বাংলা নিউজ > ঘরে বাইরে > World's Weakest Passport Countries 2024: এই ১০টি দেশের পাসপোর্ট সবচেয়ে দুর্বল, তালিকায় রয়েছে পাকিস্তানের নামও

World's Weakest Passport Countries 2024: এই ১০টি দেশের পাসপোর্ট সবচেয়ে দুর্বল, তালিকায় রয়েছে পাকিস্তানের নামও

ভারতের স্থান কোথায়! (Pexel)

World's Weakest Countries 2024: ২০২৪ গ্লোবাল পাসপোর্ট সূচকের উপর ভিত্তি করে সবচেয়ে দুর্বল পাসপোর্ট সহ ১০ টি দেশের তালিকা তৈরি করা হয়েছে।

পৃথিবীতে রয়েছে ১০টি সবচেয়ে দুর্বল দেশ। সম্প্রতি প্রকাশিত গ্লোবাল পাসপোর্ট র‌্যাঙ্কিংয়ে তালিকায় তলানিতে থাকা দেশগুলোর নাম দেওয়া হয়েছে। এই দেশগুলোর পাসপোর্টের মর্যাদা বৈশ্বিক পর্যায়ে 'জাঙ্ক'-এর সমতুল্য। যার অর্থ, এই দেশের নাগরিকদের পক্ষে বিশ্বের যে কোনও জায়গায় ভ্রমণ করা অত্যন্ত কঠিন ব্যাপার। ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তানের নামও রয়েছে এই দুর্বল দেশের তালিকায়।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট কোনটি? হেনলি পাসপোর্ট সূচক বিশ্বব্যাপী ১৯৯টি পাসপোর্ট মূল্যায়ন করে বিশ্বব্যাপী পাসপোর্ট র‍্যাঙ্কিংয়ের তালিকা সহ মাসিক তথ্য প্রকাশ করে। তাহলে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকায় ভারত কোথায় আছে?

ভারতের পাসপোর্ট কতটা শক্তিশালী

২০২৪ সালের মে মাসের জন্য বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টগুলির তালিকায় ভারত ৮১ তম স্থানে রয়েছে। এটি গ্যাবন এবং সাও টোমে এবং প্রিন্সিপের সঙ্গে র‍্যাঙ্ক ভাগ করে নিয়েছে। একজন ভারতীয় পাসপোর্টধারী ভিসা ছাড়াই ৬১ দেশে যেতে পারেন।

  • বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট রয়েছে কোন কোন দেশের কাছে

২০২৪ সালের মে মাসের জন্য বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকায় ছয়টি দেশ প্রথম অবস্থানে রয়েছে। এগুলি হল ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর এবং স্পেন। এই সমস্ত দেশের পাসপোর্টগুলি হেনলি পাসপোর্ট সূচক দ্বারা পরীক্ষা করা ২২৭টি ভ্রমণ গন্তব্যের মধ্যে ১৯৪টি দেশে ভিসা ছাড়াই প্রবেশের অনুমতি দেয়। বিশ্বের শক্তিশালী পাসপোর্টের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রিয়া, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, দক্ষিণ কোরিয়া এবং সুইডেন। বেলজিয়াম, ডেনমার্ক এবং ইউনাইটেড কিংডম বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে। চতুর্থ নম্বরে রয়েছে নরওয়ে, পর্তুগাল ও সুইজারল্যান্ডের পাসপোর্ট। অস্ট্রেলিয়া, গ্রীস, মাল্টা এবং নিউজিল্যান্ড মে ২০২৪-এর জন্য বিশ্বের শক্তিশালী পাসপোর্টের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে।

  • পাকিস্তানের পাসপোর্টের স্থান কোথায়

মে মাসের হেনলি পাসপোর্ট সূচকের তথ্য অনুসারে পাকিস্তানের কাছে বিশ্বের অন্যতম দুর্বল পাসপোর্ট রয়েছে। দেশটি ১০৩ তম স্থানে রয়েছে। পাকিস্তানের পাসপোর্ট থাকলে আপনি পাসপোর্ট ছাড়াই ৩৪টি গন্তব্যে ভ্রমণ করতে পারবেন।

  • পাকিস্তান সহ ১০টি দুর্বল দেশের নাম

হেনলি পাসপোর্ট ইনডেক্স ২০২৪ বলেছে, আফগানিস্তানে বিশ্বের সবচেয়ে দুর্বল পাসপোর্ট রয়েছে। সেখানকার নাগরিকদের ভিসা-মুক্ত প্রবেশাধিকার রয়েছে মাত্র ২৮টি দেশে। তালিকার অন্যান্য দুর্বল পাসপোর্টগুলি হল সিরিয়া (২৯), ইরাক (৩১), পাকিস্তান (৩৪), ইয়েমেন (৩৫), সোমালিয়া (৩৬), নেপাল ও লিবিয়া (৪০) এবং ফিলিস্তিনি অঞ্চল (৪১)। আর বাংলাদেশ ও উত্তর কোরিয়ার নাগরিকদের ৪২টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? সারা রাত ভিজিয়ে রেখে, সকালে খান ! হজমের সমস্যা দূরে পালাবে Sonali Bendre: সোনালির দেখা না পেয়ে আত্মঘাতী অনুরাগী! ঘটনা শুনে অবাক অভিনেত্রী চাকরিতে রূপান্তকামীদের জন্য ১% সংরক্ষণ নিশ্চিত করতে হবে, বড় নির্দেশ হাইকোর্টের ২০২৪ UPSC সিভিল সার্ভিস প্রিলিমস পরীক্ষার প্রশ্ন কেমন হল? কত হতে পারে কাট-অফ? মালগাড়ির উপরে উঠে ঝুলছে বগি, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনায় মৃত ৫ সেটে রোহনের আশেপাশে আর থাকবেন না অঙ্গনা, লিখলেন, 'আমার পেনকিলার...' ‘‌প্রবল ঝাঁকুনি সব নাড়িয়ে দিল’‌, বেঁচে ফিরে মন্তব্য কাঞ্চনজঙ্ঘার যাত্রী সুকান্ত কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনা, কীভাবে ফিরবেন শিলিগুড়ি বা কলকাতা? থাকছে বাস কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে পরিজন ছিলেন? হেল্পলাইন নম্বর চালু রেলের, রইল পুরো তালিকা

T20 WC 2024

BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.