বাংলা নিউজ > ঘরে বাইরে > Ganga Vilas River Cruise: কলকাতা, বাংলাদেশ ছুঁয়ে ৫১ দিনে বারাণসী থেকে ডিব্রুগড়! ভাড়া কত পড়বে?

Ganga Vilas River Cruise: কলকাতা, বাংলাদেশ ছুঁয়ে ৫১ দিনে বারাণসী থেকে ডিব্রুগড়! ভাড়া কত পড়বে?

ফাইল ছবি: টুইটার (Twitter)

Ganga Vilas River Cruise: আগামী ১৩ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বারাণসী থেকে বিশ্বের দীর্ঘতম ক্রুজ সফরের ফ্ল্যাগ অফ করবেন। সেখান থেকে এই ক্রুজ গাজিপুর এবং পাটনা হয়ে কলকাতায় পৌঁছবে। এর পর ক্রুজটি বাংলাদেশের নদী এলাকায় প্রবেশ করবে। তারপর গুয়াহাটি হয়ে ভারতে ফিরে আসবে। সবশেষে ডিব্রুগড়ে থামবে।

সোমবার কলকাতা থেকে কাশী পৌঁছে গিয়েছে সুবিশাল রিভার ক্রুজ MV গঙ্গা বিলাস। শীঘ্রই বিশ্বের দীর্ঘতম নদী ক্রুজ সফরের উদ্দেশে রওনা দেবে। বারাণসী থেকে ডিব্রুগড়। দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে। মাঝে বাংলাদেশের মধ্যে দিয়েও যাবে।

মঙ্গলবারই প্রায় ৩৬ জন বিদেশি পর্যটক এসে পৌঁছেছেন। তাঁদের নিয়েই এই ক্রুজ রওনা দেবে। ১৩ জানুয়ারি ভিডিয়ো কনফারেন্সিং-এর মাধ্যমে এর 'ফ্ল্যাগ অফ' করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোট ৫২ দিনের যাত্রা পথে মোট খরচ ১৩ লক্ষ টাকা। তবে চাইলে নির্দিষ্ট কিছুদিনের জন্যও যাত্রা করা যেতে পারে। সেক্ষেত্রে মাথাপিছু প্রতি রাত ২৫,০০০ টাকা ভাড়া গুনতে হবে। মধ্যবিত্তের পক্ষে এটি একটু বেশি মনে হতে পারে। কিন্তু বহু বিদেশি পর্যটকের কাছেই এটি তাঁদের ক্রয় ক্ষমতার মধ্যেই পড়বে। তাছাড়া ভারতের মতো দেশের নদী পথে যেতে যেতে দর্শনীয় স্থানগুলি দেখা, দুর্দান্ত খাওয়াদাওয়া ইত্যাদির নিরিখে তাঁদের লাভই হবে। তাছাড়া দেশের উচ্চবিত্ত পর্যটকরা তো আছেনই। আরও পড়ুন: বাগডোগরা থেকে এবার হেলিকপ্টারে মিরিক, দার্জিলিং, কালিম্পং; হল ট্রায়াল রান

কিন্তু এতে দেশের আমজনতার লাভ কী?

কেন্দ্রীয় নৌ পরিবহণ ও নৌপথ মন্ত্রী সর্বানন্দ সোনওয়াল জানান, ক্রুজ পরিষেবা ছাড়াও উপকূল এবং নদীতে নৌ চলাচলের উন্নয়নকে অগ্রাধিকারের দেওয়া হবে। এই বিষয়ে, প্রধানমন্ত্রী বলেন, কেন্দ্র প্রায় ১০০টি জাতীয় জলপথের উন্নয়নের কাজ হাতে নিয়েছে। আগামিদিনে এই জলপথগুলিতে বিশ্বমানের ক্রুজ চালানোর লক্ষ্য রয়েছে।

