বাংলা নিউজ > ঘরে বাইরে > বরফের মাঝে হয় এই আম! যা দাম তাতে একটা নতুন ফোন হয়ে যাবে

বরফের মাঝে হয় এই আম! যা দাম তাতে একটা নতুন ফোন হয়ে যাবে

ফাইল ছবি: ব্লুমবার্গ (Bloomberg)

আম মানেই গ্রীষ্মের ফল। কিন্তু আপনি কি জানেন, জাপানের উত্তরতম দ্বীপের তুষারময় টোকাচি অঞ্চলেই ফলে বিশ্বের অন্যতম দামি আম। অতুলনীয় স্বাদ, গন্ধ ও বর্ণ সেই আমের।

জাপানের হোক্কাইডো দ্বীপ। একটি কুয়াশাচ্ছন্ন গ্রিনহাউস। আর তার ভিতরেই মাঝারি-ছোট গাছে ভর্তি আম। বাইরে তখন তাপমাত্রা -8C। তবে গ্রিনহাউসের ভিতরের থার্মোমিটারে তখন 36C। আরও পড়ুন: আকাশপথে ৫ ঘণ্টা ওড়ার পর টোকিওগামী বিমান ফিরল দিল্লি বিমানবন্দরে, কী ঘটেছে?

আম মানেই গ্রীষ্মের ফল। কিন্তু আপনি কি জানেন, জাপানের উত্তরতম দ্বীপের তুষারময় টোকাচি অঞ্চলেই ফলে বিশ্বের অন্যতম দামি আম। অতুলনীয় স্বাদ, গন্ধ ও বর্ণ সেই আমের।

'প্রথমে আমাকে কেউ সিরিয়াসলি নেয়নি,' জানালেন বছর বাষট্টির নাকাগাওয়া। এত ঠাণ্ডার মধ্যেও যে তিনি আম ফলাবেন, শুনেই অনেকে ভেবেছিলেন, 'পাগলের প্রলাপ'। মূলধনের অবশ্য অভাব ছিল না। একটি পেট্রোলিয়াম কোম্পানি চালাতেন তিনি। ২০১১ সালে একেবারে নতুন কিছু, প্রকৃতির সঙ্গে যুক্ত কোনও কাজ করতে চেয়েছিলেন তিনি। 'এখানে থেকে আমি প্রকৃতির মাঝে, প্রাকৃতিক কিছু করতে চেয়েছিলাম,' বলেন নাকাগাওয়া।

এর আগে জাপানের মিয়াজাকি আমের কথা আজ গোটা বিশ্ব জানে। অনেকটা সেই ধাঁচেই নিজের খামার গড়ে তোলেন মিয়াজাকি। নিজের আমের ভাল ব্র্যান্ডিংও করেন মিয়াজাকি। নাম দেন, 'হাকুগিন নো তাইয়ো'। বাংলা যার অর্থ, ‘তুষারের মাঝে সূর্য।’

<p>ফাইল ছবি: ব্লুমবার্গ</p>

ফাইল ছবি: ব্লুমবার্গ

(Bloomberg)

আক্ষরিক অর্থেই তুষারের মাঝের সূর্যের মতোই উজ্জ্বল লাল-হলুদ বর্ণ এই আমের।

নাকাগাওয়ার এই আমের রহস্য হল দুই প্রাকৃতিক সম্পদ। হোক্কাইডোর মাটিতে খনিজের সঠিক ভারসাম্য, উষ্ণ প্রস্রবণের কারণে। শীতকালের বরফকেও কাজে লাগান তিনি। শীতকালে তিনি গ্রিনহাউস গরম করার জন্য প্রাকৃতিক উষ্ণ প্রস্রবণের ব্যবহার করেন। এদিকে গ্রীষ্মে বরফ কাজে লাগান। আর এভাবেই মরসুমকে নিজের মতো নিয়ন্ত্রণ করেই প্রায় ৫,০০০ আম ফলান।

এই প্রক্রিয়ার কারণে শীতের মাসেও আম পাকে। সেই সময়ে পোকামাকড় কম থাকে। ফলে কীটনাশকও ব্যবহার করতে হয় না।

বিশ্বের অন্যতম দুর্লভ এই আমের এক-একটির দাম ২৩০ মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৮,৪০০ টাকা। হ্যাঁ, এই আমের যা দাম, তাতে একটি মাঝারি রেঞ্জের স্মার্টফোন এসে যাবে।

আরও পড়ুন: জাপানি নারীদের মতো টানটান উজ্জ্বল ত্বক চান? মেনে চলুন এই টিপসগুলি

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

বাগডোগরায় দেবকে দেখেই ‘জয় শ্রীরাম’, স্লোগান দেওয়া ব্যক্তিকে জড়িয়ে ধরলেন সাংসদ পলাশ-প্রতীক্ষাকে হাতেনাতে ধরতে স্মৃতিভ্রমের অভিনয় পরাগের! পেল কোনও তথ্য প্রমাণ? নয়া নিয়োগ প্রক্রিয়ায় সুযোগ নতুন প্রার্থীদের? ধন্দে SSC, যোগ্যরা চাকরি ফিরে পাবে? গোলাপি পূর্ণিমায় কি চাঁদের রং গোলাপি হয়ে যায়? এমন নামের রহস্যটি কী ৪টে ফ্ল্যাট, ১টি গাড়ি, কয়েক ভরি সোনা! তৃণমূল প্রার্থী শতাব্দীর মোট সম্পত্তি কত রোজ ঘড়িতে অ্যালার্ম দিয়ে রাখেন? সেই শব্দেই ঘুম ভাঙে? কোন বিপদ ডেকে আনছেন এতে মায়ের সঙ্গে গল্পে ব্যস্ত খুদে আদতে বলিউডের বিখ্যাত সঙ্গীত পরিচালক, চিনতে পারলেন মাঙ্গলিক দোষে জর্জরিত হলে আজ হনুমান জয়ন্তীতে করুন এই কাজ, দূর হবে বিয়ের বাধা বরাহনগরে সিপিএম পার্টি অফিসে আগুন! তন্ময় বললেন, ‘তৃণমূলকে বুঝিয়ে দেব… ’ 'মুখ্যমন্ত্রীর জলে ডুবে মরা উচিত', মমতার 'মৃত্যু কামনা' করে ফের বিতর্কে দিলীপ

Latest IPL News

RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল জয়পুরে মরুঝড় যশস্বীর ব্যাটে, সন্দীপের ৫ উইকেটে ধুলোয় মিশল MI-এর গরিমা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.