বাংলা নিউজ > ঘরে বাইরে > Parliament winter season 2022: ৭ ডিসেম্বর থেকে শুরু হবে সংসদের শীতকালীন অধিবেশন, চলবে ২৯ ডিসেম্বর পর্যন্ত

Parliament winter season 2022: ৭ ডিসেম্বর থেকে শুরু হবে সংসদের শীতকালীন অধিবেশন, চলবে ২৯ ডিসেম্বর পর্যন্ত

সংসদ ভবন, ফাইল ছবি (HT_PRINT)

এবারের শীতকালীন অধিবেশনে উপস্থিত থাকতে পারবেন না কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। কংগ্রেস নেতা জয়রাম রমেশ জানিয়েছেন, রাহুল গান্ধী এখন ভারত জড়ো যাত্রায় ব্যস্ত রয়েছেন। তাই তিনি সংসদের অধিবেশনে যোগ দিতে পারবেন না। 

গুজরাটে বিধানসভা নির্বাচনের কারণে এ বছর সংসদের শীতকালীন অধিবেশন পিছিয়ে দেওয়া হবে বলে আগেই আঁচ করেছিলেন বিরোধীরা। সেইমতোই পিছিয়ে দেওয়া হল সংসদের শীতকালীন অধিবেশন। নভেম্বরের পরিবর্তে আগামী ৭ ডিসেম্বর থেকে এবাবেরে শীতকালীন অধিবেশন শুরু হবে এবং তা চলবে আগামী ২৯ ডিসেম্বর পর্যন্ত। এই ২৩ দিনের মধ্যে ১৭ টি কাজের দিন পাওয়া যাবে। শুক্রবার কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী একথা জানিয়েছেন। উল্লেখযোগ্যভাবে, এই প্রথম উপরাষ্ট্রপতি জগদীপ ধনকর রাজ্যসভার চেয়ারম্যান হিসেবে উচ্চকক্ষের কার্যভার পরিচালনা করবেন।

প্রহ্লাদ জোশী তাঁর অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে লিখেছেন, ‘সংসদের শীতকালীন অধিবেশন ৭ ডিসেম্বর থেকে শুরু হবে। চলবে ২৯ ডিসেম্বর পর্যন্ত এবং ১৭ টি কাজের দিন পাওয়া যাবে।’ সাধারণত নভেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে শীতকালীন অধিবেশন শুরু হয়। গত বছর শীতকালীন অধিবেশন শুরু হয়েছিল ২৯ নভেম্বর থেকে এবং তা চলেছিল ২৩ ডিসেম্বর পর্যন্ত। যেহেতু আগামী ১ থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত গুজরাটে বিধানসভা ভোট রয়েছে তার ফলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ প্রচারের কাজে ব্যস্ত থাকবেন। সেই কারণে এবার সংসদের শীতকালীন অধিবেশন পিছিয়ে দেওয়া হয়েছে।

যদিও এবারের শীতকালীন অধিবেশনে উপস্থিত থাকতে পারবেন না কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। কংগ্রেস নেতা জয়রাম রমেশ জানিয়েছেন, রাহুল গান্ধী এখন ভারত জড়ো যাত্রায় ব্যস্ত রয়েছেন। তাই তিনি সংসদের অধিবেশনে যোগ দিতে পারবেন না।

প্রসঙ্গত, শীতকালীন অধিবেশন চলাকালীন বেশ কয়েকটি বিল পাশ করার পরিকল্পনা রয়েছে কেন্দ্র সরকারের। বিরোধীরা তার বিরুদ্ধে চাপ তৈরি করতে পারে। সম্প্রতি। যে সমস্ত সাংসদ মারা গিয়েছেন অধিবেশনের প্রথম দিনে তাঁদের প্রতি শ্রদ্ধা জানানো হবে।

বন্ধ করুন