বাংলা নিউজ > ঘরে বাইরে > চলতি বছরে প্রতিদিন ২২ কোটি টাকা দান করে সমাজসেবীদের তালিকায় শীর্ষে আজিম প্রেমজি
উইপ্রোর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আজিম প্রেমজি
উইপ্রোর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আজিম প্রেমজি

চলতি বছরে প্রতিদিন ২২ কোটি টাকা দান করে সমাজসেবীদের তালিকায় শীর্ষে আজিম প্রেমজি

  • এক বছরে মোট ৭৯০৪ কোটি টাকা দান করে চলতি বছরে ভারতীয় সমাজসেবীদের তালিকায় শীর্ষ স্থান অধিকার করলেন উইপ্রোর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আজিম প্রেমজি।

এক বছরে মোট ৭৯০৪ কোটি টাকা দান করে চলতি বছরে ভারতীয় সমাজসেবীদের তালিকায় শীর্ষ স্থান অধিকার করলেন উইপ্রোর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আজিম প্রেমজি। হিসেব করে দেখা গিয়েছে, তিনি প্রতিদিন ২২ কোটি টাকা করে দান করেছেন।

কোভিড মহামারী মোকাবিলায় ১ এপ্রিল আজিম প্রেমজি ফাউন্ডেশন, উইপ্রো এবং উইপ্রো এন্টারপ্রাইজ যৌথভাবে ১১২৫ কোটি টাকা প্রদান করে। এ ছাড়া আজিম প্রেমজি ফাউন্ডেশনের তরফ থেকে বছরভর নানারকম জনহিতকর কাজ করা হয়েছে, সে সব এবং তাদের সিএসআর কার্যক্রম মিলিয়ে ২০২০ সালে এ পর্যন্ত মোট ৭৯০৪ কোটি টাকা দান করেছেন আজিম প্রেমজি। এডেলগাইভ হুরুন ইন্ডিয়া ফিলানথ্রফি লিস্ট ২০২০–তে এমনই জানানো হয়েছে।

হুরুন ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর তথা প্রধান গবেষক আনাস রহমান জুনেইদ বলেন, ‘‌আজিম প্রেমজি ভারতীয় সমাজসেবীদের কাছে একজন পথিকৃৎ এবং তিনি অন্য উদ্যোক্তাদের দানসেবার কাজ করার জন্য অনুপ্রাণিত করে চলেছেন।’‌

সমাজসেবীদের এই তালিকায় দ্বিতীয় স্থান অধিকার করেছেন এইচসিএল টেকনোলজিস্টের শিব নাদার। তিনি বিভিন্ন সমাজসেবামূলক কাজের জন্য মোট ৭৯৫ কোটি টাকা দান করেছেন। আর তালিকায় তৃতীয় স্থানে র‌য়েছেন এশিয়া মহাদেশের ধনীতম ব্যক্তি মুকেশ আম্বানি। চলতি বছরে ৪৫৮ কোটি টাকা অনুদান দিয়েছেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিস লিমিটেডের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর।

২৭৬ কোটি টাকা দান করে তালিকায় চতুর্থ স্থানে রয়েছে কুমার মঙ্গলম বিড়লা অ্যান্ড ফ্যামিলি। আর পঞ্চম স্থান অধিকার করেছেন বেদান্ত–র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অনিল আগরওয়াল ও তাঁর পরিবার। চলতি বছরে তাঁদের তরফ থেকে সমাজসেবামূলক কাজে অনুদান হিসেবে দেওয়া হয়েছে ২১৫ টাকা।

বন্ধ করুন