বাংলা নিউজ > ঘরে বাইরে > 'গোটা বিশ্বের দরকার তালিবানকে গাইড করা,' আমেরিকাকে জানাল চিন
কাবুলে প্রহরারত তালিবান (AFP) (AFP)
কাবুলে প্রহরারত তালিবান (AFP) (AFP)

'গোটা বিশ্বের দরকার তালিবানকে গাইড করা,' আমেরিকাকে জানাল চিন

  • বেছে বেছে সন্ত্রাসবাদ না দেখে, দ্বিচারিতা না করে সন্ত্রাসের মোকাবিলা করা দরকার। বলছে চিন।

আমেরিকা সহ আন্তর্জাতিক কমিউনিটির উচিৎ তালিবানদের গাইড করা। অর্থনৈতিক ও মানবিকভাবে পাশে দাঁড়ানো দরকার। দাবি চিনের বিদেশ মন্ত্রী Wang YI'র। Secretary of State Antony Blinken'কে তিনি জানিয়েছেন, আফগানিস্তানের সার্বভৌমত্বকে শ্রদ্ধা জানানোর প্রশ্নে আমেরিকার উচিৎ সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইতে আফগানিস্তানকে সহায়তা করা। বেছে বেছে সন্ত্রাসবাদ না দেখে, দ্বিচারিতা না করে সন্ত্রাসের মোকাবিলা করা দরকার। ওয়াংয়ের দাবি, তাড়াহুড়ো করে আন্তর্জাতিক বাহিনীকে তুলে নেওয়া হলে জঙ্গি গোষ্ঠীগুলি ফের সংগঠিত হতে পারে। আরও শক্তি নিয়ে ফিরেও আসতে পারে।

পাশাপাশি তিনি জানিয়েছেন, আমেরিকা সহ আন্তর্জাতিক কমিউনিটির উচিৎ আফগানিস্তানকে অর্থনৈতিক, ও মানবিক সহায়তা করা। সরকারি প্রতিষ্ঠানগুলিতে স্বাভাবিক কাজকর্ম বজায় রাখার জন্য নতুন রাজনৈতিক কাঠামোকে সহায়তা করা দরকার। সামাজিক সুরক্ষা ও স্থিতাবস্থা বজায় রাখার জন্যও পাশে থাকা দরকার। অফিসিয়াল নিউজ এজেন্সি জিনহুয়া সূত্রে এই খবর মিলেছে।

অফিসিয়াল নিউজ এজেন্সি সূত্রে খবর ব্লিংকেন ওয়াংকে জানিয়েছেন, ওয়াশিংটন বিশ্বাস করে যে United Nations Security Council(UNSC) পরিষ্কারভাবে কোনও কথা বলবে। বিদেশি নাগরিকদের সেই দেশ ছেড়ে চলে আসার ব্যাপারেও নিরাপদ ব্যবস্থা করবে তালিবান এটাও আন্তর্জাতিক কমিউনিটি প্রত্যাশা করে। UNSCর এটাও পরিষ্কার করে তালিবানকে বলা দরকার যে আফগান এলাকা সন্ত্রাসবাদের চারণভূমি যেন না হয়ে যায়। মার্কিন বাহিনী তুলে নেওয়া প্রসঙ্গে চিনের বিদেশমন্ত্রকের দাবি, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি সম্পর্কে নিশ্চয়ই জানে আমেরিকা।

এদিকে আমেরিকা স্টেট ডিপার্টেমেন্টের মুখপাত্র নেড প্রাইস বিবৃতিতে জানিয়েছেন,আফগান ও বিদেশি নাগরিকদের সেই দেশ নিরাপদে ছেড়ে আসার ক্ষেত্রে তালিবানের দায়িত্ব সম্পর্কে ব্লিংকেন ও ওয়াং পারস্পরিক কথা বলেছেন।

 

বন্ধ করুন