বাংলা নিউজ > ঘরে বাইরে > শ্রীলঙ্কার মাটিতে বসে ভারতের আঘাত লাগে এমন কিছু করতে দেব না, বিদেশমন্ত্রী

শ্রীলঙ্কার মাটিতে বসে ভারতের আঘাত লাগে এমন কিছু করতে দেব না, বিদেশমন্ত্রী

শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী আলি সাবরি ও ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। (ANI Photo) (S Jaishankar twitter)

সীমান্তে উত্তেজনা থাকা সত্ত্বেও ভারত ও চিনের ব্য়বসায়ী সম্পর্ক প্রসঙ্গে সাবরি জানিয়েছেন, শ্রীলঙ্কা সকলের সঙ্গে কাজ করতে চায়। কিন্তু ভারতের নিরাপত্তায় বা অন্য়ান্য স্বার্থে আঘাত আসতে পারে এমন কিছুকে কোনও দিন অনুমোদন দেওয়া হবে না। অন্য কিছুর ছদ্মবেশ নিয়ে এলেও নয়।

রেজাউল এইচ লস্কর

 ভারতের জাতীয় সুরক্ষার ক্ষেত্রে ক্ষতি হতে পারে এমন কিছু করার জন্য কোনও দেশকে অনুমতি দেবে না শ্রীলঙ্কা। পরিষ্কার জানিয়েছেন শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী মুম আল সাবরি। গত বছর চিনের নজরদারি জাহাজ হামবানতোনা বন্দরে এসেছিল। সেই প্রসঙ্গে একথা জানিয়েছেন শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী।

ভারত ও চিনের মধ্য়ে সম্পর্কের অবনতি প্রসঙ্গে সাবরি জানিয়েছেন,  শ্রীলঙ্কা শান্তি রক্ষার জন্য সমস্ত বিষয়কে সমতা রক্ষা করার চেষ্টা করছে। এমনকী শ্রীলঙ্কার ভয়াবহ আর্থিক সংকট থেকে মুক্তি নিয়ে তিনি ভারতের ভূমিকা নিয়েও প্রশংসা করেন। একটি সাক্ষাৎকারে তিনি এনিয়ে বক্তব্য রাখেন। তিনি জানিয়েছেন, আমাদের সরকার নতুন দিল্লির ঘনিষ্ঠভাবে কাজ করার পরিকল্পনা নিয়েছে। 

শ্রীলঙ্কার বন্দরে চিনের নজরদারি জাহাজের উপস্থিতি সম্পর্কে প্রশ্ন করা হয়েছিল শ্রীলঙ্কার বিদেশমন্ত্রীকে। এর সঙ্গেই ভারতের বিদেশমন্ত্রীর কলোম্ব সফর নিয়েও প্রশ্ন করা হয়েছিল। সাবরি জানিয়েছেন,আমরা নানা বিষয় নিয়ে আলোচনা করেছি। আমরা এট পরিষ্কার জানিয়ে দিয়েছি,আমরা এমন কোনও দেশকে অনুমোদন দেব না যারা শ্রীলঙ্কাকে ব্যবহার করে এমন কাজ করতে চায় যাতে ভারতের জাতীয় সুরক্ষার ক্ষতিসাধন হয়।

তিনি জানিয়েছেন, ভারতের সঙ্গে সম্পর্ক আমাদের বিদেশনীতির একটি বড় দিক। কারণ আমাদের কাছে তারা বৃহৎ অর্থনীতির দেশ।

এদিকে সীমান্তে উত্তেজনা থাকা সত্ত্বেও ভারত ও চিনের ব্য়বসায়ী  সম্পর্ক প্রসঙ্গে সাবরি জানিয়েছেন, শ্রীলঙ্কা সকলের সঙ্গে কাজ করতে চায়। কিন্তু ভারতের নিরাপত্তায় বা অন্য়ান্য স্বার্থে আঘাত আসতে পারে এমন কিছুকে কোনও দিন অনুমোদন দেওয়া হবে না। অন্য কিছুর ছদ্মবেশ নিয়ে এলেও নয়। 

এদিকে ছোট দেশগুলিকে কার্যত বাধ্য করা হচ্ছে, কোন পক্ষে তারা থাকবেন, চিন নাকি ভারত। এনিয়ে শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী জানিয়েছেন,  কোনটা বাণিজ্য। কোনটা রাজনৈতিক স্বার্থ, কোনটা সুরক্ষার ক্ষেত্রে  ভয়াবহ এটি নিয়ে বোঝার মতে স্মার্ট হওয়াটা খুব দরকার। এটা আপনার প্রতিবেশীর ক্ষেত্রে সমস্যার কারণ হয়ে দাঁড়ালে সেটাকে কখনও মেনে নেওয়া যাবে না। আর সেই প্রতিবেশীর ক্ষেত্রে যদি হয় যারা আপনার আপদে বিপদে পাশে থাকে।

শ্রীলঙ্কাকে আর্থিক সংকট থেকে মুক্ত করার ক্ষেত্রে ভারতের সঙ্গে শ্রীলঙ্কার সম্পর্ককে আরও নিবিড় করার ব্যাপারেও আলোকপাত করেছেন শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী। তিনি জানিয়েছেন,ভারতের মুদ্রা যাতে শ্রীলঙ্কার বাণিজ্যের ক্ষেত্রে ব্যবহার করা যায় সেটা করার ব্যাপারে চেষ্টা চলছে। এতে আরও ভারতবাসী শ্রীলঙ্কায় আসবেন।

ঘরে বাইরে খবর

Latest News

টানা দু’‌দিন বন্ধ থাকবে কোন ট্রেনগুলি?‌ আবার বাতিল হল একগুচ্ছ লোকাল ট্রেন সুইস ওপেনের ম্যাচে মাটিতে পড়ে গেলেন খেলোয়াড়! এরপরও জিতলেন পয়েন্ট…কীভাবে?দেখুন… শনি থেকে ভারী বৃষ্টি বাংলায়, সোমে বাড়বে কোন জেলায়? নিম্নচাপের ফলে ৬৫ কিমিতে ঝড় সত্যিই শুভমনের গলায় মালা দিতে চলেছেন ঋদ্ধিমা? জল্পনা উসকে বললেন, ‘ও ভীষণ…’ ‘এই যন্ত্রণাতেই নাকি আমার বন্ধুর বউ আত্মহত্যা…’,যিশু-নীলাঞ্জনা প্রসঙ্গে রুদ্রনীল নবনির্বাচিত বিধায়কদের শপথের প্রাক্কালে প্রশ্নবাণ রাজভবনের, পত্রাঘাত স্পিকারের চুঁচুড়া ইমামবাড়া হাসপাতালে প্রসূতি মৃত্যুতে তদন্ত কমিটি গড়ল স্বাস্থ্য ভবন 9 ওভার শেষে Pakistan Women-র স্কোর 46/3 'লক্ষ্মী বউয়ের চরিত্রে কদ্দিন অভিনয়…' জাহিরকে বিয়ে করেই এটা কী বললেন সোনাক্ষী? ‘এই নয় যে সবকিছু ঠিক হয়ে যাবে…’! অন্য ছেলের সঙ্গে মালাইকা, কী ইঙ্গিত অর্জুনের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.