এর ফলে আরও বেশি করে জেটি নির্মাণ, ঘাট সংস্কার, পর্যটন স্থানের উন্নয়ন প্রকল্পে আগামিদিনে জোয়ার আসবে। তাছাড়া বিশ্বের মানচিত্রে ভারতের পর্যটনের চাহিদাও আরও বৃদ্ধি পাবে। ভারত নিয়ে পশ্চিম বিশ্বে অনেকাংশে একটি ভুল ধারণা রয়েছে। এই জাতীয় লম্বা ক্রুজ সফরের মাধ্যমে তাঁরা ভারতের আসল ঐতিহ্য, রূপ, সমাজের সঙ্গে পরিচিত হবেন।

<p>ফাইল ছবি: টুইটার</p>

ফাইল ছবি: টুইটার

(Twitter)

শীঘ্রই যাত্রা শুরু

আগামী ১৩ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তরপ্রদেশের বারাণসী থেকে বাংলাদেশ হয়ে অসমের ডিব্রুগড় পর্যন্ত বিশ্বের দীর্ঘতম ক্রুজ সফরের ফ্ল্যাগ অফ করবেন। বারাণসী থেকে ছাড়ার পর এই ক্রুজ গাজিপুর, বক্সার এবং পাটনা হয়ে কলকাতায় পৌঁছে যাবে। এর পর সেখান থেকে ক্রুজটি বাংলাদেশের নদী এলাকায় প্রবেশ করবে। সেখানে প্রায় ১৫ দিন ধরে চলবে। এরপর গুয়াহাটি হয়ে ভারতের নদী এলাকায় ফিরে আসবে। সবশেষে ডিব্রুগড়ে গিয়ে থামবে। গঙ্গা এবং ব্রহ্মপুত্র দিয়ে যাবে এই ক্রুজ। মোট রুটের প্রায় ১,১০০ কিলোমিটার যাবে বাংলাদেশের মধ্যে দিয়ে।

বারণসী থেকে আসা এই ক্রুজ ফারাক্কা, মুর্শিদাবাদ হয়ে কালনা, নামখানা, সজনেখালি পার করে বাংলাদেশে প্রবেশ করবে। সেখানে মরেলগঞ্জ, মেঘনা ঘাট, সোনারগাঁও দিয়ে উত্তরমুখী হয়ে হয়ে চিলমারি পার করে ফের ভারতে প্রবেশ করবে। ধুবরি, পেরি অসমের গুয়াহাটি যাবে এই ক্রুজ। এরপর উত্তর-পূর্ব দিকে শিলঘাট, বিশ্বনাথ হয়ে ডিব্রুগড় পর্যন্ত যাবে। আরও পড়ুন: ঘোরার জন্য ২০২৩ সাল একেবারে সেরা! আছে ১৯ লম্বা উইকেন্ড, দেখুন পুরো তালিকা

বারাণসীর রবিদাস ঘাটের বিপরীতের জেটি বোর্ডিং পয়েন্ট থেকে ক্রুজের ফ্ল্যাগ অফ করা হবে। সরকারি সূত্রে খবর, গঙ্গা বিলাস ক্রুজটি মোট ৩,২০০ কিলোমিটার পথ পাড়ি দেবে। বিশ্বের দীর্ঘতম ক্রুজ ট্যুর বলে এর প্রচার করা হচ্ছে। বারাণসী থেকে ডিব্রুগড় যেতে মোট ৫০ দিন সময় লাগবে। যাত্রা পথে বিভিন্ন পর্যটন স্থানে থামতে থামতে যাবে। সবমিলিয়ে ৫০টিরও বেশি স্থানে থামবে। তার মধ্যে যেমন ঐতিহ্যবাহী নানা স্থান রয়েছে, তেমনই জাতীয় উদ্যান ও অভয়ারণ্যের মধ্যে দিয়েও যাবে। সুন্দরবন ডেল্টা এবং কাজিরাঙা জাতীয় উদ্যানের মধ্যে দিয়ে ক্রুজটি যাত্রা করবে।

বন্ধ করুন