বাড়ি > ঘরে বাইরে > বিশ্বের ১৫ উষ্ণতম শহরের ১০টি ভারতে, সবার উপরে রাজস্থানের চুরু
গত ২৪ ঘণ্টার হিসেবে ভারতের উত্তপ্ততম শহর ছিল রাজস্থানের চুরু।
গত ২৪ ঘণ্টার হিসেবে ভারতের উত্তপ্ততম শহর ছিল রাজস্থানের চুরু।

বিশ্বের ১৫ উষ্ণতম শহরের ১০টি ভারতে, সবার উপরে রাজস্থানের চুরু

  • ২২ মে থেকে তীব্র তাপ প্রবাহের সাক্ষী থেকেছে চুরু। শহরের তাপমাত্রা ঘোরাফেরা করছে ৪৬.৬ থেকে ৪৭.৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

বিশ্বের ১৫ সবচেয়ে গরম শহরের মধ্যে দশটিই রয়েছে ভারতে। গত ২৪ ঘণ্টায় গোটা পৃথিবীর তাপমাত্রার হিসেব কষে এই তথ্য প্রকাশ করেছে আবহাওয়া নজরদারি ওয়েবসাইট ‘এল ডোরাডো’। 

ওয়েবসাইটের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টার হিসেবে ভারতের উত্তপ্ততম শহর ছিল রাজস্থানের চুরু। রাজধানী জয়পুর থেকে ২০ কিমি দূরের এই শহর থর মরুভূমির প্রবেশদ্বার হিসেবে পরিচিত। তাপমাত্রার বিচারে তারক সঙ্গে একমাত্র তুলনা চলে পাকিস্তানের জাকোবাবাদের, যা বিশ্বের উষ্ণতম শহর হিসেবে পরিচিত।

মঙ্গলবার বিশ্বের উষ্ণতম দেশের তালিকায় স্থান করে নিয়েছে রাজস্থানের বিকানের, গঙ্গানগর ও পিলানি শহরও। সেই সঙ্গে উত্তর প্রদেশের বান্দা এবং হরিয়ানার হিসার শহরের নামও অন্তর্ভুক্ত হয়েছে তালিকায়। 

তালিকায় দেশের অন্যান্য শহরের মধ্যে রয়েছে নয়াদিল্লি (৪৭.৬ ডিগ্রি সেলসিয়াস), ঝাঁসি (৪৭ ডিগ্রি সেলসিয়াস), নাগপুর সোনেগাঁও (৪৬.৮ ডিগ্রি সেলসিয়াস) এবং আকোলা (৪৬.৫ ডিগ্রি সেলসিয়াস)। 

চুরুতে গত ১০ বছরে দ্বিতীয় উচ্চতম তাপমাত্রা নথিভুক্ত হয়েছে। ২০১৬ সালের ১৯ মে শহরের তাপমাত্রা উঠেছিল ৫০.২ ডিগ্রি সেলসিয়াস, যা এ যাবৎ সর্বোচ্চ। ২২ মে থেকে তীব্র তাপ প্রবাহের সাক্ষী থেকেছে চুরু। শহরের তাপমাত্রা ঘোরাফেরা করছে ৪৬.৬ থেকে ৪৭.৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

রাজস্থানের জয়সলমির ও কোটা শহরের তাপমাত্রাও ৪৫ ডিগ্রি সেলসিয়াসের উপরেই থাকছে। প্রান্তিক শহরগুলির মধ্যে রাজ্যের বিকানের, বুঁদি, কোটা, চুরু, হনুমানগড় ও শ্রীগঙ্গানগর শহর তাপ প্রবাহের শিকার হয়েছে।

বন্ধ করুন