বাংলা নিউজ > ঘরে বাইরে > Cancer Drug Olaparib: ক্য়ান্সারের ওষুধ ওলাপারিব তুলে নেওয়ার নির্দেশ দিল DCGI, বিপননও করবেন না

Cancer Drug Olaparib: ক্য়ান্সারের ওষুধ ওলাপারিব তুলে নেওয়ার নির্দেশ দিল DCGI, বিপননও করবেন না

ক্য়ান্সারের ওষুধ ওলাপারিব তুলে নেওয়ার নির্দেশ দিল DCGI(ছবিটি প্রতীকী, সৌজন্যে Pixabay)

ক্যান্সারের বিশেষ একটা ওষুধ তুলে নিতে বলল ডিসিজিআই। 

ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ওষুধ নিয়ন্ত্রকদের অ্যাস্ট্রাজেনেকার ক্যান্সার প্রতিরোধী ওষুধ ওলাপারিব ট্যাবলেট প্রত্যাহারের নির্দেশ দিয়েছে। যে সমস্ত ক্যান্সার রোগীদের দুবার বা তিনবার কেমোথেরাপি দেওয়া হয়েছে তাদের জন্য এই ব্যবস্থা করা হয়েছে। 

ড্রাগ কন্ট্রোলার জেনারেলের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, এই ওষুধের প্রস্তুতকারকরা যেন এই ধরনের ওষুধের মার্কেটিং আর না করেন। জরায়ুর ক্যানসার ও ব্রেস্ট ক্যান্সারের যারা ভুগছেন তাদের যেন এই ওষুধ না দেওয়া হয় সেটা বলা হয়েছে। 

রাজ্য নিয়ন্ত্রকদের সম্ভাব্য প্রতিকূল প্রভাবের কারণে জিবিআরসিএ মিউটেশন এবং ডিম্বাশয়ের ক্যান্সার এবং স্তন ক্যান্সারের রোগীদের চিকিত্সার জন্য ওষুধের বিপণন বন্ধ করতে এবং সংশোধিত প্যাকেজ জমা দেওয়ার জন্য ওষুধের নির্মাতাদের নির্দেশ দিতে বলা হয়েছে।

ওষুধটি  বাজারজাত করা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে শীর্ষ ওষুধ নিয়ন্ত্রক সংস্থা।

১৬ মে নিয়ন্ত্রকদের কাছে পাঠানো এক চিঠিতে ডিসিজিআই জানিয়েছে, অ্যাস্ট্রাজেনেকা ফার্মা ইন্ডিয়া লিমিটেড তাদের কাছে জিবিআরসিএ মিউটেশন এবং অ্যাডভান্সড ডিম্বাশয়ের ক্যান্সারে আক্রান্ত রোগীদের চিকিৎসায় ১০০ মিলিগ্রাম এবং ১৫০ মিলিগ্রাম ওলাপারিব ট্যাবলেট প্রত্যাহারের জন্য একটি আবেদন জমা দিয়েছে।

'পোস্ট হক সাবগ্রুপ বিশ্লেষণের উপর ভিত্তি করে কেমোথেরাপির তিন বা ততোধিক পূর্ববর্তী লাইন প্রাপ্ত রোগীদের মধ্যে কেমোথেরাপি নিয়ন্ত্রণ করার তুলনায় ওলাপারিবের সামগ্রিক বেঁচে থাকার উপর সম্ভাব্য ক্ষতিকারক প্রভাব নির্দেশ করে।

চিঠিতে বলা হয়েছে, 'সিডিএসসিওতে ১৯.০৩.২০২৪ এবং ২০.০৩.২০২৪ তারিখে অনুষ্ঠিত বৈঠকে এসইসি বিশেষজ্ঞদের পরামর্শে বিষয়টি পর্যালোচনা করা হয়েছে।

নির্দেশিকায় বলা হয়েছে যে ফার্মটি ওলাপারিব ট্যাবলেটগুলির ইঙ্গিত প্রত্যাহারের জন্য ক্লিনিকাল প্রমাণ উপস্থাপন করেছে।

'উপরোক্ত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, আপনাকে অনুরোধ করা হচ্ছে যে আপনার আওতাধীন ওষুধের সমস্ত প্রস্তুতকারককে আপনার অফিস দ্বারা অনুমোদিত ওলাপারিব ট্যাবলেট ১০০ মিলিগ্রাম এবং ১৫০ এমজি পণ্যটির বিপণন প্রত্যাহার করার জন্য নির্দেশ দেওয়া হচ্ছে ... এবং সংশোধিত প্যাকেজ সন্নিবেশ জমা দিন। অন্যান্য অনুমোদিত ইঙ্গিতের জন্য ওষুধটি বাজারজাত করা অব্যাহত থাকতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে ১০০ মিলিগ্রাম এবং ১৫০ মিলিগ্রাম ট্যাবলেটগুলি ডিম্বাশয়ের ক্যান্সার এবং স্তন ক্যান্সারের নির্দিষ্ট ফর্মগুলির রোগীদের চিকিত্সার জন্য রোগীদের চিকিত্সার জন্য ডিসিজিআই দ্বারা ১৩আগস্ট, ২০১৮ এ প্রাথমিকভাবে অনুমোদিত হয়েছিল। সংবাদ সংস্থা পিটিআই ইনপুট সংযুক্ত করা হয়েছে। 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনা, কীভাবে ফিরবেন শিলিগুড়ি বা কলকাতা? থাকছে বাস কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে পরিজন ছিলেন? হেল্পলাইন নম্বর চালু রেলের, রইল পুরো তালিকা ভাঙা বিয়ে জুড়েছে, বউ নামী অভিনেত্রী, সাদা টি-শার্ট পরা যুবককে চিনতে পারছেন? ‘সবাই বলে ও তো সৎ মা…’! বরের আগের পক্ষের ছেলে ধ্রুবর সঙ্গে কেমন সম্পর্ক কণীনিকার T20 WC 2024: ব্যর্থতার দায় নিয়ে কি পাকিস্তান দলের নেতৃত্ব ছেড়ে দেবেন বাবর আজম? তুমুল গুলির লড়াইয়ে নিকেশ চার মাওবাদী, ঝাড়খণ্ডে পুলিশের অপারেশনে গ্রেফতার দুই কী কারণে দুর্ঘটনার কবলে পড়ল শিয়ালদাগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস? মুখ খুলল রেল বন্ধুদের সঙ্গে পার্টি মুডে আব্রাম, ১১ বছরের শাহরুখ পুত্রের নিজের বাড়ি আছে,জানেন কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের ভয়াবহ দুর্ঘটনায় মৃত্যু পাঁচ যাত্রীর, ট্রেনে আটকে দেহ Kanchanjungha Express Accident LIVE: ‘যাত্রীদের ফেরাতে স্পেশাল ট্রেন চলবে’

T20 WC 2024

২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.