রবিশ কুমার-ফাইল ছবি  (MINT_PRINT)
রবিশ কুমার-ফাইল ছবি (MINT_PRINT)

কাশ্মীর নিয়ে তৃতীয় পক্ষের মধ্যস্থতার প্রশ্নই নেই- ট্রাম্পের প্রস্তাব নাকচ করল বিদেশমন্ত্রক

এর আগেও ট্রাম্পের প্রস্তাব প্রত্যাখান করেছে ভারত।

কাশ্মীর নিয়ে কোনও তৃতীয় পক্ষের মধ্যস্থতার প্রয়োজন নেই। ফের সরকারি ভাবে নিজেদের অবস্থান সাফ করল বিদেশমন্ত্রক। মার্কিন প্রেসিডেন্ট আবার কাশ্মীরে মধ্যস্থতা করার প্রস্তাব দেওয়ায় সরকারিভাবে প্রতিক্রিয়া জানাল ভারত।

বিদেশমন্ত্রকের মুখপাত্র রবিশ কুমার বলেন যে আগেও আমরা নিজেদের অবস্থান স্পষ্ট করেছি। কাশ্মীর নিয়ে ভারতের অবস্থানে কোনও পরিবর্তন হয়নি বলেই জানান তিনি। কোনও তৃতীয় পক্ষের হস্তক্ষেপ দ্বিপাক্ষিক বিষয়ে প্রয়োজন নেই বলেই সাফ জানান মুখপাত্র।

পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খানকেও একহাত নেন রবিশ কুমার। তাঁর কথায় সারা বিশ্বে কাশ্মীর নিয়ে হইচই করতে গিয়েছিল পাকিস্তান, কিন্তু ব্যর্থ হয়েছে কারণ তাদের দু-মুখো নীতি সবার কাছে স্পষ্ট। ভারত-পাকিস্তানের মধ্যে কথা হলে তা শিমলা চুক্তি ও লাহোর ঘোষণাপত্রের অনুযায়ী হবে বলে জানান রবিশ। তবে সন্ত্রাসমুক্ত পরিস্থিতি সৃষ্টি করার দায় পাকিস্তানের ওপর, বলে জানান বিদেশমন্ত্রকের মুখপাত্র।

মঙ্গলবার ডাভোসে ইমরান খানের সঙ্গে বৈঠকের আগে ট্রাম্প বলেন যে তাঁরা কাশ্মীরের পরিস্থিতির ওপর নজর রেখেছেন এবং সম্ভব হলে তিনি অবশ্যই সাহায্য করবেন। কাশ্মীর নিয়ে মোদীর সঙ্গে তিনি কথা বলবেন বলেও জানান তিনি।

আগামী মাসে ট্রাম্পের ভারতে আসার কথা, যদিও আনুষ্ঠানিক ভাবে তারিখ ঘোষণা করা হয়নি।







বন্ধ করুন