বাংলা নিউজ > ঘরে বাইরে > আজ থেকে স্বাস্থ্য পরিষেবায় চাপল GST, ব্রিটিশদের লবণ কর এটা, সোচ্চার IMA

আজ থেকে স্বাস্থ্য পরিষেবায় চাপল GST, ব্রিটিশদের লবণ কর এটা, সোচ্চার IMA

ছবি সূত্র পিটিআই (Source: PTI)

'এটি ভারতীয়দের উপর ব্রিটিশদের আরোপিত 'লবণ কর'-এর থেকে কোনও অংশে কম নয়' IMA চিঠিতে বলেছে। 'আমরা আপনাকে অবিলম্বে স্বাস্থ্যসেবা পরিষেবার উপর থেকে সমস্ত জিএসটি প্রত্যাহার করার অনুরোধ জানাই,' অর্থমন্ত্রীর কাছে আর্জি ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের(IMA)।

জিএসটি যুক্ত হলে হাসপাতাল এবং ক্লিনিকগুলির ব্যয় বেড়ে যাবে। তাই এই বিষয়টি পুনর্বিবেচনা করা প্রয়োজন। অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কাছে আর্জি ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের(IMA)।

স্বাস্থ্য পরিষেবা আগে জিএসটি ছাড়ের অন্তর্ভুক্ত ছিল। তবে নয়া সিদ্ধান্ত অনুযায়ী, ১৮ জুলাইয়ের পর থেকে কর সাপেক্ষ হবে। ৪৭ তম জিএসটি কাউন্সিলের একটি সুপারিশের রেফারেন্সে বলা হয়েছে-

'ICU বাদে, রোগীপিছু দৈনিক ৫,০০০ টাকার বেশি রুম ভাড়ার ক্ষেত্রে হাসপাতালকে ৫% শতাংশ হারে কর দিতে হবে(ইনপুট ট্যাক্স ক্রেডিট, ITC ছাড়া)।'

IMA জানিয়েছে, এই পরিষেবাটি আগে কর-মুক্ত ছিল। কিন্তু ১৮ জুলাই ২০২২ থেকে তা করের আওতায় আসছে।

'হাসপাতালে রুম ভাড়ায় কর নেওয়া একজন অসুস্থ ব্যক্তির কষ্ট থেকে মুনাফা করার সমান। এটি ভারতীয়দের উপর ব্রিটিশদের আরোপিত 'লবণ কর'-এর থেকে কোনও অংশে কম নয়। এর জন্য আমাদের জাতির জনক মহাত্মা গান্ধীকেও প্রতিবাদ করতে হয়েছিল,' IMA চিঠিতে বলেছে।

'আমরা, দেশের সমস্ত প্রতিষ্ঠান এবং চিকিত্সকদের সম্মিলিত কণ্ঠস্বর হিসাবে, স্বাস্থ্যসেবা খাতে এই নতুন করের বিষয়ে আমাদের গুরুতর উদ্বেগ এবং আপত্তি প্রকাশ করছি। এই পদক্ষেপে সাধারণ মানুষের স্বাস্থ্যসেবায় অতিরিক্ত খরচ যোগ হবে,' চিঠিতে বলেছে IMA।

'আমরা আপনাকে অবিলম্বে স্বাস্থ্যসেবা পরিষেবার উপর থেকে সমস্ত জিএসটি প্রত্যাহার করার অনুরোধ জানাই,' লেখা চিঠিতে।

IMA আরও উল্লেখ করেছে যে, স্বাস্থ্যসেবায় কম সরকারি বিনিয়োগ রয়েছে। সেই কারণে ভারতের স্বাস্থ্য ব্যবস্থা ইতিমধ্যেই দুরাবস্থায় রয়েছে। আম জনতা বেসরকারি খাতের উপর অত্যন্ত বেশি নির্ভরশীল। আর তার ফলে অনেক খরচ করতে হয় তাঁদের।

সংগঠনের দাবি, জৈবিক বর্জ্যের উপর ১২%-এর মতো তীব্র কর বৃদ্ধি অযৌক্তিক। এটি হাসপাতাল চালনার এবং ক্লিনিকের খরচ আরও বাড়িয়ে দেবে। চিঠিতে যোগ করা হয়েছে যে, এর ফল রোগীদের ফি আরও বেড়ে যাবে।

'জিএসটি লাগুর ফলে স্বাস্থ্যসেবাকে একটি পরিষেবাকেন্দ্রিক মডেল থেকে একটি ব্যবসায়িক মডেলের দিকে ঠেলে দেওয়া হবে। এটি আমাদের নাগরিকদের জন্য ন্যায়সঙ্গত হবে না। তাঁরা এখনই যথেষ্ট অসুবিধার সম্মুখীন হচ্ছেন। তাই, আমাদের আন্তরিক অনুরোধ, অবিলম্বে রুম ভাড়া এবং জৈব চিকিৎসা বর্জ্যের ক্ষেত্রে দ্রব্য ও সেবা কর(GST) প্রত্যাহার করা হোক,' আর্জি আইএমএ-এর।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ‘তিনি যে-সে ব্যক্তি নন…',ইয়েদুরাপ্পাকে যৌন হেনস্থা কেস-এ রক্ষাকবচ দিয়ে বলল কোর্ট বিশ্বকাপ থেকে ছিটকে গেল পাকিস্তান, ‘মাঠে না নেমেই’ সুপার এইটে USA- পয়েন্ট তালিকা ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা মা দীপিকা নন, হবু বাবা রণবীর বলছেন, 'সন্তান আসার আগে ১৫ কেজি ওজন বাড়াতে চাই'! তিনটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে প্রার্থী দিল বামেরা, হাত শিবিরে এল একটি আসন বাংলার সরকারি কর্মীদের লক্ষ্মীলাভ! কেন্দ্রের পথে হেঁটে বিজ্ঞপ্তি জারি রাজ্যের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো থেকে টনি ক্রুস, কোন পাঁচ ফুটবলারের এটাই শেষ UEFA Euro 2024 'স্ত্রীজি আমার জামাকাপ খুলে নেবেন না প্লিজ', কাচুমাচু হয়ে বললেন রাজকুমার, তারপর? গুঁড়িয়ে দেবে শত্রুঘাঁটি! 'মেড ইন ইন্ডিয়া' ঘাতক ড্রোন 'নাগাস্ত্র ১' পেল সেনা

T20 WC 2024

একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.