বাংলা নিউজ > ঘরে বাইরে > World's Oldest Stream Engine: ১৫ অগস্ট ছুটবে বিশ্বের প্রাচীনতম স্টিম ইঞ্জিন, টেনেছিল হাওড়া-দিল্লির প্রথম ট্রেন

World's Oldest Stream Engine: ১৫ অগস্ট ছুটবে বিশ্বের প্রাচীনতম স্টিম ইঞ্জিন, টেনেছিল হাওড়া-দিল্লির প্রথম ট্রেন

World's Oldest Stream Engine: ট্রায়াল রানের সময় বিশ্বের প্রাচীনতম স্টিম ইঞ্জিন (সচল)। (ছবি সৌজন্যে ভারতীয় রেল)

World's Oldest Stream Engine: ১৬৭ বছরের পুরনো স্টিম ইঞ্জিন। যা সাক্ষী আছে অসংখ্য ঐতিহাসিক ঘটনার। ১৮৬৬ সালে যখন হাওড়া এবং দিল্লির মধ্যে প্রথম ট্রেন পরিষেবা শুরু হয়েছিল, তখন ‘নেতা’ ছিল সেই স্টিম লোকোমোটিভ।

স্বাধীনতা দিবসে বিশ্বের প্রাচীনতম স্টিম ইঞ্জিন (সচল) চালাবে ভারতীয় রেল। চেন্নাইয়ের এগমোর থেকে কোদাম্বাক্কামের মধ্যে ছুটবে ১৬৭ বছরের ‘তরুণ’ ইআইআর-২১ (EIR-21)। যে ইঞ্জিনই ১৮৬৬ সালে হাওড়া এবং দিল্লির মধ্যে প্রথম ট্রেন নিয়ে ছুটেছিল।

ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে, ইংল্যান্ডে EIR-21 তৈরি করা হয়েছিল। ১৮৫৫ সালে ভারতীয় উপমহাদেশে নিয়ে আসা হয়েছিল। সেইসময় সেই স্টিম ইঞ্জিন ব্যবহার করত ইস্ট ইন্ডিয়া কোম্পানি এবং ইংলিশ অ্যান্ড ব্রিটিশ কোম্পানি। হাওড়া থেকে রানিগঞ্জ ও অন্যান্য জায়গায় ইআইআর-২১ পরিষেবা দিত। ১৮৬৬ সালে যখন হাওড়া এবং দিল্লির মধ্যে প্রথম ট্রেন পরিষেবা শুরু হয়েছিল, তখন ‘নেতা’ ছিল ইআইআর-২১। পরবর্তীতে ১৯০৯ সালে ‘অবসর’ নিয়েছিল। তারপর থেকে বিহারের জামালপুর ওয়ার্কশপে প্রদর্শিত হত।

আরও পড়ুন: Vande Bharat Express Trial Run: উন্নত হচ্ছে ভারতীয় রেল, ট্রায়াল রান হল দ্বিতীয় প্রজন্মের বন্দে ভারত এক্সপ্রেসের

কীভাবে ‘পুনর্জন্ম’ হল?

রেলের তরফে জানানো হয়েছে, বিহারের ওয়ার্কশপে ১০১ বছর কাটানোর পর ২০১০ সালে পেরাম্বুর লোকো ওয়ার্কে ইআইআর-২১ স্টিম ইঞ্জিনের পুনর্জন্ম হয়। আপাতত ঘণ্টায় সর্বোচ্চ ৪৫ কিলোমিটার বেগে ছুটতে পারে ইআইআর-২১ স্টিম ইঞ্জিন। বাড়তি দুটি এয়ার ব্রেকের পাশাপাশি একটি মেকানিকাল হ্যান্ড ব্রেক আছে।

আরও পড়ুন: Independence Day 2022: কার আপত্তিতে ১৯৪৭ সালের ১৫ অগস্ট নামানো হয়নি ইউনিয়ন জ্যাক?

‘পুনর্জন্মের’ পর ২০১০ সালের ১৫ অগস্ট চেন্নাই সেন্টাল থেকে আভাদি পর্যন্ত প্রথম ‘হেরিটেজ রান’ হয়েছিল ইআইআর-২১ স্টিম ইঞ্জিনের। সঙ্গে ছিল দুটি কোচ। ২০১৯ সালের স্বাধীনতা দিবসে অষ্টম ‘হেরিটেজ রান’ হয়েছিল। এবারের স্বাধীনতা দিবসে ফের ‘হেরিটেজ রান’ হবে ইআইআর-২১ স্টিম ইঞ্জিনের। রেলের তরফে জানানো হয়েছে, আগামী সোমবার (১৫ অগস্ট) বেলা ১২ টায় চেন্নাইয়ের এগমোর থেকে কোদাম্বাক্কামের মধ্যে ছুটবে ১৬৭ বছরের পুরনো স্টিম ইঞ্জিন। সঙ্গে থাকবে একটি কোচ।

বন্ধ করুন