বাংলা নিউজ > ঘরে বাইরে > সেনা অ্যাকাডেমির প্রবেশিকায় বসতে পারবেন নারীরা, নির্দেশ সুপ্রিম কোর্টের
এবার মহিলারা এনডিএ-র পরীক্ষাতেও বসতে পারবেন। (ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস)
এবার মহিলারা এনডিএ-র পরীক্ষাতেও বসতে পারবেন। (ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস)

সেনা অ্যাকাডেমির প্রবেশিকায় বসতে পারবেন নারীরা, নির্দেশ সুপ্রিম কোর্টের

  • এবার থেকে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির প্রবেশিকায় বসতে পারবেন ভারতীয় নারীরা।

এবার থেকে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির প্রবেশিকায় বসতে পারবেন ভারতীয় নারীরা। অনরবর্তীকালীন এক রায়ে এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। উল্লেখ্য এর আগে কেন্দ্রের তরফে দাবি করা হয়েছিল যে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি বা নৌবাহিনীর অ্যাকাডেমিতে মহিলাদের ভর্তি না হতে দেওয়া কোনও ভাবেই তাঁদের মৌলিক অধিকারকে খর্ব করে না। তবে কেন্দ্রের সেই দাবি উড়িয়ে সুপ্রিমকোর্ট জানিয়ে দিল যে সেনা অ্যাকাডেমির প্রবেশিকায় বসতে পারবেন মেয়েরা।

এদিকে এদিন সেনার কড়া সমালোচনা করে দেশের শীর্ষ আদালত। আদালত বলে মহিলাদের পরীক্ষআয় পর্যন্ত বসতে না দেওয়া লিঙ্গ বৈষম্যের উদাহরণ। বিচারপতি ঋষিকেশ রায় এবং সঞ্জয়কিষাণ কৌলের ডিভিশন বেঞঅচে একমি মামলার শুনানি চলছে যাতে মেয়েদেরকেও পুণের এনডিএ এবং কেরলের আইএনএ-র পরীক্ষায় বসতে দেওয়ার আবেদন জানানো হয়।

মহিলা সেনা আধিকারিককে স্থায়ী কমিশনের সুবিধা দিতে কেন্দ্রকে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। গত ২৫ মার্চ যোগ্য প্রার্থীদের এই কমিশন দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। এই রায় বাস্তবায়ন করতে তিন মাস সময় দেওয়া হয়েছিল। সেনাবাহিনীতে মহিলা ও পুরুষের সমানাধিকার রয়েছে বলে পর্যবেক্ষণ দিয়েছিল সুপ্রিম কোর্ট। আদালতের তরফে বলা হয়েছিল, মহিলাদের প্রতি মানসিকতা পরিবর্তনের প্রয়োজন। এই সংক্রান্ত মামলায় দিল্লি হাইকোর্ট আগেই মহিলা সেনা আধিকারিকদের পক্ষে রায় দিয়েছিল। তার বিরোধিতা করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল কেন্দ্র। তবে সেখানেও ধাক্কা খেতে হয়েছিল তাদের।

 

বন্ধ করুন