেছিল শত্রুপক্ষ।তার আগে তিনি শত্রুপক্ষের এফ-১৬ প্লেনটি নামিয়ে ফেলেন। এদিকে শেষ পর্যন্ত তিনি পাকিস্তান অধিগৃহীত কাশ্মীরের মাটিতে নামতে বাধ্য হন। পাকিস্তানি সেনারা তাঁকে আটক করেছিল। তাঁর মুক্তির জন্য প্রার্থনা করেছিল গোটা দেশ।  তাঁর মুক্তির জন্য আন্তর্জাতিক ক্ষেত্রের পাশাপাশি ভারত থেকে ব্যাপক চাপ তৈরি করা হয়। এরপরই কার্যত বাধ্য হয়েই পাকিস্তান তাকে মুক্তি দেয়। ২০১৯ সালে ২৭শে ফেব্রুয়ারি পাক হানার বিরুদ্ধেও উপযুক্ত জবাব দিয়েছিল ৫১ স্কোয়াড্রন। আর সেই স্কোয়াড্রনেরও অংশ ছিলেন অভিনন্দন। এবার সেই অভিনন্দন বর্তমানকে উন্নীত করা হল গ্রুপ ক্যাপ্টেন পদমর্যাদায়।

 

বন্ধ করুন