বাংলা নিউজ > ঘরে বাইরে > শীত ফিরছে, শীতের যুদ্ধসরঞ্জাম কেনার জন্য ইউক্রেনকে সতর্ক করল ন্যাটো
ইউক্রেনকে সতর্ক করল ন্যাটো। ছবি ডয়চে ভেল

শীত ফিরছে, শীতের যুদ্ধসরঞ্জাম কেনার জন্য ইউক্রেনকে সতর্ক করল ন্যাটো

  • গত ফেব্রুয়ারির ভরা শীতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করে। তখন থেকে টানা লড়াই চলছে। প্রথম অধ্যায়ে রাশিয়া পূর্ব এবং দক্ষিণ ইউক্রেনের বেশ কিছু অঞ্চল দখল করে নিতে পেরেছিল। তবে কিয়েভ হস্তগত করতে পারেনি।

ইউক্রেনের সেনার জন্য শীতের যুদ্ধসরঞ্জাম কেনা হবে বলে জানিয়েছে ইউরোপ এবং আমেরিকা। জার্মানিতে অবস্থিত মার্কিন সেনা ঘাঁটিতে বৈঠকে বসেছিলেন বিশ্বের গুরুত্বপূর্ণ দেশগুলির নেতারা। ইউক্রেন যুদ্ধ কোন পথে যাচ্ছে, তার পর্যালোচনা হয় সেখানে। ইউক্রেনকে কীভাবে সাহায্য করতে হবে তার কৌশল স্থির হয়। সেখানেই ন্যাটোপ্রধান জেন স্টলটেনবার্গ ইউক্রেনকে সতর্ক করে বলেন, রাশিয়া যেভাবে লড়াই করছে, তাতে যুদ্ধ শীত পর্যন্ত চলবে বলে ধরে নিয়েই এগোতে হবে।

বস্তুত, গত ফেব্রুয়ারির ভরা শীতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করে। তখন থেকে টানা লড়াই চলছে। প্রথম অধ্যায়ে রাশিয়া পূর্ব এবং দক্ষিণ ইউক্রেনের বেশ কিছু অঞ্চল দখল করে নিতে পেরেছিল। তবে কিয়েভ হস্তগত করতে পারেনি। স্টলটেনবার্গের বক্তব্য, যত দিন গেছে ইউক্রেন ক্রমশ লড়াইয়ে ফিরেছে। পূর্ব এবং দক্ষিণ ইউক্রেনের বেশ কিছু অঞ্চল তারা পুনর্দখল করতে পেরেছে। শীতকালেও সেই জায়গাগুলি ধরে রাখা দরকার। বৈঠকে স্টলটেনবার্গ জানিয়েছেন, এক বছরে ইউক্রেনের সেনা তিনগুণ বৃদ্ধি পেয়েছে। ফলে এবার অনেক বেশি শীতের সরঞ্জাম প্রয়োজন। ইউক্রেনকে যারা সাহায্য করছে, তাদের সেদিকে খেয়াল রাখতে হবে। এবং দ্রুত ব্যবস্থা নিতে হবে।

জার্মানির আশ্বাস

জার্মানির প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রেশট বৈঠকে জানিয়েছেন, জার্মানি দ্রুত ইউক্রেনের হাতে শীতের একাধিক সরঞ্জাম তুলে দেবে। ওই বৈঠকেই নেদারল্যান্ডসের প্রতিরক্ষামন্ত্রীও একই কথা বলেছেন। এদিনের বৈঠকে আমেরিকা জানিয়েছে, তাদের দেওয়া রকেট ব্যবহার করে ইউক্রেন ৪০০টিরও বেশি রাশিয়ার সামরিক কাঠামো ধ্বংস করেছে। ভবিষ্যতে তাদের এই ধরনের রকেট সিস্টেম আরও দেওয়া হবে বলে জানিয়েছে আমেরিকা।

(বিশেষ দ্রষ্টব্য: প্রতিবেদনটি ডয়চে ভেলে থেকে নেওয়া হয়েছে। সেই প্রতিবেদনই তুলে ধরা হয়েছে। হিন্দুস্তান টাইমস বাংলার কোনও প্রতিনিধি এই প্রতিবেদন লেখেননি।)

বন্ধ করুন