বাংলা নিউজ > ঘরে বাইরে > আজ বিশ্ব পরিবেশ স্বাস্থ্য দিবস, জানুন এই দিনের ইতিহাস ও তাৎপর্য
আজ বিশ্ব পরিবেশ স্বাস্থ্য দিবস
আজ বিশ্ব পরিবেশ স্বাস্থ্য দিবস

আজ বিশ্ব পরিবেশ স্বাস্থ্য দিবস, জানুন এই দিনের ইতিহাস ও তাৎপর্য

  • ৪৪ দেশের সংগঠন 'ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ এনভায়রনমেন্ট হেলথ' এই দাবিস পালন শুরু করে।

২০১১ সাল থেকেই ২৬ সেপ্টেম্বর বিশ্ব পরিবেশ স্বাস্থ্য দিবস হিসেবে পালিত হয়ে আসছে। ৪৪ দেশের সংগঠন 'ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ এনভায়রনমেন্ট হেলথ' এই দাবিস পালন শুরু করে। পরিবেশের স্বাস্থ্যের বিষয়ে জনসাধারণকে অবগত এবং সচেতন করা এই দিবসের মূল লক্ষ্য।

প্রতি বছরই একটি নয়া থিমের সঙ্গে পালিত হয় বিশ্ব পরিবেশ স্বাস্থ্য দিবস। ২০২১ সালে দিবসের থিম হল - 'স্বাস্থ্যকর সম্প্রদায় গড়ে তুলতে ও বিশ্বের সুস্থতার স্বার্থে পরিবেশের স্বাস্থ্যকে অগ্রাধিকার দেওয়া।' 'বিশ্বের সুস্থতা' বলতে করোনা থেকে মুক্তির কথা বলা হয়েছে।

এই বিষয়ে 'ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ এনভায়রনমেন্ট হেলথ' সংগঠনের প্রধান সুজানা প্যাইক্সো বলেন, 'বিশ্বের জন্য এটা বোঝা খুবই প্রয়োজন যে পরিবেশ, স্বাস্থ্য এবং অর্থনীতির মধ্যে একটি অবিচ্ছেদ্য সংযোগ রয়েছে। অতএব, পরিবেশগত স্বাস্থ্য কর্মী এবং আমাদের সংস্থার সহযোগিতায় সুস্থ এবং সবুজ বিশ্বকে পুনরুদ্ধারের লক্ষ্যে বিনিয়োগ করা গুরুত্বপূর্ণ। এই ভেবেই আমরা এই বছরের জন্য থিম নির্বাচন করেছি।'

উল্লেখ্য, 'ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ এনভায়রনমেন্ট হেলথে'র সদর দফতর লন্ডনে। সংগঠনটি ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এর কাজ পরিবেশগত স্বাস্থ্যের উপর বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত গবেষণার উপর নজর রাখা এবং একই বিষয়ে সচেতনতা বৃদ্ধি করা।

বন্ধ করুন