বাংলা নিউজ > ঘরে বাইরে > বিশ্বের সর্বোচ্চ ইলেকট্রিক গাড়ির চার্জিং স্টেশন এখন ভারতে! জানুন কোথায়
ছবি : এএনআই (ANI)
ছবি : এএনআই (ANI)

বিশ্বের সর্বোচ্চ ইলেকট্রিক গাড়ির চার্জিং স্টেশন এখন ভারতে! জানুন কোথায়

  • বর্তমানে পাহাড়ি রাস্তায় মোটরসাইকেলে ট্যুরিং বেশ জনপ্রিয়। ইলেকট্রিক স্কুটার, বাইকে তা করতে হলে সেই রুটগুলিতে চার্জিং স্টেশন রাখা প্রয়োজন।

বিশ্বের সর্বোচ্চ বৈদ্যুতিক যানবাহনের (EV) চার্জিং স্টেশন ভারতে। হিমাচল প্রদেশের লাহৌল এবং স্পিতি জেলার কাজায় এই চার্জিং স্টেশন স্থাপন করা হয়েছে।

কাজার মহকুমাশাসক ম্যাজিস্ট্রেট (SDM) মহেন্দ্র প্রতাপ সিং বলেন, 'এটি কাজা-তে সমুদ্রপৃষ্ঠ থেকে ৫০০ ফুটের উচ্চতায় স্থাপন করা হয়েছে। বর্তমানে বিশ্বের সর্বোচ্চ বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন এটি। এখানে এটিই প্রথম স্টেশন। এটি গাড়ির দূষণ পরীক্ষা করতেও সাহায্য করবে,' সংবাদসংস্থা এএনআই-কে জানান তিনি।

এই উদ্বোধনকে স্মরণীয় করে রাখতে দুই মহিলা অ্যাডভেঞ্চারপ্রেমী ইলেকট্রিক স্কুটার চালিয়ে আসেন। মানালি থেকে কাজা ইলেকট্রিক স্কুটারে আসেন তাঁরা। কাজায় চার্জিং স্টেশনে পৌঁছে তাঁদের টিভিএস আইকিউব স্কুটারে চার্জ দেন।

'আমরা সবুজ শক্তির প্রচারের উদ্দেশ্যে মানালি থেকে কাজা ট্যুর করেছি। এছাড়া জনমানসে একটি ভ্রান্ত ধারণা রয়েছে বৈদ্যুতিক যানবাহনে দীর্ঘ দূরত্বের যাত্রা করা যায় না। তাই আমরা দুজনেই মানালি থেকে আজ এই বৈদ্যুতিক স্কুটারগুলিতে চড়ে এলাম। তাঁদের ধারণা ভুল প্রমাণ করলাম। বেশ নির্বিঘ্নেই এলাম আমরা,' জানান এক মহিলা আরোহী।

এই চার্জিং স্টেশনের সমস্ত যন্ত্রাংশই 'মেড ইন ইন্ডিয়া'। বর্তমানে পাহাড়ি রাস্তায় মোটরসাইকেলে ট্যুরিং বেশ জনপ্রিয়। ইলেকট্রিক স্কুটার, বাইকে তা করতে হলে সেই রুটগুলিতে চার্জিং স্টেশন রাখা প্রয়োজন।

 

বন্ধ করুন