বাংলা নিউজ > ঘরে বাইরে > সপ্তাহে তিন দিন অফিসে কর্মীদের আসতে বলবে IBM
বাড়ি থেকে কাজ করার মজাও আছে, সাজাও আছে। ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
বাড়ি থেকে কাজ করার মজাও আছে, সাজাও আছে। ফাইল ছবি : রয়টার্স  (Reuters)

সপ্তাহে তিন দিন অফিসে কর্মীদের আসতে বলবে IBM

করোনা পরিস্থিতির পরেও ওয়ার্ক ফ্রম হোম জারি রাখতে চাইছে IBM। সংস্থা জানিয়েছে, প্যানডেমিকের পরেও অন্তত ৮০% কর্মীদের হাইব্রিড মডেলে কাজের সুবিধা দেওয়া হবে। অর্থাত্ সপ্তাহে কিছুদিন অফিস ও বাকিদিন বাড়ি থেকেই কাজ করবেন কর্মীরা।

ওয়ার্ক ফ্রম হোমই কী ভবিষ্যত? অন্তত এমনই ইঙ্গিত দিচ্ছে একাধিক বড় সংস্থা। তথ্যপ্রযুক্তি সংস্থা IBM-এর পোস্ট-কোভিড নীতিও সেই কথাই বলছে।

করোনা পরিস্থিতিতে এখন সংস্থার বেশিরভাগ কর্মীরা বাড়ি থেকেই কাজ করছেন। কিন্তু করোনা পরিস্থিতির পরেও ওয়ার্ক ফ্রম হোম জারি রাখতে চাইছে IBM। সংস্থা জানিয়েছে, প্যানডেমিকের পরেও অন্তত ৮০% কর্মীদের হাইব্রিড মডেলে কাজের সুবিধা দেওয়া হবে। অর্থাত্ সপ্তাহে কিছুদিন অফিস ও বাকিদিন বাড়ি থেকেই কাজ করবেন কর্মীরা।

ফাইল ছবি : রয়টার্স
ফাইল ছবি : রয়টার্স (REUTERS)

'সপ্তাহে তিন দিন অফিস। হয় তো পুরো ৮-১০ ঘণ্টা ডিউটিও করতে হবে না। তবে তিন দিন কিছুটা সময়ের জন্য অফিসে আসতে হবে কর্মীদের,' ব্লুমবার্গকে দেওয়া সাক্ষাত্কারে এমনটাই জানিয়েছেন IBM-এর সিইও অরবিন্দ কৃষ্ণ।

শুধু তাই নয়, তাঁর কথায়, 'মোট কর্মীদের ১০%-২০% সম্পূর্ণভাবে বাড়ি থেকেই কাজ করতে পারবেন।'

তবে, রিমোট ওয়ার্কিংয়ের ক্ষেত্রে কিছু সমস্যার কথাও তুলে ধরেন অরবিন্দ কৃষ্ণ। রিমোট ওয়ার্কিংয়ের থেকে অফিস কালচার তৈরি হবে না বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি। টিম ওয়ার্ক, অধঃস্তন কর্মীদের ম্যানেজ করা, দায়িত্ব বৃদ্ধি- ইত্যাদি সম্পূর্ণ বাড়ি থেকে কাজ করলে সম্ভব হবে না বলে জানান তিনি। আর সেই কারণেই হয় তো সপ্তাহে অন্তত ৩ দিন কর্মীদের অফিসে আনার পক্ষপাতী IBM।

বন্ধ করুন