বাড়ি > ঘরে বাইরে > অশান্তির জেরে আলিগড় বিশ্ববিদ্যালয়ে বাড়ল শীতকালীন ছুটি, বন্ধ ইন্টারনেট
অশান্তির চিহ্ন (ছবি সৌজন্য পিটিআই)
অশান্তির চিহ্ন (ছবি সৌজন্য পিটিআই)

অশান্তির জেরে আলিগড় বিশ্ববিদ্যালয়ে বাড়ল শীতকালীন ছুটি, বন্ধ ইন্টারনেট

গুজব রুখতে রবিবার রাত ১০টা থেকে সোমবার রাত ১০টা পর্যন্ত ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

ক্যাম্পাসের বাইরে অশান্তির জেরে শীতকালীন ছুটি এক সপ্তাহ বাড়াল আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় (এএমইউ) কর্তৃপক্ষ। মুখপাত্র শাফেই কিদোয়াই জানান, ৫ জানুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে বিশ্ববিদ্যালয়। আপাতত স্থগিত রাখা হয়েছে বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা।

সংশোধিত নাগরিক আইনের বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিবাদে নেমেছিলেন এএমইউ পড়ুয়ারা। গতকাল জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে অশান্তির খবর আসতেই উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। সেই ঘটনার প্রতিবাদে ক্যাম্পাসের বাইরে বিক্ষোভ দেখাতে গেলে পড়ুয়াদের উপর লাঠিচার্জ করা হয় বলে অভিযোগ। পুলিশের পালটা দাবি, বিক্ষোভাকারীরা তাদের লক্ষ্য করে পাথর ছুড়ছিল। সেজন্য লাঠি চালানো হয়েছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে জলকামানও ব্যবহার করা হয়। ছোড়া হয় কাঁদানে গ্যাস।

পড়ে রয়েছে ইট (ছবি সৌজন্য পিটিআই)
পড়ে রয়েছে ইট (ছবি সৌজন্য পিটিআই)

বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের প্রাক্তন সহ-সভাপতি হামজা সুফিয়ানের অভিযোগ, "জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের খবর আসার পর ক্ষুব্ধ ছিলেন পড়ুয়ারা। তাঁরা ক্যাম্পাসের গেটের বাইরে যান। কিন্তু, পুলিশ লাঠিচার্জ করে। তাতে আহত হন ছাত্র সংসদের প্রাক্তন সভাপতি এম সলমন ইমতিয়াজ-সহ কয়েকজন পড়ুয়া।" যদিও আলিগড়ের ডিআইজি প্রীতিন্দর সিংয়ের পালটা দাবি, ক্যাম্পাসের বাইরে উন্মত্ত পড়ুয়াদের সামলাতেই পুলিশ পদক্ষেপ করতে বাধ্য হয়। জলকামান ও কাঁদানে গ্যাসের শেল ব্যবহারেরও পরও পড়ুয়ারা পাথর ছুড়তে থাকেন। তাতে আহত হন কয়েকজন পুলিশকর্মী।

পরে ক্যাম্পাসের মধ্যে ঢুকে কয়েকজন পড়ুয়াকে আটক করেছে পুলিশ। এদিকে, জেলাশাসক চন্দ্রভূষণ সিং জানান, গুজব রুখতে রবিবার রাত ১০টা থেকে সোমবার রাত ১০টা পর্যন্ত ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে। কোনওরকম অশান্তি এড়াতে ক্যাম্পাসের বাইরে বাড়তি পুলিশ মোতায়েন করা হয়েছে।

বন্ধ করুন