বাংলা নিউজ > ঘরে বাইরে > Afghanistan: বিশ্ববিদ্যালয়ের পর এবার NGO, কাজ করতে পারবেন না নারীরা, ফতোয়া জারি তালিবানদের

Afghanistan: বিশ্ববিদ্যালয়ের পর এবার NGO, কাজ করতে পারবেন না নারীরা, ফতোয়া জারি তালিবানদের

আফগানিস্তানের নারীদের এনজিওতে কাজ নিষিদ্ধ। প্রতীকী ছবি

আফগানিস্তানের অর্থ মন্ত্রকের তরফে চিঠি দিয়ে এই নির্দেশিকা জারি করা হয়েছে। তালিবানদের এই পদক্ষেপের পরেই বিশ্বজুড়ে উঠেছে তীব্র সমালোচনার ঝড়। যদিও জাতিসংঘের যে সমস্ত মহিলা কর্মীরা আফগানিস্তানে কাজ করেন তাঁদের ক্ষেত্রেও এই নির্দেশ কার্যকর হবে কি না তা অবশ্য অর্থমন্ত্রকের তরফে জানানো হয়নি।

আফগানিস্তানে নারীদের অধিকার আরও খর্ব করল তালিবান সরকার। সেখানে মহিলাদের জন্য বিশ্ববিদ্যালয়ের দরজা আগেই বন্ধ করা হয়েছে। এবার আরও একধাপ এগিয়ে আফগানিস্তানে স্বেচ্ছাসেবী সংস্থায় কাজ করার উপরেও নিষেধাজ্ঞা জারি করল তালিবান সরকার। দেশি এবং বিদেশি কোনও স্বেচ্ছাসেবী সংস্থায় মেয়েরা কাজে আসতে পারবে না বলে নির্দেশিকা জারি করেছে সে দেশের সরকার।

আফগানিস্তানের অর্থ মন্ত্রকের তরফে চিঠি দিয়ে এই নির্দেশিকা জারি করা হয়েছে। তালিবানদের এই পদক্ষেপের পরেই বিশ্বজুড়ে উঠেছে তীব্র সমালোচনার ঝড়। যদিও জাতিসংঘের যে সমস্ত মহিলা কর্মীরা আফগানিস্তানে কাজ করেন তাঁদের ক্ষেত্রেও এই নির্দেশ কার্যকর হবে কিনা তা অবশ্য অর্থমন্ত্রকের তরফে জানানো হয়নি। তবে তালিবানদের এই নির্দেশ নিঃসন্দেহে নতুন বিতর্কের জন্ম দিয়েছে। কয়েকদিন আগেই দেশের বিশ্ববিদ্যালয়গুলিতে মহিলাদের পড়াশোনা বন্ধ করেছে তালিবান সরকার। তারপরেও সমালোচনা ঝড় উঠেছিল। তারই মধ্যে মহিলাদের অধিকার আরও খর্ব করে আবারও নতুন নির্দেশিকা জারি করল তালেবান সরকার।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারির পরেই আফগানিস্তানের রাস্তায় প্রতিবাদে সরব হয়েছেন মহিলারা। সেক্ষেত্রে বিভিন্ন শহরে বিক্ষোভ আন্দোলন করছেন আফগান নারীরা। জল কামানের সাহায্যে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করা হচ্ছে। মাস তিনেক আগেই বিশ্ববিদ্যালয়ে প্রবেশিকা পরীক্ষা দিয়েছেন মহিলারা। আর তারপরেই মহিলাদের উচ্চশিক্ষার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে তালিবান সরকার। বিশ্ববিদ্যালয়গুলি বর্তমানে শীতের জন্য বন্ধ রয়েছে। তা মার্চ মাসে আবার খুলবে। উল্লেখ্য, তালিবানরা দেশ দখলের পরেই স্কুল বিশ্ববিদ্যালয়ে নতুন নতুন নিয়ম নিয়ে এসেছে। ইতিমধ্যেই মাধ্যমিক শিক্ষায় খুব সীমিত প্রবেশাধিকার রয়েছে মেয়েদের। আর তারপর বিশ্ববিদ্যালয়ের শিক্ষায় মেয়েদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে তালিবান। আর এবার স্বেচ্ছাসেবক সংস্থায় কাজ বন্ধের ফতোয়া জারি করা হল।

ঘরে বাইরে খবর

Latest News

মালদায় তৃণমূলের ‘‌শুদ্ধিকরণ’‌, মুখ্যমন্ত্রীর ছবি হাতে মানুষের দুয়ারে কাউন্সিলর স্ট্যান্ডার্ড ডিডাকশন বেড়েছে ফ্যামিলি পেনশনারদের, কত লাভ হবে প্রবীণ করদাতাদের একধাক্কায় 'হাওয়া' ১ ট্রিলিয়ন ডলার! ২০ মাসে সবচেয়ে বড় ধস মার্কিন শেয়ার বাজারে শিবলিঙ্গে নিবেদিত জল গ্রহণে সারে দুরারোগ্য ব্যাধি, কিন্তু আছে বিশেষ কিছু নিয়ম বোর্ড সভাপতির অপশাসন! আইসিসির দ্বারস্থ আমেরিকা ক্রিকেটের ডিরেক্টররা! ৯ মাস ঘোরার মতো সময় নেই, তাই ভারতের কোচ হতে চাননি! অবস্থান স্পষ্ট করলেন নেহরা সন্দেশখালিতে ‘‌একলব্য মডেল’‌ স্কুলের প্রস্তাব শমীকের, ইস্যু জিইয়ে রাখতে নয়া কৌশল ঢাকায় মৃত্যু এক হিন্দু ছাত্রীর, এখনও হিংসার বলি ২০১, আজ কেমন আছে বাংলাদেশ? ওটা প্রথম নয়, বিষ্ণোই গ্যাং আগেও আমাকে জখম করার চেষ্টা করেছে : সলমন খান শহরে পা রাখলেন মোহনবাগানের নতুন বিদেশি টম! বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনা সমর্থকদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.