বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশের সবচেয়ে লাভজনক প্রতিষ্ঠান SBI, পিছিয়ে রিলায়েন্স গোষ্ঠী: রিপোর্ট

দেশের সবচেয়ে লাভজনক প্রতিষ্ঠান SBI, পিছিয়ে রিলায়েন্স গোষ্ঠী: রিপোর্ট

ফাইল ছবি: রয়টার্স (Reuters)

State Bank of India: রিপোর্ট অনুযায়ী, ২০২২-২৩ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে বাজিমাত করেছে SBI। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মতো আদ্যপান্ত ব্যবসায়িক সংস্থাকেও টেক্কা দিয়েছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক। আর তার মাধ্যমেই এই শিরোপা অর্জন করেছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক।

রাষ্ট্রায়ত্ত্ব প্রতিষ্ঠান মানেই তা লোকসানে ডুবে। সেখানে শুধু কর্মী ও নাগরিকদের সুবিধার কথাটুকুই ভাবা হয়। এমনটাই যদি আপনার ধারণা থাকে, তবে তা এখনই পাল্টে ফেলুন। আর তার জন্য একটি বাক্যই যথেষ্ট- 'দেশের সবচেয়ে লাভজনক প্রতিষ্ঠান ভারতীয় স্টেট ব্যাঙ্ক।' রিপোর্ট অনুযায়ী, ২০২২-২৩ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে বাজিমাত করেছে SBI। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মতো আদ্যোপান্ত ব্যবসায়িক সংস্থাকেও টেক্কা দিয়েছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক। আর তার মাধ্যমেই এই শিরোপা অর্জন করেছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক। আরও পড়ুন: SBI CBO Recruitment 2022: SBI-তে চাকরির সুযোগ, ১,৪০০-র বেশি পদে হবে নিয়োগ, শুরু আবেদন

সেপ্টেম্বরে শেষ হওয়া ত্রৈমাসিকে স্টেট ব্যাঙ্কের একত্রিত নেট আয়(consolidated net income) ১৪,৭৫২ কোটি টাকা। এদিকে এই একই সময়পর্বে মুকেশ আম্বানির সংস্থার নেট আয় ১৩,৬৫৬ কোটি টাকা। বিশ্বের অন্যতম বড় সংস্থাকেও টেক্কা দিয়েছে এসবিআই। স্টেট ব্যাঙ্কের এই সাফল্য যে কর্মী ও গ্রাহকদের গর্বের বিষয়, তা বলাই বাহুল্য।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) স্ট্যান্ডআলোন ভিত্তিতে নেট মুনাফা ১৩,২৬৫ কোটি টাকা। আক এই বিপুল অঙ্কেই রিলায়েন্স ইন্ডাস্ট্রিজকে পরাজিত করেছে স্টেট ব্যাঙ্ক। গত কয়েক দশক ধরেই দেশের সবচেয়ে লাভজনক কর্পোরেট সংস্থা ছিল RIL। আলোচ্য ত্রৈমাসিকে রপ্তানিতে ৪,০৩৯ কোটি টাকার উইন্ডফল ট্যাক্সের প্রভাবে পিছিয়ে গিছিয়ে আম্বানির সংস্থা।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের নেট আয়ের মধ্যে Jio প্ল্যাটফর্ম থেকে ৪,৭২৯ কোটি টাকা এসেছে। রিটেলের ব্যবসা থেকে ৪,৪০৪ কোটি টাকা। এক বছর আগের এই একই সময়ে সেটি মোট ১৩,৬৮০ কোটি টাকা ছিল।

এদিকে, SBI-এর স্ট্যান্ডালোন জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে ৭৪ শতাংশ বেড়ে গিয়েছে। এটিকে স্টেট ব্যাঙ্কের সর্বকালের সেরা ত্রৈমাসিক রিপোর্ট বলে ব্যাখা করা হচ্ছে। স্টেট ব্যাঙ্কের এই দুর্দান্ত পারফরম্যান্সের কাছে পিছিয়ে তাবড় বেসরকারি, ব্যবসায়ী সংস্থা।

SBI-এর চেয়ারম্যান দীনেশ কুমার খারা বলেন, ব্যাঙ্ক যদি এই ত্রৈমাসিকে ট্রেজারি মুনাফাও যোগ করত, তাহলে এই নেট আয় আরও অনেক বেশি হত। যদিও ঠিক কতটা বেশি হত, তা অবশ্য জানাননি।

আলোচ্য সময়ে এসবিআই-এর একত্রিত(consolidated) নেট প্রায় ৬৬ শতাংশ বেড়েছে। এক বছর আগে এটি ৮,৮৯০ কোটি টাকা ছিল। SBI গোষ্ঠীর মোট আয় এই ত্রৈমাসিকে ১,১৪,৭৮২ কোটি টাকায় দাঁড়িয়েছে। এটি আগের বছরের এই একই সময়ে ১,০১,১৪৩ কোটি টাকা ছিল। আরও পড়ুন: SBI Annuity Deposit Scheme: মাসে মাসে নিশ্চিত সুদ! জানুন এই বিশেষ স্কিম

অর্ধ-বার্ষিক ভিত্তিতে, রিলায়েন্স এখনও এগিয়ে। ৩১,৬১১ কোটি টাকার নেট পরিসংখ্যানের দৌলতে রিলায়েন্স ৬ মাসের মধ্যে সবচেয়ে লাভজনক সংস্থা(SBI-এর ২২,০৭৭ কোটি টাকা)। একইভাবে, আয়ের ভিত্তিতেও, RIL-এর মোট আয় ২,৫৩,৪৯৭ কোটি টাকা।

বন্ধ করুন