বাংলা নিউজ > ঘরে বাইরে > Assam CM on ULFA: ‘ওদের জঙ্গি বলব না, ওরা দেশপ্রেমিক,’ প্রাক্তন আলফা ক্যাডারদের পাশে অসমের সিএম

Assam CM on ULFA: ‘ওদের জঙ্গি বলব না, ওরা দেশপ্রেমিক,’ প্রাক্তন আলফা ক্যাডারদের পাশে অসমের সিএম

 প্রাক্তন আলফা ক্যাডারদের পাশে অসমের মুখ্যমন্ত্রী।  twitter@ diprassam (HT_PRINT)

অসমের আলফা। বহু প্রাণ গিয়েছে তাদের হাতে। সেই আলফাকে জঙ্গি বলতে রাজি নন অসমের মুখ্য়মন্ত্রী। শান্তি রক্ষায় কৌশলী পদক্ষেপ? 

বিশ্বকল্যাণ পুরকায়স্থ

 অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা শনিবার জানিয়েছেন যে তিনি ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অফ অসম (আলফা) কে দেশপ্রেমিক হিসাবে বিবেচনা করেন, যারা তাদের মাতৃভূমি রক্ষার জন্য বন্দুক হাতে নিয়েছিলেন। তিনি গুয়াহাটিতে আয়োজিত একটি অনুষ্ঠানে ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অফ অসমের (আলফা) প্রাক্তন ক্যাডার এবং তাদের পরিবারের সদস্যদের আর্থিক অনুদান বিতরণ করার সময় একথা জানিয়েছেন।

শনিবার হিমন্ত বিশ্ব শর্মা বিগত সরকারের ভুল সিদ্ধান্তকে দায়ী করেছেন, যা তাঁর মতে আলফার জন্ম দিয়েছিল এবং তিনি জানিয়েছেন যে তারা কখনই জঙ্গি ছিলেন না।

হিমন্ত বিশ্ব শর্মা বলেন, স্বাধীনতার পর প্রাথমিক বছরগুলিতে, তৎকালীন সরকারের নীতিগুলি বাংলাদেশ থেকে বিপুল সংখ্যক অভিবাসীকে প্রবেশের অনুমতি দিয়েছিল এবং এই লোকেরা মূল অসমিয়া জনসংখ্যার চেয়ে সংখ্যায় বেশি ছিল।

তিনি বলেন, একদল যুবক এই জমিকে অবৈধ অভিবাসীদের হাত থেকে বাঁচাতে বন্দুক হাতে তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয়। এই প্রক্রিয়ায় তাদের অনেকের মৃত্যু হয়েছে। কেউ যদি ওদের (আলফা) জঙ্গি বলে, আমি বিশ্বাস করব না, আমার কাছে ওরা দেশপ্রেমিক।

গত বছরের ২৯ ডিসেম্বর কেন্দ্রীয় সরকারের সঙ্গে শান্তি চুক্তি স্বাক্ষর করে আসামের বৃহত্তম জঙ্গি গোষ্ঠীর আলোচনাপন্থী অংশ। পরে জানুয়ারিতে, সদস্যরা গ্রুপটি গঠনের ৪৪ বছর পরে ভেঙে দেওয়ার সিদ্ধান্ত নেন।

হিমন্ত বিশ্ব শর্মা বলেন, ১৯৭৯ সাল থেকে আসামে আলফার হাতে প্রায় ৭০০ নিরাপত্তারক্ষী এবং সাড়ে চার হাজারেরও বেশি নিরীহ নাগরিককে হত্যা করা হয়েছে। শনিবার তিনি বলেন, প্রায় ২৩০০ আলফা ক্যাডারও নিহত হয়েছে।

তিনি বলেন, মাতৃভূমির জন্য নিরাপত্তা কর্মী ও আলফা লড়াই করছে। নিরাপত্তা বাহিনীর সদস্য হিসেবে অসমে আসা ওই যুবকদের মৃত্যুর জন্য আমরা দুঃখিত, তাঁদের মৃতদেহ ফিরেছিল বাড়িতে। 

মুখ্যমন্ত্রী বলেন, অসমের প্রথম বছরগুলি থেকেই অনেক আন্দোলন হয়েছে এবং বিগত সরকারগুলি শান্তি আনতে ব্যর্থ হয়েছে, যা রাজ্যের উন্নয়নকে প্রভাবিত করেছে।

তিনি বলেন, গত তিন বছরে আমরা প্রথমবারের মতো অসমে শান্তি দেখেছি এবং এখন সমস্ত বিদ্রোহী গোষ্ঠী মূলধারায় যোগ দিতে অস্ত্র সমর্পণ করেছে।

আলফার অধিকাংশ নেতা সরকারের সঙ্গে শান্তি চুক্তি করতে রাজি হলেও পরেশ বড়ুয়ার নেতৃত্বাধীন একটি স্বাধীন শাখা আলোচনায় বসতে রাজি হয়নি। শর্মা বলেছিলেন যে তিনি পরেশ বড়ুয়াকে অসমে আসার এবং পরিবর্তনের সাক্ষী হওয়ার জন্য এখানে কয়েক দিন থাকার জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

তিনি আরও বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত কারণ ,আজ গৃহীত সিদ্ধান্তগুলি ভবিষ্যতে আদিবাসীদের অধিকার সুরক্ষিত করবে"।

হিমন্ত বিশ্ব শর্মা বলেন, ভবিষ্যতের ইতিহাসবিদরা আমাদের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের জন্য আমাদের মনে রাখবেন, আমরা তাদের কাজ দেখার জন্য বেঁচে থাকতে পারি না, তবে আমি এমন একজন হিসাবে স্মরণীয় হতে চাই যিনি অসমের আদিবাসীদের অধিকার সুরক্ষিত করার জন্য সঠিক পদক্ষেপ নিয়েছিলেন।

ঘরে বাইরে খবর

Latest News

খিদে পেত না,রাতে ঘুম হত না,ওজন কমে যাচ্ছিল- অবসাদের কারণেই ৩১ বছরেই অবসর নেন মেগ প্রেমের দিক থেকে কাদের জন্য আজকের দিনটি ভালো নয়? দেখুন আজকের প্রেম রাশিফল কোচবিহারে জওয়ানের অস্বাভাবিক মৃত্যু, ভোটকেন্দ্রেই নাকে-মুখে উঠেছিল রক্ত ফর্সা হতে গিয়ে কিডনির ক্ষতি করছেন না তো? ফেয়ারনেস ক্রিম ব্যবহারের আগে সাবধান বেগুনি টুপির মালিক বুমরাহ,বড় লাফ কোয়েটজিয়ার,কমলা ক্যাপের লিস্টে ৩-এ উঠলেন রোহিত PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স ধনু-মকর-কুম্ভ-মীনের শুক্রবার কেমন কাটবে? জানুন রাশিফল মাদক মামলা থেকে আরিয়ানকে ক্লিনচিট দেওয়া সঞ্জয় সিং নিলেন স্বেচ্ছাবসর Lok Sabha Vote LIVE: ১০২ আসনে চলছে ভোটগ্রহণ, বাংলার বাইরেও আজ লড়াইতে তৃণমূল পঞ্জাবকে হারিয়ে মুম্বইয়ের লম্বা জাম্প! গিল-ধাওয়ানদের পিছনে ফেললেন হার্দিকরা

Latest IPL News

PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.