বাংলা নিউজ > ঘরে বাইরে > আজ বকরি ইদ, প্রিয়জনদের শুভেচ্ছা জানান, রইল টিপস

আজ বকরি ইদ, প্রিয়জনদের শুভেচ্ছা জানান, রইল টিপস

হিন্দুস্তান টাইমসের সমস্ত পাঠকদের ইদ-উল-আদাহের শুভেচ্ছা।

জামিয়ত উলেমা-ই-হিন্দের মতে চলতি বছর ১১ জুলাই জুল হিজ্জাহর চাঁদ দেখা গিয়েছিল। এ কারণে ২১ জুলাই বকরি ইদ পালিত হচ্ছে।

ইসলাম ধর্মাবলম্বীদের অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব হল বকরি ইদ বা ইদ-উল-আদাহ। এই ইদ-উল-আদাহ আবার কুরবানির উৎসব, বৃহৎ ইদ, ইদ কুরবান বা কুরবান বায়ারামি নামেও পরিচিত। ইসলামিক ক্যালেন্ডারের দ্বাদশ মাস ধু আল-হিজ্জাহ-র দশম দিনে এই উৎসব পালিত হয়। জামিয়ত উলেমা-ই-হিন্দের মতে চলতি বছর ১১ জুলাই জুল হিজ্জাহর চাঁদ দেখা গিয়েছিল। এ কারণে ২১ জুলাই বকরি ইদ পালিত হচ্ছে। যদিও সৌদি আরবে একদিন আগে অর্থাৎ ২০ জুলাই পালিত হয়েছে এই উৎসব।

একবার ফের করোনা আবহের মাঝেই পালিত হচ্ছে বকরি ইদ। এমন পরিস্থিতিতে পরিবার থেকে দূরে থাকলে এবং তাঁদের সঙ্গে এই উৎসব পালন করার সুযোগ না-পেলে একে অপরকে শুভেচ্ছা জানিয়েই ইদ পালন করুন। নিজের আত্মীয়-স্বজন ও প্রিয় মানুষটিকে কী ভাবে শুভেচ্ছা জানাবেন, দেখে নিন—

১. এই ইদ-উল-আদাহের দিনে স্বর্গীয় শান্তিতে তোমার জীবন ভরে যাক। অগুণতি আশীর্বাদ বর্ষণ হোক তোমার ওপর। ইদ মোবারক।

২. আল্লাহ তোমাকে ও তোমার পরিবারকে শান্তিপূর্ণ ও সমৃদ্ধ জীবন উপহারে দিক। কামনা করছি আল্লাহের আশীর্বাদ যেন কখনওই তোমার পক্ষ না-ত্যাগ করুক। তোমাকে ও তোমার পরিবারকে মন থেকে ইদ-উল-আদাহের শুভেচ্ছা জানাচ্ছি।

৩. কামনা করছি আল্লাহ যাতে তোমরা সমস্ত ত্যাগ স্বীকার করেন এবং তোমাকে আনন্দপূর্ণ ও সফল জীবনের পুরস্কার দেন। ইদ-উল-আদাহের অনেক অনেক শুভেচ্ছা।

৪. আল্লাহ ও তাঁর দূতদের শিক্ষা যাতে তোমার সারাজীবনের পথচলার সঙ্গী হয়। কামনা করি এই ইদ-উল-আদাহ তোমরা জীবনে শান্তি, সমৃদ্ধি ও আনন্দ নিয়ে আসুক।

৫. ইদ-উল-আদাহের শুভ উৎসব আজ। আমি আল্লাহের কাছে প্রার্থনা করব তিনি যেন, তোমাকে শান্তি, আনন্দ, সুস্বাস্থ্য ও সম্পদে ভরিয়ে রাখেন। তুমি যেন নিজের প্রিয় মানুষদের সঙ্গে এই উৎসব পালন করতে পার। শুভ বকরি ইদ।

৬. প্রার্থনা করি আল্লাহ যাতে তোমার কঠিন সময় দূর করে দেন। তোমার জীবনে শান্তি ও সমৃদ্ধি বর্ষণ হোক। ইদ-উল-আদাহ মুবারক।

৭. ইদের চাঁদ উদয় হয়ে তোমায় যেন জীবনের সবচেয়ে সুন্দর জিনিসটি উপহারে দিক। এই ইদে তোমার মনের সমস্ত ইচ্ছা পূরণ হোক। শুভ ইদ।

৮. এই ইদ তোমায় যেন জীবনের সমস্ত কঠিন পরিস্থিতির সঙ্গে মোকাবিলার শক্তি ও সাহস জোগায়। ইদ মোবারক।

৯. প্রতিদিন অতিবাহিত হওয়ার সঙ্গে সঙ্গে তুমি যেন নতুন জ্ঞান ও আকর্ষণ অর্জন করে। প্রার্থনা করি এই ইদে আল্লাহ তোমাকে ও তোমার পরিবারকে সমস্ত আনন্দ লাভের আশীর্বাদ দিক।

১০. ইদ-উল-আদাহ সেই দিন যখন তুমি তোমার সমস্ত কর্মের প্রতি নজর দাও এবং অসহায়, দুর্ভাগ্য সম্পন্ন ব্যক্তিদের দান কর। প্রার্থনা করি আল্লাহ যাতে তোমার সমস্ত আত্মত্যাগ স্বীকার করেন। শুভ ইদ।

বন্ধ করুন